Apprenticeship New Rules : শিক্ষানবিশ নতুন নিয়ম !!! বাস্তবায়িত হয়েছে 1-04-2024 থেকে !!!

WhatsApp Group Join Now

Apprenticeship New Rules : শিক্ষানবিশ নতুন নিয়ম বাস্তবায়িত হয়েছে 1-04-2024 থেকে

Post Apprentice New Rules Implemented
Official Notice By Ministry of Skill Development & Entrepreneurship
Subject Apprenticeship New Rules Implemented

 

শিক্ষানবিশ নতুন নিয়ম :

Click here Official Notification for Apprentice New Rules Implemented : https://drive.google.com/file/d/1QK9SzN7_e20AD9syXLeJfTeT0Pj-EPof/view?usp=sharing

Google News View Now
  1. নতুন প্রার্থী নিবন্ধন :
  •  01-04-2024 থেকে শুরু করে, NAPS-এর অধীনে শিক্ষানবিশ সুযোগের জন্য আবেদনকারী সমস্ত নতুন প্রার্থীদের অবশ্যই তাদের আধার নম্বর একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে যুক্ত থাকতে হবে।
  • প্রার্থীর ব্যাঙ্ক অ্যাকাউন্টটি যে কোনও তফসিলি বাণিজ্যিক ব্যাঙ্ক/পেমেন্ট ব্যাঙ্ক/আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক (RRB)/ কো-অপারেটিভ ব্যাঙ্কে একটি সঞ্চয়/সাধারণ/জন ধন অ্যাকাউন্ট হতে হবে। তবে অ্যাকাউন্টটি কারেন্ট অ্যাকাউন্ট বা লোন অ্যাকাউন্ট হওয়া উচিত নয়।
  •  প্রথমবার শিক্ষানবিশ পোর্টালে নিবন্ধনকারী প্রার্থীরা পোর্টালের মাধ্যমে বাধ্যতামূলক eKYC করতে হবে। eKYC-এর পরে, প্রার্থীর তথ্য আধারের উপর ভিত্তি করে একটি সুবিধাভোগী আইডি তৈরির জন্য পাবলিক ফাইন্যান্স ম্যানেজমেন্ট সিস্টেম (PFMS)-এ পাঠানো হবে।
  • যদি আধারের উপর ভিত্তি করে একটি সুবিধাভোগী আইডি তৈরি করা হয় না এবং যদি শিক্ষানবিশ চুক্তি তৈরি করা হয়, পোর্টাল প্রার্থীকে আধার সিডিং প্রক্রিয়া সম্পূর্ণ করার পরামর্শ দিয়ে একটি দাবিত্যাগ প্রদান করবে।

2. বর্তমান প্রশিক্ষণরত শিক্ষানবিশদের জন্য : 

  • শিক্ষানবিশরা যারা বর্তমানে NAPS-এর অধীনে প্রশিক্ষণ নিচ্ছেন, তারা বাধ্যতামূলকভাবে তাদের আধার নম্বরটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে অবিলম্বে পেমেন্টের তারিখে বা তার আগে সিড করবেন যদি না করা হয়। এটি নিশ্চিত করার জন্য প্রতিষ্ঠানগুলো দায়ী থাকবে।
  • এই শিক্ষানবিশদের স্টাইপেন্ডের গোল শেয়ার প্রদানে কোনো বাধা এড়াতে, তাই প্রতিষ্ঠানগুলিকে নিশ্চিত করতে হবে যে
  • প্রার্থীর ব্যাঙ্ক অ্যাকাউন্টটি যে কোনও তফসিলি বাণিজ্যিক ব্যাঙ্ক/পেমেন্ট ব্যাঙ্ক/আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক (RRB)/ কো-অপারেটিভ ব্যাঙ্কে এবং RBI/DFS নির্দেশিকা অনুসারে সঞ্চয়/সাধারণ/জনধন/ হতে হবে। যাইহোক, অ্যাকাউন্টটি ক্যাশ ক্রেডিট অ্যাকাউন্ট/পিপিএফ অ্যাকাউন্ট/কারেন্ট অ্যাকাউন্ট বা লোন অ্যাকাউন্ট হওয়া উচিত নয়।
  • শিক্ষানবিশদের অবশ্যই ব্যাঙ্কের সংশ্লিষ্ট শাখায় গিয়ে বা তাদের ব্যাঙ্কের মোবাইল অ্যাপ্লিকেশন/পোর্টাল অ্যাক্সেস করে আধার সিডিং সম্পূর্ণ করতে হবে।
  • যে চুক্তিগুলি ‘নন-এনএপিএস’ শ্রেণীতে পড়ে (যে চুক্তিগুলির জন্য প্রতিষ্ঠান আর্থিক সুবিধা না নেওয়ার জন্য বেছে নেয়), উপরে উল্লিখিত হিসাবে আধার সিডিং বাধ্যতামূলক নয় তবে পরামর্শ দেওয়া হয়।

প্রার্থী ব্যাঙ্ক অ্যাকাউন্টের আধার সিডিং স্থিতি পরীক্ষা করতে পারেন :

  •  https://myaadhaar.uidai.gov.in/login লিঙ্ক ব্যবহার করে UIDAI-myaadhaar হোম পেজ,
Bank Seeding Status
Bank Seeding Status

বা

  • ব্যাঙ্ক সিডিং স্ট্যাটাস ট্যাবে ক্লিক করুন https://tathya.uidai.gov.in/access/login?role=resident

Click here for Check status : https://tathya.uidai.gov.in/access/login?role=resident

  • (ii) NPCI হোম পেজ – https://www.npci.org.in/,>> কনজিউমার ট্যাব,>> ভারত আধার সিডিং সক্ষমকারী (BASE)
  • যদি আধার স্ট্যাটাস নিষ্ক্রিয় থাকে, প্রার্থী/শিক্ষার্থীকে নিজ নিজ ব্যাঙ্কের শাখায় গিয়ে যথাযথভাবে পূরণ করা আধার সম্মতি ফর্ম জমা দিতে হবে।

আরও পড়ুন : NCVT Important Dates 2024 : ITI সেশন 2023-25,2022-24 পরীক্ষার তারিখ !!!

WhatsApp Group Join Now

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles