Ban on Booking of LPG Cooking GAS ! LPG রান্নার গ্যাস বুকিং এ নিষেধাজ্ঞা, এইমাসে আর গ্যাস পাবেন না, নতুন নিয়ম জেনে নিন।

WhatsApp Group Join Now
Google News Follow

You will not get cooking gas even if you need it, strict rules of the center (দরকার থাকলেও আররান্নার গ্যাস পাবেন না, কড়া নিয়ম কেন্দ্রের):-

দেশজুড়ে রান্নার গ্যাসের দাম আকাশছোঁয়া। আর এবার পুজোর মাসে সেই রান্নার গ্যাস বুকিং(Ban on Booking of LPG Cooking GAS) এ নতুন নিয়ম বেঁধে দিলো সরকার। এমনিতেই গ্যাসের দাম বাড়ায় ফলে নাজেহাল দেশের আমজনতা। মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত, গরিব মানুষের দিন গুজরাণ করা কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে।

একদিকে বাজারে নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধি অন্যদিকে রান্নার গ্যাসের লাগাতার দাম বৃদ্ধির ফলে মানুষের দৈনন্দিন জীবনযাপন সমস্যাজনক হয়ে গিয়েছে। এই মুহূর্তে এলপিজি সিলিন্ডারের দাম 1 হাজার টাকার উপরে। কলকাতায় LPG GAS সিলিন্ডারের দাম 1079 টাকা, দিল্লিতে 1053 টাকা, মুম্বইয়ে 1052 টাকা এবং চেন্নাইয়ে 1068 টাকা এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম।

শুধু তাই নয়, এরপরে মনে করা হচ্ছে গ্যাস সিলিন্ডারের দাম আরো বাড়তে পারে। তার কারণ ডলারের নিরিখে টাকার দাম ক্রমাগত পড়ছে। তার ফলে আগামী দিনে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম অনেকটাই বেড়ে যেতে পারে। আর এরকম একটা পরিস্থিতির মধ্যেই কেন্দ্রীয় সরকার গ্যাস সিলিন্ডারের বুকিং এর নিয়মের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন করল (LPG Cylinder Booking Rules Change)।

এবার থেকে কোনো গ্রাহক বছরে 15 টির বেশি রান্নার গ্যাস সিলিন্ডার বুক করতে পারবেন না। মাসের হিসেবে ধরতে গেলে কোন মাসেই 2 টোর বেশি গ্যাস সিলিন্ডার বুক করা যাবে না। আবার তার অর্থ এই নয় যে প্রতিমাসেই 2টি করে গ্যাস সিলিন্ডার বুক করা সম্ভব হবে। সেটাও করা যাবে না। 15 টির বেশি গ্যাস সিলিন্ডার বুক করতে হলে গ্রাহককে বহু ডকুমেন্টস (Documents) জমা দিতে হবে।

নির্দিষ্ট করে জানাতে হবে কি কারনে বেশি পরিমাণে গ্যাস সিলিন্ডারের প্রয়োজন। রেশন কার্ড সহ একাধিক ডকুমেন্টস দিয়ে বেশি সিলিন্ডার নেওয়ার কারণ জানাতে হবে। তারপরে ডিস্ট্রিবিউটর সেই কারণ যাচাই করে দেখার পরেই 15 টির বেশি গ্যাস সিলিন্ডার ওই গ্রাহককে দিতে পারবেন। আর অতিরিক্ত সিলিন্ডারের ক্ষেত্রে কোনও সাবসিডি পাবেন না। বেশি দামে নিতে হবে রান্নার গ্যাস।

যে কোনো গ্যাস কোম্পানির ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য হবে। IOCL, BPCL, HPCL এবং INDANE যে কোনো গ্যাস কোম্পানির গ্রাহকেদের এই নিয়ম মানতে হবে। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, সংশ্লিষ্ট মন্ত্রকের এই বিষয়ে নির্দেশ দেওয়ার পরেই নিয়ম চালু হয়ে যাবে।

তবে এর ফলে যে সমস্ত পরিবারের সদস্য সংখ্যা বেশি তারা যথেষ্ট সমস্যায় পড়বেন বলেই মনে করা হচ্ছে। কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, গ্যাস সিলিন্ডার(Ban on Booking of LPG Cooking GAS) নিয়ে জালিয়াতি বন্ধ করার জন্যই এই পদক্ষেপ।

অভিযোগ আছে, ডোমেস্টিক গ্যাস রেস্টুরেন্ট ও অটো চালকদের কাছে বিক্রয় করা হচ্ছে। যার ফলে বাজারে চাহিদা বাড়ছে। এই বিষয়ে আপনার কি মতামত, নিচে কমেন্ট করে জানাবেন। বেআইনি ভাবে বাড়ীর রান্নার গ্যাস দোকানে ও অটো চালকদের বিক্রয় করা কি আইন সঙ্গত? নিচে কমেন্ট করে জানাবেন। অন্যদিকে এই মাসে গ্যাস ডেলিভারি বয় কি পুজোর বোনাস চাইছে? নিচে কমেন্ট করে জানাবেন।

Click to Give Up LPG Subsidy Online:

For Bharat GAS :https://my.ebharatgas.com/bharatgas/GiveUpSubsidy/Index

For HP GAS : https://myhpgas.in/myhpgas/hpgas/optoutsubsidy.aspx

For Indane GAS : https://cx.indianoil.in/webcenter/portal/LPG/pages_giveupsubsidyvoluntarilylpgservice

আরও পড়ুন :  Indane Gas Subsidy – সবাই পাবে 500/- টাকায় রান্নার গ্যাস, নতুন রেট চালু,নতুন দাম কত হলো, সাবসিডি কত ?

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles