Bangla News: মালদহ মেডিক্যালে MD কোর্সে যোগ হল এই তিন নতুন বিষয়, জানুন

WhatsApp Group Join Now
Google News Follow

#মালদহ: আগামী শিক্ষাবর্ষ থেকেই মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে চালু হচ্ছে নতুন আরও তিনটি বিষয় এমডি (স্নাতকোত্তর) স্তরের পঠন-পাঠন। বর্তমানে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে একটিমাত্র বিষয় এমডি কোর্স চালু রয়েছে। চলতি শিক্ষাবর্ষ থেকে আরও তিনটি বিষয় এমডি কোর্স চালুর আবেদন ইতিমধ্যে মালদহ মেডিকেল কলেজ কর্তৃপক্ষ মেডিকেল কাউন্সিল এর কাছে জানিয়েছে। মালদা মেডিকেল কলেজ হাসপাতালে নতুন আরও তিনটি বিষয় এমডি কোর্স চালু হলে মেডিকেল কলেজ হাসপাতালে পঠন-পাঠনের মান বৃদ্ধির সঙ্গে সঙ্গে হাসপাতালে চিকিৎসা ব্যবস্থার আরও উন্নত হবে। (Bangla News)

এমডি পাঠরত চিকিৎসকেরাও হাসপাতালের রোগীদের চিকিৎসা করবেন। বিশেষজ্ঞ চিকিৎসক সংখ্যা বৃদ্ধি পাবে মেডিকেল কলেজের। মালদা মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা গিয়েছে স্ত্রী রোগ, কান-নাক-গলা (ইএনটি) ও মাইক্রোবায়োলজি বিষয়ে এমডি কোর্স চালুর জন্য আবেদন জানানো হয়েছে । তিনটি বিষয় চিকিৎসা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। বর্তমানে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পেডিয়াট্রিক বিভাগের এমডি কোর্স চালু রয়েছে। গত দুই বছর আগে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে একটি বিষয় নিয়েই এমডি কোর্স চালু করা হয়েছে।

মালদা মেডিকেল কলেজ হাসপাতালে অপর্যাপ্ত অধ্যাপক অধ্যাপিকা থাকায় আরও নতুন বিষয় এমডি কোর্স চালু চিন্তাভাবনা শুরু করে কর্তৃপক্ষ। যদিও বর্তমানে সম্পন্ন ছাড়পত্র মেলেনি বিষয়গুলি চালুর জন্য। তবে আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন তিনটি বিষয় এমডি কোর্স চালুর বিষয়ে আশাবাদী মেডিকেল কলেজের কর্তারা। মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে মোট ১৪টি বিষয়ে এমবিবিএস পড়ানো হয়। এমবিবিএস কোর্সে আসন সংখ্যা ১২৫। পেডিয়াট্রিক বিষয়ে এমডি পড়ানো হয়। আসন সংখ্যা ৫টি। চলতি মরসুমে থেকে গাইনো, ইএনটি ও মাইক্রোবায়োলজি এমডি কোর্স চালুর আবেদন জানানো হয়েছে কাউন্সিলে।গাইনো বিভাগের ৭ টি মাইক্রোবায়োলজি বিভাগে ৩ টি ও ইএনটি বিভাগে ৪ আসন খোলা আবেদন জানানো হয়েছে।

মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ পার্থপ্রতিম মুখোপাধ্যায় বলেন, মেডিকেল কলেজে বর্তমানে একটি বিষয় এমডি পড়ানো হয়। আগামী শিক্ষাবর্ষ থেকে আরও নতুন তিনটি বিষয়ে এমডি কোর্স চালুর বিষয়ে আমরা উদ্যোগী হয়েছি। ইন্ডিয়ান মেডিকেল কাউন্সিল এর কাছে আবেদন জানানো হয়েছে। দুটি বিষয়ের পরিদর্শন ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে আরেকটি বিষয় পরিদর্শন আশা করছি হয়ে যাবে। সমস্ত কিছু ঠিক থাকলে আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন এই তিনটি সাবজেক্টে এমডি কোর্স চালু হয়ে যাবে।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles