Free Gas Cylinder Offer : রেশন কার্ড থাকলেই রান্নার গ্যাস ফ্রি !

WhatsApp Group Join Now
Google News Follow

Free Gas Cylinder Offer : দিনের পর দিন লাফিয়ে লাফিয়ে দাম বাড়ছে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর।  সাম্প্রতিক সময়ে লাগামছাড়া মুল্য বৃদ্ধির জেরে গোটা দেশের মানুষের একেবারে নাভিশ্বাস ওঠার জোগাড়। এর থেকে বাদ পড়েনি গৃহিণীর রান্নাঘর পর্যন্ত। ঠিক যেমনটা ধরুন  রান্নার (gas cylinder for domestic use)গ্যাসের অস্বাভাবিক মুল্য বৃদ্ধি। সাম্প্রতিক সময়ে রান্নার গ্যাসের দাম বেড়ে পৌঁছে গিয়েছে ১২০০/- টাকায়। আর তাতেই যেন খাওয়ার কথা ভাবলে গায়ে জ্বালানির ছ্যাঁকা লাগছে গৃহস্থের এর থেকে কিভাবে মিলবে মুক্তি। পাশাপাশি গোটা দেশের মায়েদের কথা চিন্তা করে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী উজ্বলা (ujwala yojna) যোজনার আওতায় এখনও পর্যন্ত সাড়া দেশে ফ্রিতে গ্যাসের কানেকশনের সঙ্গে একেবারে বিনামুল্যে একটিমাত্র গ্যাস (gas cylinder)সিলিন্ডার দেওয়ার ব্যবস্থা করেছে মোদী সরকার। কিন্তু সে তো মাত্র প্রথমবারের জন্য। তারপর কি হবে?

Click to Give Up LPG Subsidy Online:

For Bharat GAS : https://my.ebharatgas.com/bharatgas/GiveUpSubsidy/Index

For HP GAS : https://myhpgas.in/myhpgas/hpgas/optoutsubsidy.aspx

For Indane GAS : https://cx.indianoil.in/webcenter/portal/LPG/pages_giveupsubsidyvoluntarilylpgservice

রান্নার জন্য অত দাম দিয়ে গ্যাস কিনতে না পেরে ইতিমধ্যেই গোটা দেশের প্রান্তিক গরীব মানুষেরা রান্নার জন্য অবশ্য গ্যাসের বদলে ফিরে গিয়েছেন সেই পুরনো পদ্ধতি কাঠেই। অর্থাৎ রান্নায় গ্যাসের বদলে কাঠই ব্যবহার করছেন দেশের গ্রামীণ এলাকার গৃহবধূরা। সেই কারণে কেন্দ্র সরকারের উজ্বলা যোজনা আপাতত বিশ বাঁও জলে।

এমত অবস্থায় রেশন কার্ডধারীদের জন্য ফ্রিতে গ্যাস সিলিন্ডার দেওয়ার ব্যবস্থা করল উত্তরাখন্ড সরকার। ইতিমধ্যেই উত্তরাখন্ড রাজ্যের সরকারের পক্ষ থেকে ওই রাজ্যের রেশন কার্ডধারীদের জন্য বছরে তিনটি গ্যাস সিলিন্ডার একেবারে বিনামুল্যে দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। তবে এক্ষেত্রে একমাত্র অন্ত্যোদয় রেশন কার্ডধারীরাই এই ফ্রি গ্যাস সিলিন্ডারের সুবিধা পাবেন। এবিষয়ে উত্তরাখন্ড সরকার সুত্রে জানা গিয়েছে, সরকারের নতুন এই স্কিমে লাভবান হতে চলেছেন ওই রাজ্যের প্রায় ২ লক্ষ সাধারণ মানুষ। বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়ার জন্য উত্তরাখণ্ড সরকারের খরচ হয়েছে প্রায় ৫৫ কোটি টাকা।

ফ্রি গ্যাস পাওয়ার ক্ষেত্রে কি নিয়মবিধি পালন করতে হবে :

১. এক্ষেত্রে সুবিধাভোগী বা উপভোক্তাকে উত্তরাখণ্ড রাজ্যের বাসিন্দা হতে হবে।

২. একমাত্র অন্ত্যোদয় রেশন কার্ডধারীরাই এই ফ্রি গ্যাস সিলিন্ডারের সুবিধা পাবেন।

৩. উপভোক্তার রেশন কার্ডের সঙ্গে গ্যাসের কানেকশন যুক্ত করতে হবে।

৪. এই স্কিমে  উপভোক্তাকে বছরে তিনটি গ্যাস সিলিন্ডার একেবারে বিনামুল্যে প্রদান করা হবে।

৫. এক্ষেত্রে ইংরাজি অর্থ বর্ষের হিসাবে প্রথম সিলিন্ডার টি এপ্রিল- জুলাই, দ্বিতীয়টি আগস্ট – নভেম্বর, তৃতীয়টি ডিসেম্বর- মার্চের মধ্যে দেওয়া হবে।

আরও পড়ুন :  LPG Gas : গ্যাস সিলিন্ডার বুকিংয়ে লিমিট বেঁধে দিল কেন্দ্র, সীমা পেরোলেই দিতে হবে ডকুমেন্টস !

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles