LPG Gas : গ্যাস সিলিন্ডার বুকিংয়ে লিমিট বেঁধে দিল কেন্দ্র, সীমা পেরোলেই দিতে হবে ডকুমেন্টস !

WhatsApp Group Join Now
Google News Follow

LPG Gas : গ্যাস সিলিন্ডার বুকিংয়ের ক্ষেত্রে নয়া সিদ্ধান্ত নিল কেন্দ্র। এখন থেকে প্রয়োজন হলেই গ্যাস
সিলিন্ডার বুকিং করা যাবে না। সিলিন্ডার বুকিং করতে হবে কেন্দ্রের নিয়ম মেনেই।

Click to Give Up LPG Subsidy Online:

For Bharat GAS : https://my.ebharatgas.com/bharatgas/GiveUpSubsidy/Index

For HP GAS : https://myhpgas.in/myhpgas/hpgas/optoutsubsidy.aspx

For Indane GAS
https://cx.indianoil.in/webcenter/portal/LPG/pages_giveupsubsidyvoluntarilylpgservice

LPG Cylinder Booking : এলপিজি(LPG) সিলিন্ডার বুকিংয়ের নিয়মে বড়সড় পরিবর্তন করল কেন্দ্রীয়
সরকার। সিলিন্ডারের কালোবাজারি রুখতে এবার সাধারণ মানুষের জন্য গ্যাস বুকিংয়ের লিমিট বেঁধে দিল কেন্দ্র। এরফলে যে পরিবারে সদস্য সংখ্যা বেশি, তাঁদের জন্য বেশি সংখ্যায় গ্যাস বুকিং করা কঠিন হয়ে পড়ল।কেন্দ্রের নয়া নিয়মের আওতায় কোনও পরিবারের একজন বুকিংকারী বছরে সর্বোচ্চ 15টি সিলিন্ডার বুক করতে পারেন। আবার মাসিক হিসেবে ধরলে কোনও পরিবারের একজন ব্যক্তি 2টির বেশি সিলিন্ডার বুকিং করতে পারবেন না। তবে প্রতি মাসেই যে 2 টি করে সিলিন্ডার বুক করতে পারবেন তা নয়, কারণ বছরে লিমিট রয়েছে 15টি।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সীমার বেশি সংখ্যক সিলিন্ডার বুকিং করতে হলে গ্রাহকদের দিতে হবে নানা ডকুমেন্টস। এছাড়া কেন বেশি পরিমাণ গ্যাস বুকিং করতে হল, তাও জানাতে হবে কর্মীদের। পরিবারের সদস্য সংখ্যা জানাতে হবে, পাশাপাশি দিতে হবে রেশন কার্ড সংক্রান্ত ডকুমেন্টসও। এই ডকুমেন্টসগুলি আগে ডিস্ট্রিবিউটররা যাচাই করবেন। এরপরেই বছরে 15টির বেশি সিলিন্ডার পাওয়া যাবে।

যে কোনও গ্যাস সিলিন্ডার ব্যবহারকারী গ্রাহকদের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য হবে। অর্থাৎ গ্রাহক IOCL, HPCL, BPCL বা Indane যে গ্যাস কোম্পানির থেকেই সিলিন্ডার নিক, তার জন্য এই নিয়ম প্রযোজ্য হবে। তবে উজ্জ্বলা গ্রাহকদের এমনিতেই বছরে লিমিট রয়েছে 12টি। কোম্পানিগুলি জানিয়েছে, সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে নির্দেশ পাওয়ার পরেই তারা এই নিয়ম প্রযোজ্য করবে।

আজকের ডেট এ LPG এর দাম কত?

LPG সিলিন্ডারের দাম পৌঁছে গিয়েছে 1000/- টাকার উপরে। রীতিমতো নাভিশ্বাস উঠেছে আমজনতার। কলকাতায় LPG সিলিন্ডারের (Kolkata LPG Cylinder Price) দাম রয়েছে 1079/- টাকা। মুম্বইতে দাম রয়েছে 1052/- টাকা, চেন্নাইয়ে দাম রয়েছে 1068/- টাকা। আবার রাজধানী শহরে গ্যাস সিলিন্ডারের দাম রয়েছে 1053/- টাকা।

তবে LPG সিলিন্ডারের দাম ফের একবার বাড়তে পারে। কারণ, ডলারের নিরিখে টাকার দাম টানা পড়ছে। এরফলে আশঙ্কা করা হচ্ছে, বেড়ে যেতে পারে গ্যাস সিলিন্ডারের দাম। আবার অনেকের ধারণা, উৎসবের মুখে মোদী সরকার দামের ক্ষেত্রে ছাড় দিতে পারে। অথবা দাম বৃদ্ধি নাও হতে পারে।

আরও পড়ুন :  Ban on Booking of LPG Cooking GAS ! LPG রান্নার গ্যাস বুকিং এ নিষেধাজ্ঞা, এইমাসে আর গ্যাস পাবেন না, নতুন নিয়ম জেনে নিন।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles