IB Recruitment 2023 : ৬৭৭ টি শূন্যপদে MTS ও সিকিউরিটি এসিস্ট্যান্ট নিয়োগ ! ইন্টেলিজেন্স ব্যুরো-তে ! যোগ্যতা ন্যূনতম মাধ্যমিক পাশ !

WhatsApp Group Join Now
Google News Follow

IB Recruitment 2023 : Ministry of Home Affairs (MHA) দ্বারা Intelligence Bureau (IB) -তে দুইটি বিভাগে মোট ৬৭৭ টি শূন্যপদে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Click here for Official Notification : https://drive.google.com/file/d/10om1Wq0BbJoGWeEruMa5Scf32HN4f13K/view?usp=sharing

আগামী ১৪.১০.২০২৩ তারিখ থেকে অনলাইনের মাধ্যমে আবেদন শুরু হয়ে যাবে। এই প্রতিবেদনে শূন্যপদের ধরণ, আবেদনের যোগ্যতা ও পদ্ধতি ইত্যাদি সবিস্তারে আলোচনা করা হল।

নিয়োগকারী সংস্থা Intelligence Bureau (IB), Ministry of Home Affairs (MHA)
Advertisement no.
অফিসিয়াল ওয়েবসাইট mha.gov.in
মোট শূন্যপদ  ৬৭৭ টি।
আবেদন শুরু ১৪.১০.২০২৩
আবেদন শেষ ১৩.১১.২০২৩

 

  • পদের নাম(Name of the Post) : Multi-Tasking Staff (MTS)

শূন্যপদ(Number of Vacancy) : ৩১৫ টি।

শিক্ষাগত যোগ্যতা(Educational Qualification) : স্বীকৃত কোনো বোর্ড থেকে মাধ্যমিক পাশ করে থাকলে আবেদন জানাতে পারবেন।

বয়স সীমা(Age Limit ) : আবেদন করতে হলে ১৩.১১.২০২৩ অনুসারে প্রার্থীর সর্বনিম্ন বয়স হতে হবে, ১৮ বছর ও সর্বোচ্চ বয়স হতে হবে ২৫ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য বয়সের উর্দ্ধসীমায় ছাড় দেওয়া হবে।

বেতন(Salary) : সপ্তম পে কমিশনের সুপারিশ অনুযায়ী লেভেল-১ অনুসারে ১৮,০০০ টাকা থেকে ৫৬,৯০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

  • পদের নাম (Name of the Post) : Security Assistant (SA)- Motor Transport (MT)

শূন্যপদ(Number of Vacancy) : ৩৬২ টি।

শিক্ষাগত যোগ্যতা(Educational Qualification) : স্বীকৃত কোনো বোর্ড থেকে মাধ্যমিক পাশ করে থাকলে আবেদন জানাতে পারবেন। সেইসাথে প্রার্থীদের ড্রাইভিং লাইসেন্স ও ন্যূনতম ১ বছরের গাড়ি চালানোর অভিজ্ঞতা থাকলে আবেদনযোগ্য।

বয়স সীমা(Age Limit)  : আবেদন করতে হলে ১৩.১১.২০২৩ অনুসারে প্রার্থীর সর্বনিম্ন বয়স হতে হবে, ১৮ বছর ও সর্বোচ্চ বয়স হতে হবে ২৭ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য বয়সের উর্দ্ধসীমায় ছাড় দেওয়া হবে।

বেতন(Salary): উক্ত পদে চাকরিরত প্রার্থীদের সপ্তম পে কমিশনের সুপারিশ অনুযায়ী লেভেল-৩ অনুসারে ২১,৭০০ টাকা থেকে ৬৯,১০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি(Procedure of Recruitment) : উল্লেখ্য দুটি বিভাগে মোট ৬ টি ধাপে প্রার্থীদের বাছাই করা হবে, সেগুলি হল-

  1. লিখিত পরীক্ষা (MCQ টাইপ) -উভয় পদের জন্যই।
  2. লিখিত পরীক্ষা (Descriptive টাইপ) -শুধুমাত্র MTS পরীক্ষার্থীদের জন্য।
  3. ড্রাইভিং টেস্ট (SA/MT পদের জন্য)।
  4. ইন্টারভিউ।
  5. ডকুমেন্ট ভেরিফিকেশন।
  6. মেডিক্যাল পরীক্ষা।

লিখিত পরীক্ষার স্থান(Place of Recruitment) : দেশের মোট ২১৭ টি ও পশ্চিমবঙ্গের মোট ১০ টি স্থানে পরীক্ষার সুযোগ থাকবে, যথা- আসানসোল, বহরমপুর, বাঁকুড়া, বর্ধমান, দুর্গাপুর, হুগলি, কল্যাণী, কলকাতা, শিলিগুড়ি ও সুরী।

আবেদন পদ্ধতি(Application Procedure) : অনলাইনে আবেদন করতে হবে, এর জন্য একটি ওয়েব লিঙ্ক আগামী ১৪.১০.২০২৩ তারিখ থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তরের অফিসিয়াল সাইট “mha.gov.in” এবং “www.ncs.gov.in” -তে চালু হয়ে যাবে। আবেদনে ইচ্ছুক প্রার্থীদের প্রকাশিত বিজ্ঞপ্তিটি খুঁটিয়ে পড়ে নিয়ে আবেদন সম্পন্ন করতে হবে। আবেদন চলবে আগামী ১৩.১১.২০২৩ তারিখ পর্যন্ত ও আবেদন মূল্য জমা দেওয়ার সময় থাকবে ১৬.১১.২০২৩ তারিখ পর্যন্ত।

Click here for Official Website or for Online Application : mha.gov.in / www.ncs.gov.in

আবেদন মূল্য(Application Fees) : Unreserved/OBC/EWS প্রার্থীদের আবেদন ফি হিসেবে ৫০০ টাকা এবং SC/ST প্রার্থীদের ৪৫০ টাকা অনলাইন মারফৎ জমা করতে হবে।

আরও পড়ুন : Patiala Railway Apprentice Recruitment | পাতিয়ালা রেলওয়ে আইটিআই পাস নিয়োগ।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles