স্বামী বিবেকানন্দ স্কলারশিপের Renewal এর পদ্ধতিতে আনা হলো বিশেষ পরিবর্তন, কিভাবে করবেন এখুনি জেনে নিন ।

WhatsApp Group Join Now
Google News Follow

আপনি কি স্বামী বিবেকানন্দ স্কলারশিপ রিনিউ (Swami Vivekananda Scholarship Renewal) করাতে চান এখুনি। তাহলে এই খবরটি আপনার জন্য। উল্লেখ্য, পশ্চিমবঙ্গ রাজ্য সরকার প্রদত্ত স্বামী বিবেকানন্দ স্কলারশিপে (Swami Vivekananda Scholarship) আবেদন করলে প্রথম বছর স্কলারশিপের টাকা সরাসরি আপনার ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হয়ে থাকে, কিন্তু এর পরের বছর যদি আপনি পুনরায় এই স্কলারশিপের টাকা পেতে চান তাহলে আপনাকে অনলাইনে স্কলারশিপ রিনিউয়াল করাতে হবেProtal এর মাধ্যমে( https://svmcm.wbhed.gov.in/ )।

*****The date of submission of Renewal Application for the session 2020-2021 and 2021-22 under SVMCM Scholarship scheme has been extended up to 7th July, 2022******

কারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ রিনিউয়াল করাতে পারবেন:-

(১) যারা প্রথম বছর স্কলারশিপের টাকা পেয়েছেন।

(২) আগের বছরের পরীক্ষায় স্নাতকস্তরের ক্ষেত্রে দুটো সেমেস্টার মিলিয়ে নূন্যতম 6০% নম্বর পেতে হবে এবং স্নাতকোত্তর স্তরের ক্ষেত্রে পূর্ববর্তী পরীক্ষায় নূন্যতম 5০% মার্কস পেতে হবে।

(৩) যদি আপনি আগের দুটো সেমিস্টারের  কোনো একটি পেপারেও পাশ মার্কস তুলতে ব্যর্থ হন, তাহলে এই স্কলারশিপে রিনিউয়াল করাতে পারবেন না।

  • স্কলারশিপ রিনিউয়াল করাতে কী কী লাগবে:-

(১) আবেদনকারীর পাসপোর্ট সাইজ ছবি ও স্বাক্ষর লাগবে ।

(২) আগের বছরের দুটো সেমেস্টারের রেজাল্টের কপি  স্ক্যান করতে হবে।

(৩) উচ্চতর ক্লাসে(Higher Class) বা সেমেস্টারে(Semester) ভর্তির রিসিপ্ট – এর স্ক্যান কপি।

আমরা এখন দেখে নেবো যে কিভাবে আমরা

  • আমরা এখন দেখে নেবো যে কিভাবে আমরা স্বামী বিবেকানন্দ স্কলারশিপের রিনিউয়াল করবো (Swami Vivekananda Scholarship Renewal):-

(১) প্রথমে নিজের মোবাইলে বা ডেস্কটপে SVMCM এর অফিসিয়াল ওয়েবসাইট https://svmcm.wbhed.gov.in/ তে যেতে হবে।তারপর Applicant Login যেতে হবে।

(২) এবার Applicant Login এ ক্লিক করে নিজের স্কলারশিপ আইডি, পাসওয়ার্ড ও captcha কোডটি টাইপ করে Login অপশনে ক্লিক করতে হবে।

(৩) এরপরে বাঁদিকে তিনটি লাইন বিশিষ্ট চিহ্নে ক্লিক করে Application Details অপশনের অধীনে Edit Renewal Application -এ ক্লিক করতে হবে।

(৪) উল্লেখ্য, রিনিউয়ালের সময় আপনি নিজের ব্যাংক ডিটেইলসও পরিবর্তন করা যাবে। যদি আপনি অন্য কোনো ব্যাংক অ্যাকাউন্টে স্কলারশিপের টাকা নিতে চান তাহলে Do you want to change bank A/C details অপশনে Yes এ ক্লিক করে অ্যাকাউন্ট নম্বর, IFSC কোড ইত্যাদি সবকিছু পরিবর্তন করা যেতে পারে।

(৫) এবারে একে একে আগের পরীক্ষার নম্বর, পার্সেন্টেজ ও উপরোক্ত ডকুমেন্টসগুলোর স্ক্যান কপি আপলোড করে,সবশেষে Submit Application – এ ক্লিক করতে হবে।

তাহলেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপের রিনিউয়ালের জন্য অনলাইন প্রসেস সম্পন্ন হবে আপনার দিক থেকে । এবারে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের তরফ থেকে রিনিউয়ালের সমস্ত তথ্য ভেরিফাই করে দিলেই আপনার স্কলারশিপ রিনিউয়াল প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে এবং পরবর্তী বছরের স্কলারশিপের টাকাও সরাসরি আপনি নিজের ব্যাংক অ্যাকাউন্টে পাওয়া যাবে।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles