WB RRB Recruitment : রেলওয়েতে মাধ্যমিক পাস যোগ্যতায় 3000 বেশি কর্মী নিয়োগ!

WhatsApp Group Join Now
Google News Follow

WB RRB Recruitment : পশ্চিমবঙ্গের রেলওয়েতে শুধুমাত্র মাধ্যমিক পাস যোগ্যতায় 3000 বেশি কর্মী নিয়োগ।

শূন্যপদের নাম(Vacancy Name) : ইস্টার্ন রেলওয়ের(WB RRB Recruitment) পক্ষ থেকে সাধারণ টিকিট বুকিং সেবক পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা(Educational Qualification ) : আবেদনকারীকে(WB RRB Recruitment) অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে।

বয়স সীমা(Age Limit) : আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২২ অনুযায়ী ১৮ বছরের উর্ধ্বে।

আবেদন পদ্ধতি(How to Apply):

আবেদনকারীকে পুরোপুরি অফলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে এবং তার জন্য আবেদনকারীকে যা যা করতে হবে সেগুলি হল-

  1. অফিসিয়াল নোটিফিকেশন লেখাটিতে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিতে হবে।

Click here for Official Notification: https://drive.google.com/file/d/1c73zpuKJ10rFoOsg8Go900ryxKna4lzJ/view?usp=share_link

2. তারপর নিয়োগের অ্যাপ্লিকেশান Format টি দেখতে পাবেন সেটির একটি সাদা A4 সাইজ পেপারে প্রিন্ট আউট বের করে নিন বা google search box এ ইস্টার্ন রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.er.indianrailways.gov.in লিখে এন্টার দেওয়ার পর অফিসিয়াল ওয়েবসাইট open হলে সেখান থেকেও অ্যাপ্লিকেশান ফর্মের প্রিন্ট আউট বের করে নিতে পারেন।

Click here for Official Website : www.er.indianrailways.gov.in

3. ফর্মে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে পূরণ করে ফেলুন।

4. এরপর ফর্মের মধ্যে ফটোর জন্য দেওয়া জায়গায় একটি পাসপোর্ট সাইজের ফটো চিটিয়ে দিন এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে দিন।

5. এরপর District Magistrate/Block Development Officer এর দেওয়া একটি Character Certificate, আগে থেকে সেলফ অ্যাটেস্টেড করে রাখা সমস্ত ডকুমেন্টস এবং তার সঙ্গে পূরণ করা আবেদন পত্র একসঙ্গে করে পিন দিয়ে আটকে একটি খামের ভেতর ঢুকিয়ে খামের উপর ঠিকানা লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্টের মাধ্যমে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিন।

সিল করা বাক্সে আবেদনপত্র ড্রপ করার তারিখ(Date of Dropping of applications in the sealed box):

From 17.11.2022 to 15.12.2022 between 11.00 hrs to 16.00 hrs. in every working day and on 16.12.2022 between 11.00hrs. to 14.00 hrs.

আবেদনপত্র খোলার তারিখ (Date of Opening of Applications): At 15.00 hrs. on 16.12.2022

আবেদন পত্র পাঠানোর ঠিকানা :

To,

The Senior Divisional Commercial Manager, Eastern Railway,

Sealdah’s office, DRM building, Room No.44, Kolkata – 700014

প্রয়োজনীয় ডকুমেন্টস(Required Documents):

আবেদন পত্র জমা দেওয়ার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল:

  1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর জেরক্স সেলফ অ্যাটেস্টেড।
  2. আধার কার্ড এবং ভোটার কার্ডের জেরক্স সেলফ অ্যাটেস্টেড।
  3. মাধ্যমিকের মার্কসীট ও সার্টিফিকেট এর জেরক্স সেলফ অ্যাটেস্টেড।
  4. দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড।
  5. District Magistrate/Block Development Officer এর দেওয়া একটি Character Certificate।
  6. খালি খাম ও একটি ৫ টাকার পোস্টাল স্ট্যাম্প।

যোগ্যতা(Eligibility) :

  1. এই বিজ্ঞপ্তি প্রকাশের সময় আবেদনকারীর বয়স 18 বছরের কম হওয়া উচিত নয় এবং কমপক্ষে মাধ্যমিক পাস বা সমমানের হতে হবে। তবে শিক্ষাগত যোগ্যতা থাকতে পারে উপযুক্ত কর্তৃপক্ষ দ্বারা শিথিল করা হবে যদি অন্যথায় কোন আবেদনকারী পাওয়া না যায়।
  2. আবেদনকারীকে শহর/জেলার পৌর সীমায় বসবাস করতে হবে যেখানে JTBS আছে নিয়োগ করা হচ্ছে।
  3. আবেদনকারীকে জেলা ম্যাজিস্ট্রেটের কাছ থেকে একটি চরিত্রের শংসাপত্র জমা দিতে হবে/ অতিরিক্ত। জেলা ম্যাজিস্ট্রেট/সাব ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট/ব্লক ডেভেলপমেন্ট অফিসার বা তহসিলদার। যাইহোক, JTBS হিসাবে নিয়োগের আগে আবেদনকারীকেও করতে হবে। পুলিশ স্টেশন থেকে একটি শংসাপত্র তৈরি করুন যে তার / তার এলাকার পরিবেশন করে যে কোনও অপরাধী নয় তার বিরুদ্ধে মামলা বিচারাধীন।
  1. অসংরক্ষিত টিকিট ইস্যু করার জন্য প্রাঙ্গনে সহজ অ্যাক্সেসযোগ্যতা থাকা উচিত সর্বজনীন এবং রেলওয়ের বাইরে আবেদনকারী তার নিজস্ব খরচে ব্যবস্থা করতে হবে সার্ভিসিং স্টেশনের অধীনে প্রাঙ্গণ।
  2. নির্বাচিত হওয়ার পর আবেদনকারীকে 25000/- টাকা জমা দিতে হবে ব্যাঙ্কার চেক/ডিমান্ড ড্রাফ্ট এবং রুপি অগ্রিম জমার আকারে। 10000/- যখন দাবি করা হয়েছে এবং টিকিট প্রদানের জন্য প্রয়োজনীয় উপকরণের খরচ, লিজড সংযোগ BSNL থেকে লাইন ইত্যাদি খরচ নির্বাচিত JTBS দ্বারা বহন করা হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি(Recruitment Procedure):

আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর তাদের মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি শর্টলিস্ট তৈরি করা হবে। এই  লিস্ট আপনারা এই দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে পাবেন। এই লিস্টে যাদের নাম থাকবে তাদের চাকরিতে নিয়োগ করা হবে। তবে এক্ষেত্রে Selected হওয়ার পর  চাকরিতে জয়েন করার আগে চাকরি প্রার্থীকে ২৫,০০০ টাকা সিকিউরিটি মানি হিসেবে রাখতে হবে কারন এখানে Selected প্রার্থীকে স্থায়ী পদে নয় ৩ বছরের চুক্তি ভিত্তিক পদে নিয়োগ করা হবে ‌‌‌‌‌‌‌তাই এই সিকিউরিটি মানি রাখাটা আবশ্যিক। তবে মাঝপথে যদি কেউ চাকরি ছেড়ে দেয় তাহলে তাকে এই পুরো টাকাটা ফেরত দিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন : Indian Railway Group-D Recruitment: মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পাসে ভারতীয় রেলে 1 লক্ষ 49 হাজার কর্মী নিয়োগ।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles