১৬ বছরের ক্যারিয়ারের শেষ, আচমকা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ইয়ন মর্গ্যান

WhatsApp Group Join Now
Google News Follow

**আশঙ্কা সত্যি করে খানিকটা অপ্রত্যাশিতভাবেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ইয়ন মর্গ্যান। দীর্ঘ ১৬ বছরের কেরিয়ারে ইতি টানলেন ইংল্যান্ডের অধিনায়ক। মঙ্গলবার টুইট করে এ খবর প্রকাশ করেন আইসিসি (ICC)**

সামনেই ভারতের বিরুদ্ধে একমাত্র টেস্ট ইংল্যান্ডে। এরপরই ঘরের মাঠে রোহিত শর্মাদের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজ খেলবে ইংলিশ বাহিনী। কিন্তু সাদা বলের ফরম্যাটের সেই দ্বৈরথে ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে দেখা যাবে না ইয়ন মর্গ্যান কে। কারণ ভারতের বিরুদ্ধে সিরিজ খেলার আগেই অবসর ঘোষণা করে দিলেন বিশ্বকাপজয়ী অধিনায়ক। মঙ্গলবার এক সাক্ষাৎাকারে নিজের সিদ্ধান্তের কথা জানান ইয়ন মর্গ্যান। বলেন, “এমন একটা সিদ্ধান্ত নেওয়া আমার পক্ষে ভীষণ কঠিন ছিল। তবে আশা করি, আগামী দিনে সাফল্যের শিখরে পৌঁছে যাবে ইংল্যান্ডের ক্রিকেট । যা আমি তারিয়ে তারিয়ে উপভোগ করব।” সঙ্গে এও জানান, আপাতত ঘরোয়া ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন তিনি। সেই সঙ্গে দ্য হান্ড্রেড টুর্নামেন্টেও লন্ডন স্পিরিটকে নেতৃত্ব দেবেন। মর্গ্যানের বিদায়ে ভারতের বিরুদ্ধে নতুন অধিনায়ক হিসেবে জর্জ বাটলার অভিষেক হওয়া যে সময়ের অপেক্ষা, তা বলাই বাহুল্য।

আয়ারল্যান্ডের ডাবলিনে জন্ম মর্গ্যানের। তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ২০০৬ সালে। তিন বছরের মাথায় ইংল্যান্ডে যোগ দেন। ২৪৮টি ওয়ানডে এবং ১১৫টি টি-২০ মিলিয়ে দশ হাজারের উপর রান রয়েছে মর্গ্যানের। ইংল্যান্ডের হয়ে ১৬টি টেস্টও খেলেছেন তিনি। ২০১২ সালে ইংল্যান্ডের টি-২০ দলের নেতৃত্ব কাঁধে নিয়েছিলেন মর্গ্যান। ২০১৪ সালে অ্যালেস্টার কুকের জায়গায় ইংল্যান্ডের ওয়ানডে টিমের অধিনায়ক হন। তারপর যত সময় গড়িয়েছে, সাদা বলের ফরম্যাটে ইংল্যান্ডকে একের পর এক সাফল্য এনে দিয়েছেন মর্গ্যান। ২০১৯ সালে ঘরের মাটিতে বিশ্বকাপ (ICC World Cup 2019) জয় সেই সাফল্যের সরণিতে মর্গ্যানের সেরা কীর্তি হিসেবে থেকে যাবে। তাঁর হাত ধরেই প্রথমবার বিশ্বজয়ের স্বাদ পেয়েছিল ইংল্যান্ড।

তাঁর নেতৃত্বে ইংল্যান্ড টি-২০ ও একদিনের ক্রিকেটে এক নম্বর স্থানও লাভ করে। সব মিলিয়ে থ্রি লায়ন্সের ক্রিকেটবুকে কালজয়ী অধিনায়ক হিসেবে অক্ষয় থাকবে ইয়ন মর্গ্যানের নাম। তবে জাতীয় দলের পাশাপাশি খেলেছেন আইপিএলেও। অধিনায়কত্ব করেছেন কলকাতা নাইট রাইডার্সে। আয়ারল্যান্ডজাত ৩৫ বছরের মর্গ্যানের আচমকা অবসর ঘোষণার পিছনে একটাই কারণ খুঁজে পাচ্ছে ক্রিকেটমহল ফিটনেস সমস্যা।

 

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles