Atal Bihari Vajpayee Scholarship 2023 : উচ্চ মাধ্যমিক পাশে প্রতি মাসে ২৫ হাজার টাকা দিচ্ছে সরকার। দুর্দান্ত স্কলারশিপ ।

WhatsApp Group Join Now
Google News Follow

Atal Bihari Vajpayee Scholarship 2023 : কেন্দ্রের তরফে শুরু করা হলো আরো এক স্কলারশিপ। এই স্কলারশিপের নাম হল Atal Bihari Vajpayee Scholarship।৮৫ শতাংশ নাম্বার থাকা দরিদ্র বাড়ির ছেলেমেয়েরা পাবে এই স্কলারশিপ।

ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রীর নামে নরেন্দ্র মোদী চালু করেছে এই স্কলারশিপ (Atal Bihari Vajpayee Scholarship) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে। ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস(ICCR)A2R পোর্টালে শুরু হয়েছে ফর্ম ফি আপের কাজ। ২০ ফেব্রুয়ারি থেকে ৩০এপ্রিল পর্যন্ত এই স্কলারশিপের ফর্ম ফিল আপের কাজ চলবে।

শুরু হয়ে গিয়েছে অটল বিহারী বাজপেয়ী জেনারেল স্কলারশিপ স্কিমের রেজিস্ট্রেশন প্রক্রিয়া। আগ্রহী প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এর জন্য আবেদন করতে পারেন। রেজিস্ট্রেশন চলবে দু’মাস ধরে। সমস্ত আগ্রহী প্রার্থীদের ৩০ এপ্রিলের মধ্যে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ICCR A2R পোর্টাল এখন প্রার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে। নির্বাচিত প্রার্থীদের জানানোর জন্য ৩১ মে পর্যন্ত সময় পাবে বিশ্ববিদ্যালয়গুলি।

Scholarship Manual Academic Year 2022-23 : https://www.iccr.gov.in/sites/default/files/2022-10/SM%20October%202022.pdf

যোগ্যতা(Minimum Qualification) : প্রার্থী যদি তার স্নাতকের পড়াশোনার জন্য আবেদেন করে তাহলে তার বয়স হতে হবে ১৮-৩০ বছর। আর কোনো প্রার্থী যদি পিএইচিডি প্রোগ্রামের জন্য আবেদন করতে চায় তার বয়স হতে হবে ১৮-৪৫ বছর। এখানে আবেদনের আবেদন অন্যতম গুরুত্বপূর্ণ শর্ত ইংরাজিতে দখল থাকা।

শিক্ষার্থীরা কত টাকা করে স্কলারশিপ পাবে?

প্রত্যেক শিক্ষার্থী প্রায় ২৫০০০/- টাকা পাবে (Atal Bihari Vajpayee Scholarship)।

শুধুমাত্র কি মেন্স স্টিমের বিষয়গুলোর উপর স্কলারশিপ দেওয়া হবে?

শুধু মেইনস্ট্রিম বিষয়গুলি নয় দেশের সরকার নাচ, গানের মতো বিষয়গুলিকে সমান গুরুত্ব দিয়ে ওপরের সারিতে তুলে আনছে। এই বিষয় গুলি নিয়ে শিক্ষার্থীরা উচ্চশিক্ষার কথা ভাবেনা কিন্তু বর্তমানে পরিকাঠামোয় কেউ সহজেই পড়তে পারে।

রজত জয়ন্তী বৃত্তি যোজনা ( পিজি এবং ডক্টোরাল কোর্সের জন্য ), লতা মঙ্গেশকর নৃত্য ও সঙ্গীত বৃত্তি যোজনার ফর্ম ফিল আপের কাজ শুরু হয়েছে, ২০ফেব্রুয়ারি থেকে৩০এপ্রিল অবধি পোর্টালের কাজ চলবে।

Click here for Scholarship Online Application : https://www.iccr.gov.in/iccr-scholarship/indian-council-cultural-relations-scholarship

আরও পড়ুন :   Swami Vivekananda Scholarship Update : স্বামী বিবেকানন্দ স্কলারশিপ নিয়ে আবার জারি হলো নতুন আপডেট।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles