Bank Loan Repayment – বন্ধন ব্যাংক বা যেকোনো ব্যাংকে লোন আছে? কিস্তির টাকার জন্য জোরাজুরি করা যাবে না।

Join Our WhatsApp Group For New Update

Contents

আপনি কি ব্যাংক থেকে ঋণ নিয়েছেন,তাহলে এখুনি RBI এর সার্কুলার চেক করুন?

আপনি কি কোন ব্যাঙ্ক থেকে ঋণ নিয়েছেন।কোনো সমস্যার কারণে সময়মতো সুদসহ ঋণের কিস্তি পরিশোধ করতে পারছেন না। সেই কিস্তি দিতে একটু দেরি হচ্ছে। কিস্তি দিতে দেরি হওয়ার কারণে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের তরফে ফোনে হুমকি দেওয়া হচ্ছে, হয়রানি করার চেষ্টা হচ্ছে কিংবা অনেক সময় দেখা যায় লোন রিকভারি এজেন্টের নামে কিছু লোককে পাঠিয়ে ঋণগ্রহীতাকে হেনস্তা করা হচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) তার সার্কুলারে স্পষ্ট করে দিয়েছে যে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণগ্রহীতাকে(Bank Loan Repayment)কোনোভাবে হেনস্তা করতে পারবে না।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) এর সার্কুলার।

RBI Circular বলা হয়েছে, কোনো ঋণগ্রহীতাকে সকাল ৮টার আগে এবং সন্ধ্যা ৭টার পরে ফোন করে ঋণ দেওয়ার জন্য কোনো ধরনের চাপ দেওয়া যাবে না। ঋণ পুনরুদ্ধারের(Bank Loan Repayment) নামে কোনো গ্রাহকের উপর মৌখিক এবং শারীরিকভাবে আঘাত করা যাবে না।

RBI এর সার্কুলার কোন কোন সংস্থা এর ক্ষেত্রে প্রযোজ্য হবে।

RBI- এর এই Circular সমস্ত বাণিজ্যিক ব্যাংক, নন ব্যাংকিং আর্থিক সংস্থা, সর্বভারতীয় আর্থিক সংস্থা এবং সমবায় ব্যাংকগুলির(Bank Loan Repayment)ক্ষেত্রে প্রযোজ্য হবে।

RBI এর করা পদক্ষেপ যদি কোনোরকম অভিযোগ থাকে ঋণগ্রহীতার পক্ষ থেকে বা হেনস্থা করা হয় ঋণগ্রহীতার পক্ষ থেকে।

গ্রাহকদের কাছ থেকে কোনোরকম অভিযোগ থাকলে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। জোর করে কোনো গ্রাহকের (Bank Loan Repayment) কাছ থেকেই কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান লোন আদায় করতে পারবে না RBI এ সার্কুলার বলা হয়েছে।

আরও পড়ুন : SBI Charges: এটিএম থেকে কি বার-বার টাকা তুলছেন? জেনে নিন কত চার্জ কাটে SBI

Join Our WhatsApp Group For New Update

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles