আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই নতুন অধিনায়কের নাম ঘোষণা, তিন নম্বর পজিশন থেকে বাদ পরছেন বিরাট কোহলি।

WhatsApp Group Join Now
Google News Follow

সেহবাগ মনে করেন রোহিতের নেতৃত্ব হিসাবে চাপ কমানোর দরকার, তাহলে উনি ওনার সেরাটা দিতে পারবেন
টি-টোয়েন্টির নেতৃত্ব থেকে রোহিত শর্মাকে সরিয়ে দেওয়ার দাবি তুললেন বীরেন্দ্র সহবাগ। তাঁর মতে অন্য কাউকে দায়িত্ব দিলে লাভজনক হবে। ব্যাটিং অর্ডারের তিন নম্বর থেকে কোহলীকেও সরিয়ে দেওয়ার পক্ষে তিনি।
বিরাট কোহলী নেতৃত্ব ছাড়ার পর রোহিতকে তিন ধরনের ক্রিকেটেই অধিনায়ক করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই সিদ্ধান্ত রোহিতের উপর অতিরিক্ত চাপ তৈরি করতে পারে বলে মনে করেছেন প্রাক্তন ব্যাটার।
সেহবাগের বক্তব্য তিন ধরনের ক্রিকেটে এক সঙ্গে নেতৃত্ব দেওয়া সহজ নয়। অতিরিক্ত চাপে হিতে বিপরীত হতে পারে। টেস্ট এবং এক দিনের ক্রিকেটে অবশ্য রোহিতকে নেতৃত্বে রাখার পক্ষে তিনি।
সহবাগ বলেছেন, ‘‘ভারতীয় দলের উচিত টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়ক হিসাবে অন্য কারও কথা ভাবা। সেই তালিকাও করে দিয়েছেন তিনি,সহবাগ বলেন আমার প্রথম পছন্দ কে এল রাহুল ও হার্দিক পান্ডিয়া,আইপিএলে এই দুই জনই দারুণ পারফর্ম করেছে, পান্ডিয়া তো শিরোপা জয় করেছেন।

তবুও আমার মনে হয় রাহুল অনেক ভাল করবে। তাতে রোহিত কিছুটা চাপমুক্ত হবে। তাহলে রোহিতের দায়িত্ব যেমন কমবে, তেমনই মানসিক ভাবেও তরতাজা হওয়ার সুযোগ পাবে। তা ছাড়া রোহিতের বয়স এখন ৩৫। সেটাও মনে রাখা দরকার।’’ সহবাগের প্রথম পছন্দ কে এল রাহুল।

সহবাগ মনে করেন, সব ম্যাচে টানা নেতৃত্ব দিলে রোহিতের মধ্যে মানসিক ক্লান্তি আসতে পারে। প্রাক্তন ক্রিকেটার বলেছেন, ‘‘দু-একজনকে টি-টোয়েন্টি ক্রিকেটের নেতৃত্ব দিয়ে দেখা যেতেই পারে। তাতে রোহিত একটু বিশ্রাম পাবে।
টেস্ট এবং এক দিনের ক্রিকেটের পরিকল্পনা করার জন্য আরও বেশি সুযোগ পাবে।’’ যদিও সহবাগ মনে করেন রোহিতই এখন নেতৃত্ব দেওয়ার জন্য সেরা। সে কারণেই তাঁকে টেস্ট এবং এক দিনের ক্রিকেটে নেতা হিসাবে দেখতে চান।

তাতে অধিনায়কের সেরাটা পাওয়া সম্ভব বলেই তাঁর মত। ভারতীয় দলে দু’জন অধিনায়ক চেয়ে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডেরও উদাহরণ দিয়েছেন। ভারতীয় ক্রিকেট সংস্কৃতিতে দুই অধিনা।কের ধারণা ইতিবাচক হবে বলেই মনে করেন তিনি।

কোহলীকেও টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম তিন ব্যাটারের মধ্যে দেখতে চান না সহবাগ। তিনি বলেছেন, ‘‘তিন নম্বর জায়গাটা নিয়ে ভাবা দরকার। টি-টোয়েন্টি ক্রিকেটে কোহলীকে তিনে পাঠানো উচিত নয়।

আমাদের আরও শক্তিশালী ব্যাটার রয়েছে। আমার মতে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম তিন ব্যাটার হওয়া উচিত রোহিত, ঈশন কিশন এবং লোকেশ রাহুল।’’ ওপেনিংয়ে বাঁহাতি-ডানহাতি জুটির পক্ষেই সওয়াল করেছেন তিনি।
বিশ্বকাপের দলে মহম্মদ শামি, যশপ্রীত বুমরার সঙ্গে উমরান মালিককেও দেখতে চান সহবাগ। সহবাগ বলেছেন, ‘‘নতুন জোরে বোলারের মধ্যে একমাত্র উমরানকেই আমার ভাল লেগেছে। ও ভবিষ্যতের সম্পদ। আইপিএলে অনেক তরুণ বোলারই নজরকেড়েছে। কিন্তু উমরানই সেরা।’’

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles