Change in higher secondary Question Paper : বিরাট বদল উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে, না মানলে পরীক্ষা বাতিল, এক্ষুনি জেনে নিন।

WhatsApp Group Join Now
Google News Follow

Change in higher secondary Question Paper (বদল উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে):-পুজোর
মধ্যেই গুরুত্বপূর্ণ পরিবর্তন হলো উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে। এবছর যারা উচ্চমাধ্যমিক (Higher Secondary)পরীক্ষা দিচ্ছে তাদের জন্য জরুরী ঘোষণা। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) পক্ষ থেকে প্রতিটি স্কুলকেনোটিশ দিয়ে এই পরিবর্তন সম্পর্কে বিস্তারিত জানিয়ে দেওয়া হয়েছে।

Notification regarding Orientation of Question Paper

বদলে গেল উচ্চ মাধ্যমিকের নিয়ম(The rules of higher secondary have changed) :

এতদিন উচ্চ মাধ্যমিক পরীক্ষার (WB HS Exam, 2023) প্রশ্নপত্রের (HS Question Paper) যে ধরন ছিল সেই ধরনের গুরুত্বপূর্ণ বদল(Change in higher secondary Question Paper) আসতে চলেছে।

উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে পার্ট এ তে থাকা যে সমস্ত প্রশ্ন তার উত্তর লেখার জন্য ছাত্র-ছাত্রীদের আলাদা খাতা দেওয়া হতো। সেই আলাদা খাতায় ছাত্রছাত্রীরা উত্তর লিখত এবং অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকতো পার্ট বিতে। এই পার্ট বির অবজেক্টিভ প্রশ্নপত্রের মধ্যেই উত্তর লিখতে হতো। পরে সেই দুটি উত্তরপত্র একসঙ্গে জুড়ে জমা দেওয়ার নিয়ম ছিল।

Format Of Question Paper in Higher Secondary Examination-2023

এবার থেকে এই ধরনেই বদল আসতে চলেছে। উচ্চমাধ্যমিক পরীক্ষায় এবার থেকে অবজেক্টিভ এবং সাবজেক্টিভ সমস্ত প্রশ্ন একটাই প্রশ্ন পত্রের মধ্যে দেওয়া থাকবে। পড়ুয়াদের আলাদাভাবে দেওয়া খাতায় সমস্ত প্রশ্নের উত্তর লিখতে হবে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে জারি করা বিজ্ঞপ্তিতে ছাত্র ছাত্রী শিক্ষক শিক্ষিকা এবং পরীক্ষকের উদ্দেশ্যে জানানো হয়েছে, প্রশ্নপত্র এবং উত্তর-পত্রে পরিবর্তনের এই বিষয়টি (New Question Orientation) শিক্ষা মহলের পক্ষ থেকে জানানো হচ্ছে, এর আগে যে প্রশ্নপত্রের ধরন ছিল সেখানে বেশ কিছু জটিলতা ছিল উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রের ধরনে বদল আসায় সেটা অনেকটাই সরল হবে বলে মনে করা হচ্ছে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শিক্ষক, পড়ুয়া এবং পরীক্ষকদের মতামত এবং পরামর্শকে গুরুত্ব দিয়ে সংসদের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Notification : Notification regarding Syllabus and Question Pattern for Class XI and Higher Secondary

Class XI : https://wbchse.nic.in/notification/question_pattern_XI.pdf

Class XII: https://wbchse.nic.in/notification/question_pattern_XII.pdf

আরও পড়ুন : WB HS Exam 2023: আগামী বছর উচ্চ মাধ্যমিকে কবে কী পরীক্ষা? নতুন রুটিন প্রকাশ।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles