5G Service : কোথায় পাওয়া যাবে 5G সিম, আপনাকে কি সিম কার্ড বদলাতে হবে? জানুন বিস্তারিত।

Join Our WhatsApp Group For New Update

5G Service : ষষ্ঠীর দিনই ৫জি(5G) প্রযুক্তির সাক্ষী হল দেশ ৷ ভারতে চালু হল ৫জি(5G) পরিষেবা ৷ দিল্লির প্রগতি ময়দানে ৫জি(5G) পরিষেবা চালু হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে৷ সেই সঙ্গে ভারতে মোবাইল ফোনে আরও উচ্চ গতির ইন্টারনেটের একটি নতুন যুগ শুরু হল। ইন্ডিয়ান মোবাইল কনফারেন্স বা আইএমসি-র ষষ্ঠ সংস্করণের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ৷ প্রথম পর্যায়ে, পরিষেবাটি ১৩টি শহরে চালু করা হবে। এর মধ্যে রয়েছে আহমেদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দরাবাদ, জামনগর, কলকাতা, লখনউ, মুম্বাই এবং পুনে। এর পর দেশের প্রতিটি প্রান্তে 5G পৌঁছে দেওয়া হবে।

উল্লেখ্য, 5G পরিষেবা শুরুর আগেই বাজারে এসে গিয়েছে 5G স্মার্টফোন। এবং পরিষেবাটি শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই ব্যবহারকারীরা সুপার ফাস্ট 5G ইন্টারনেট উপভোগ করতে সক্ষম হবে। তবে প্রশ্ন উঠছে 5G নেটওয়ার্ক আসার পর 5G সিম পাওয়া যাবে কীভাবে? এবং কীভাবে পুরানো নম্বরই 5G সিম কার্ডে ব্যবহার করা হবে? আসুন জেনে নি কীভাবে 5G স্মার্টফোনে 5G সিম কার্ড ব্যবহার করা হবে।

More Detail of 5G Technology : https://en.wikipedia.org/wiki/5G

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রগতি ময়দানে ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে 5G পরিষেবার উদ্বোধনে হাজির ছিলেন। মূলত তাঁর হাত দিয়েই দেশে এই পরিষেবা চালু হল।

মহাষষ্ঠীতে প্রধানমন্ত্রীর কালো চশমা পরা একটি ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। নয়াদিল্লিতে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে নেক্সট জেনারেশন প্রযুক্তি উন্মোচন করা হয়েছে।

লঞ্চ ইভেন্টে প্রধানমন্ত্রী মোদি প্রথমবারের মতো 5G পরিষেবার প্রযুক্তি ব্যবহার করেছেন। তিনি প্রথমে Jio প্যাভিলিয়নে প্রদর্শিত True 5G ডিভাইসগুলি দেখেন। তার পর Jio Glass পরে নিজেই পরিষেবার সুবিধা-অসুবিধা অনুভব করেন।

সিমের সাইজে কি কোনও পরিবর্তন হবে ?

বর্তমানে বাজারে এখনও 2G, 3G এবং 4G সিম ব্যবহারকারী রয়েছে। বর্তমানে যেখানে ফিচার ফোন ব্যবহারকারীরা 2G সিম ব্যবহার করেন, সেখানে স্মার্টফোন ব্যবহারকারীরা 3G এবং 4G উভয় সিম কার্ড ব্যবহার করে থাকেন। আমরা যদি 5G সিমের কথা বলি, তা এটি বর্তমান 4G সিমের মতোই হবে। তথ্য অনুযায়ী, 5G সিমের সাইজে বা আকারে কোনও পরিবর্তন হবে না।

5G নেটওয়ার্কেও কি ধরবে 4G সিম?

আপনি বর্তমানে যে কোম্পানির 4G সিম ব্যবহার করছেন, সেটি 5G নেটওয়ার্কও ধরতে সক্ষম। তবে এটা কিভাবে সম্ভব হবে? এ বিষয়ে বর্তমানে কোনও তথ্য পাওয়া যাচ্ছে না। আসলে, সিমের ভিতরে কোনও বিশেষ প্রযুক্তি থাকে না। সিমের মাধ্যমে আপনাকে শুধুমাত্র একটি ইউনিক আইডি দেওয়া হয়, এবং সেই আইডি অনুসারে আপনার নম্বরে প্ল্যানটি অ্যাক্টিভেট করা হয়। এমন পরিস্থিতিতে আপনার নতুন সিম নেওয়ার প্রয়োজন নাও হতে পারে।

কোন মোবাইল ফোনে চলবে 5G সিম?

5G সিম শুধুমাত্র 5G ফোনে ব্যবহার করা যেতে পারে। এছাড়াও, যে মোবাইল ব্যবহারকারী আগেই 5G ফোন কিনে ফেলেছেন তাদের হয়তো আলাদা করে 5G সিম কেনার দরকার নাও পড়তে পারে। গ্রাহকরা তাদের 4G সিমেই 5G নেটওয়ার্ক কানেক্ট করতে সক্ষম হবেন।

কিনতে হবে 5G প্ল্যান !

যেহেতু 4G সিমই 5G সিমে রূপান্তরিত হবে। তার মানে এই নয় যে আপনি এতে একই সময়ে 5G ইন্টারনেটও চালাতে পারবেন। আপনি যদি আপনার মোবাইল নম্বরে 5G পরিষেবা পেতে চান তো এর জন্য আপনাকে আলাদাভাবে 5G প্ল্যান কিনতে হবে। আর সেই 5G প্যাকে যে সুবিধা পাওয়া যায় সেই অনুযায়ী আপনি 5G পরিষেবা পাবেন।

আরও পড়ুন :  Jio 5G SIM : বাড়িতে বসেই Jio 5G SIM পাবেন একদম বিনামূল্যে, অর্ডার কীভাবে করবেন জেনে নিন।

Join Our WhatsApp Group For New Update

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles