EPFO Interest Rate : অ্যাকাউন্টে ঢুকবে 8250 টাকা করে !!! বাড়ল PF-র সুদের হার !!!

Join Our WhatsApp Group For New Update

EPFO Interest Rate : বাড়ানো হল পিএফে (EPFO Interest Rate) সুদের হার। শনিবারই সেন্ট্রাল বোর্ড অব ট্রাস্টের তরফে ইপিএফও(EPFO)-তে সুদের হার বাড়িয়ে ৮.২৫ শতাংশ করা হয়। ২০২৩-২৪ অর্থবর্ষে এই সুদ পাবেন ইপিএফও-র ৬.৫ কোটি গ্রাহকরা।

২০২২-২৩ অর্থবর্ষে পিএফে সুদের হার ছিল ৮.১৫ শতাংশ। সেখান থেকেই একধাক্কায় ০.১০ শতাংশ সুদের হার বৃদ্ধি করা হল। বিগত তিন বছরে এটিই সর্বোচ্চ সুদের হার। এবার প্রশ্ন হল, সরকারের এই ঘোষণার পর আপনার ইপিএফও বা পিএফ অ্যাকাউন্টে কত টাকা জমা পড়বে?

পিএফ-র টাকা কাটা হয় কীভাবে ?

ইপিএফও (EPFO) আইন অনুসারে, কর্মচারীর মূল বেতনের ১২ শতাংশ প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে জমা হয়। একইভাবে কর্মচারী যে  সংস্থায় কাজ করেন, তার তরফেও ইপিএফ অ্যাকাউন্টে বেতনের ১২ শতাংশ জমা দেওয়া হয়। সংস্থার তরফে যে ১২ শতাংশ পিএফের জন্য বিনিয়োগ করা হয়, তার ৩.৬৭ শতাংশ ইপিএফ অ্যাকাউন্টে জমা হয়, বাকি ৮.৩৩ শতাংশ টাকা পেনশন স্কিমে জমা হয়।

কত শতাংশ সুদের টাকা অ্যাকাউন্টে আসবে ?

ইপিএফও-র তরফে সুদের হার বাড়িয়ে ৮.২৫ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৮.১৫ শতাংশ থেকে ৮.২৫ শতাংশে সুদের হার বাড়ানোয় এবার থেকে পিএফ অ্যাকাউন্টে অতিরিক্ত টাকা ঢুকবে।  মাসে মাসে পিএফের টাকা জমা হলেও, বছরে একবারই পিএফে সুদের টাকা অ্যাকাউন্টে জমা পড়ে। ধরুন, আপনার পিএফ অ্যাকাউন্টে মোট ১ লক্ষ টাকা জমা রয়েছে। গত আর্থিক বছরে আপনি ৮.১৫ শতাংশ সুদের হারে ৮১৫০ টাকা সুদ পেয়েছেন। এবার এই সুদের হার ৮.২৫ শতাংশে বাড়ানোয় সুদের টাকার অঙ্কও বাড়বে। যদি একজন পিএফ গ্রাহকের অ্যাকাউন্টে ১ লক্ষ টাকা থাকে, তবে এবার তিনি ৮২৫০ টাকা সুদ পাবেন। অর্থাৎ অতিরিক্ত ১০০ টাকা জমা পড়বে আপনার অ্যাকাউন্টে।

পিএফ থেকে কী কী সুবিধা পাওয়া যায় ?

  • অবসরের পর পেনশন।

10 বছরের জন্য PF অ্যাকাউন্টে নিয়মিত পেনশন জমা হলে, অ্যাকাউন্টে কর্মচারী পেনশন স্কিমের সুবিধা পাওয়া যায়। যদি একজন অ্যাকাউন্টধারী 10 বছর চাকরি করে থাকেন এবং তার অ্যাকাউন্টে পেনশনের টাকা জমা হয়, তাহলে কর্মচারী পেনশন স্কিম 1995 এর অধীনে, তিনি অবসর গ্রহণের পরে ন্যূনতম এক হাজার টাকা মাসিক পেনশন পান।

  • পিএফ অ্যাকাউন্ট স্থানান্তরিত করা।

চাকরি পরিবর্তনের পর পিএফের টাকা ট্রান্সফার করা এখন আগের চেয়ে সহজ হয়ে দাঁড়িয়েছে। আধারের সাথে সংযুক্ত আপনার ইউনিক নম্বরের মাধ্যমে, আপনি এক জায়গায় একাধিক পিএফ অ্যাকাউন্ট বজায় রাখতে পারেন। এর ফলে নতুন চাকরিতে যোগদান করার সময়, ফর্ম -13 পূরণ করার প্রয়োজন হবে না। EPFO সম্প্রতি একটি নতুন ফর্ম-11 জারি করেছে। এর মাধ্যমে আপনার আগের অ্যাকাউন্ট নতুন অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যাবে।

  • এক ঘণ্টার মধ্যে অ্যাকাউন্টে টাকা চলে আসবে।

আপনি নির্দিষ্ট পরিস্থিতিতে আপনার পিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারেন। আগে, এই টাকা অ্যাকাউন্টে পৌঁছতে তিন থেকে চার দিন সময় লাগত। কিন্তু করোনা মহামারীকে পর থেকে নতুন সুবিধা চালু করেছে সরকার। এর ফলে আবেদন করার এক ঘণ্টার মধ্যে অ্যাকাউন্টে টাকা চলে আসবে। মেডিকেল ইমার্জেন্সির আওতায় এই সুবিধা চালু করা হয়েছে। এছাড়াও আপনি বাড়ি কেনা, ছেলেমেয়েদের উচ্চশিক্ষা বা মেয়ের বিয়ের জন্য পিএফের টাকা তুলতে পারবেন।

কীভাবে পিএফ চেক করতে পারবেন?

  • প্রথমে আপনাকে EPFO ​​পোর্টাল www.epfindia.gov.in-এ যেতে হবে।

Click here for EPFO Official Website : www.epfindia.gov.in

  • এর পর আপনাকে E-Passbook অপশনে ক্লিক করতে হবে।

Click here for E-Passbook Option : https://passbook.epfindia.gov.in/MemberPassBook/login

  • একটি নতুন পৃষ্ঠা খুলে যাবে, যেখানে আপনাকে UAN, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড লিখতে হবে এবং লগ ইন করতে হবে।

    EPFO Interest Rate
    EPFO Interest Rate
  • লগ ইন করার পরে, আপনাকে মেম্বার আইডি অপশনটি নির্বাচন করতে হবে।
  • এর পরে আপনি পিডিএফ ফর্ম্যাটে পাসবুক পাবেন, যা ডাউনলোড করা যেতে পারে।
  • এছাড়াও, আপনি https://passbook.epfindia.gov.in/-এ সরাসরি পাসবুক অ্যাক্সেস করতে পারেন।

Click here for Direct Access of E-Passbook Option :  https://passbook.epfindia.gov.in/

আরও পড়ুন : Sukanya Samriddhi Yojana : সুকন্যা সমৃদ্ধি যোজনা !!! ৫ লক্ষ টাকা পাবেন মেয়ের বিয়েতে !!! আবেদন পদ্ধতি দেখে নিন।

Join Our WhatsApp Group For New Update

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles