Sukanya Samriddhi Yojana : সুকন্যা সমৃদ্ধি যোজনা !!! ৫ লক্ষ টাকা পাবেন মেয়ের বিয়েতে !!! আবেদন পদ্ধতি দেখে নিন।

Join Our WhatsApp Group For New Update

Sukanya Samriddhi Yojana : কেন্দ্র সরকারের এরকমই জনপ্রিয় একটি প্রকল্প হল সুকন্যা সমৃদ্ধি যোজনা। কেন্দ্র সরকারের এই যোজনার সুবিধা আপনি ব্যাংক এবং পোস্ট অফিসে পেয়ে যাবেন। তার মেয়ের নামে কোন ব্যক্তি যদি সরকারের এই যোজনায় টাকা জমা করে তাহলে মেয়ের বিয়ের সময় ওই ব্যক্তি 5 লক্ষ টাকা পর্যন্ত পেতে পারে।“বেটি বাঁচাও, বেটি পড়াও” এর মধ্য দিয়ে সুকন্যা সমৃদ্ধি যোজনার সূচনা করেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা কি?

২০১৫ সালের ২২শে জানুয়ারি সুকন্যা সমৃদ্ধি যোজনার সূচনা করেন। এই স্কিমে আপনি যদি আপনার মেয়ের নামে টাকা জমা করেন তাহলে আপনার মেয়ের উচ্চশিক্ষার সময় আর্থিক সহায়তা পাবেন এবং মেয়ের বিয়েতে সুদ সহ ফেরত পাবেন।আপনার কন্যা সন্তানের নামে প্রতি মাসে মাসেই টাকা জমা করতে হবে এবং আপনার মেয়ের বিয়ের সময় আপনি সুদ সহ আপনার জমানো টাকা ফেরত পাবেন। এবং আপনার মেয়ের বয়স ১৮ বছর হলে তার উচ্চশিক্ষার জন্য ৫০ শতাংশ টাকা তুলে নিতে পারবেন।

এই প্রকল্পে আবেদন করতে পারবে কারা।

এটি কন্যা সন্তানদের জন্য স্কিম। কন্যার পিতা মাতা তাদের কন্যা সন্তানের নামে এই স্কিমে অ্যাকাউন্ট খুলতে পারে। এক্ষেত্রে কন্যার বয়স অবশ্যই ১০ বছরের মধ্যে হতে হবে। এই প্রকল্পের সুবিধা শুধুমাত্র ভারতীয়রাই পাবে। এক্ষেত্রে অবশ্যই মনে রাখবেন পরিবার পিছু সর্বোচ্চ দুটি অ্যাকাউন্ট খুলতে পারবেন। অর্থাৎ আপনি আপনার সর্বোচ্চ দুটি মেয়ের নামে এই প্রকল্পে একাউন্ট খুলতে পারবেন।

কত টাকা পাবেন

প্রতি মাসে জমা টাকার পরিমাণ কত টাকা রিটার্ন পাবেন
৫০০ ২,৮৭,২৮৫ টাকা
১,০০০ ৫,৭৪,৫৭০ টাকা
২,০০০ ১১,৪৯,১৩৯ টাকা
৩,০০০ ১৭,২৩,৭০৯ টাকা
৫,০০০ ২৮,৭২,৮৪৮ টাকা

 

আবেদন করবেন কিভাবে।

যেকোনো পোস্ট অফিস বা সরকার স্বীকৃত ব্যাংকে আপনার কন্যার নামে এই অ্যাকাউন্ট খুলতে পারবেন। কেন্দ্র সরকারের এই প্রকল্পে আবেদন করার জন্য আবেদনপত্র পূরণ করে ব্যাংকে বা পোস্ট অফিসে জমা করতে হবে।

Click here for Downloads Application Form of Sukanya Samriddhi Yojana :  https://drive.google.com/file/d/1aHbewv7Q6HG3ZDQQ7XufEZ_DrbtRrjzs/view?usp=sharing

কি কি ডকুমেন্ট লাগবে আবেদনের জন্য

কন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পে আবেদন করার জন্য যে যে নথিপত্র লাগবে সেগুলি হল:-

  • আবেদন পত্র,
  • কন্যার জন্ম সার্টিফিকেট,
  • অভিভাবকের পরিচয়পত্র (যেমন:- আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড, প্যান কার্ড)
  • অভিভাবকের বাসস্থানের প্রমাণপত্র (যেমন:- আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড, প্যান কার্ড, পাসপোর্ট ইত্যাদি)

কত টাকা রাখা যায় ‘সুকন্যা সমৃদ্ধি’ প্রকল্পে?

১০ বছর পূর্ণ হওয়ার আগে কোন নাবালিকার নামে খোলা যায় Sukanya Samriddhi accounts । মূলত পোস্ট অফিসে খোলা হয় এই অ্যাকাউন্ট। এক জন নাবালিকার নামে একটি মাত্র অ্যাকাউন্ট খোলা যায় এই প্রকল্পে। তাতে বছরে ন্যূনতম ২৫০ টাকা থেকে শুরু করে সর্বাধিক দেড় লাখ টাকা জমা করা যায়। ওই নাবালিকার বয়স ২১ বছর হলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। সেইসঙ্গে জমা টাকা ফেরত পাওয়া যায়। তবে, ১৮ বছর পূর্ণ হওয়ার পরে, বিয়ে বা উচ্চশিক্ষার জন্য টাকা তোলা যায়।

Sukanya Samriddhi Account প্রকল্প।

প্রসঙ্গত দিন কয়েক আগেই কেন্দ্র মহিলাদের জন্য আরও একটি প্রকল্পের কথা জানায়। তাতে বলা হয়, মহিলারা তাদের নামে এককালীন টাকা রাখতে পারবেন। দুবছরের জন্য ওই টাকা ব্যাঙ্কে রাখা যাবে। তাতে ৭.৫ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। আর এরই মধ্যে জনপ্রিয়তা পাচ্ছে Sukanya Samriddhi Account প্রকল্প।

আরও পড়ুন : Swarnima Scheme : “স্বর্ণিমা প্রকল্প” !!! কেন্দ্র সরকারের !!! কাদের জন্য !!! কি সুবিধা পাবেন ? আবেদন করুন জেনে !!!

Join Our WhatsApp Group For New Update

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles