কলকাতা থেকে দিল্লি সফর করা যাত্রীদের জন্য সুখবর, বড় ঘোষনা করলো ভারতীয় রেল।

WhatsApp Group Join Now
Google News Follow

কলকাতা থেকে দিল্লি সফর করা যাত্রীদের জন্য সুখবর, বড় ঘোষনা করলো ভারতীয় রেল।

ভারতীয় রেল (Indian Railways) গোটা দেশের লাইফলাইন। প্রতিদিন এই রেল পরিষেবার মাধ্যমেই সাধারণ মানুষ থেকে উচ্চবিত্ত সবাই যাতায়াত করেন দেশের বিভিন্ন প্রান্তে। আর এই পরিষেবাকে আরো উন্নত করার লক্ষ্যে এগিয়ে চলেছে কেন্দ্র সরকার। একের পর এক সর্বাধুনিক স্টেশন তৈরির পর এবার তারা ট্রেনের ট্রাভেলিং টাইম কমিয়ে ফেলতে চাইছে।

এদিন রেল পরিষেবাকে উন্নত করার লক্ষ্যে ভারতীয় রেলের তরফ থেকে বঙ্গবাসীর জন্য এলো আরেক সুখবর। আগের দিন বোলপুর স্টেশনের আধুনিকরণের প্রস্তাবের পর এদিন কলকাতা থেকে দিল্লী বা দিল্লী থেকে কলকাতাগামি যাত্রীদের জন্য বিরাট সুখবর নিয়ে এল তারা। রেলের নয়া উদ্যোগের ফলে দিল্লী এবং কলকাতার মধ্যেকার দূরত্ব কমবে ২.৫ ঘণ্টা!

আমরা জানি এখন সময় এর দাম সব থেকে বেশি তাই এমন সিদ্ধান্ত নিয়েছে রেল যার ফলে সোজা ২.৫ ঘণ্টা কমে যাবে ভ্রমণের সময়। আসলে ভারতীয় রেল কর্তৃপক্ষের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে দিল্লী-কলকাতা রুটে এবার ট্রেন ছুটবে ঘণ্টায় ১৬০ কিমি গতিতে, আর তার ফলেই ২.৫ ঘণ্টার দূরত্ব কমে যাবে। আপনাদের জানিয়ে রাখি যে, বর্তমানে এই রুটে সর্বোচ্চ গতিবেগ রাখা হয়েছে ১৩০ কিমি। আর তার ফলে দিল্লী এবং কলকাতার মধ্যে ভ্রমণে সময় লাগে প্রায় সাড়ে সতেরো ঘণ্টা। ১৫২৫ কিমি দূরত্বের এই পথে এবার ১৬০ কিমি বেগে দ্রুত ট্রেন ছোটায় তাহলে ভ্রমণে সময় লাগবে প্রায় ১৫ ঘণ্টা।

সম্প্রতি দেশের বিভিন্ন প্রান্তের মধ্যেকার ভ্রমণের সময় কমানোর জন্য কেন্দ্র সরকার মিশন রফতার নামের একটি উদ্যোগ গ্রহণ করেছে। এই উদ্যোগের মুখ্য উদ্দেশ্যই হলো যে, দেশের বিভিন্ন প্রান্তের মধ্যেকার দূরত্ব কমানো। যাতায়াতের সময় কমালে যাত্রীদের যেমন সুবিধা হিয়, তেমনই রেলও বেশি ট্রেন চালাতে পারবে এবং লাইনে জট কম হবে। এই উদ্যোগেরই অংশ হলো দিল্লী এবং কলকাতা লাইনের মধ্যে ৩০ কিমি গতি বৃদ্ধি করা।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles