Google Maps : গুগল ম্যাপ বদলে যাচ্ছে !!! বাঁচবে খরচ গাড়ির তেলের !!! ট্রেনের লাইভ লোকেশন ও মিলবে !!!

Join Our WhatsApp Group For New Update

Google Maps : গুগল ম্যাপ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মানচিত্র অ্যাপ। প্রতিদিন কোটি কোটি মানুষ গুগল ম্যাপ ব্যবহার করে তাদের গন্তব্যে পৌঁছান। বদলে যাবে অনেককিছুই। নতুন সুবিধার মধ্যে রয়েছে ফুয়েল সেভিং ফিচার এবং ট্রেনের লাইভ লোকেশন। মুম্বই ও কলকাতা ট্রেনের লাইভ লোকেশন, টাইম টেবিল জানতে পারবেন।  লাইভ ওয়াকিং অ্যাসিস্ট্যান্সও পাবেন গুগল ম্যাপসে। কী কী নতুন সুবিধা যোগ হচ্ছে জেনে নিন।

Click here for know more details of Google Map : https://en.wikipedia.org/wiki/Google_Maps

ফুয়েল সেভিং ফিচার।

গুগল ম্যাপের নতুন ফিচারগুলোর মধ্যে একটি হলো “রাস্তা ভিত্তিক তেল খরচ”। এই ফিচারটি ব্যবহার করে ব্যবহারকারীরা তাদের গন্তব্যে পৌঁছানোর জন্য কোন রাস্তাটি সবচেয়ে কম তেল খরচের সেটি দেখতে পারবেন। এই ফিচারটি ব্যবহার করতে হলে ব্যবহারকারীদের “রাস্তা ভিত্তিক তেল খরচ” অপশনটি চালু করতে হবে। এরপর ব্যবহারকারীরা তাদের গন্তব্য লিখলে ম্যাপটি তাদের সামনে বিভিন্ন বিকল্প রাস্তা প্রদর্শন করবে। প্রতিটি বিকল্প রাস্তায় কতটুকু তেল খরচ হবে তা ম্যাপের নিচে দেখানো হবে।

লাইভ লোকেশন জানুন ট্রেনের।

গুগলের Where is My Train-এ নতুন ফিচার যোগ হয়েছে। 2024 সাল থেকে কলকাতা ও মুম্বই লোকাল ট্রেনের লাইভ লোকেশন পেয়ে যাবেন এখানেই। পাশাপাশি লাইভ ওয়াক অ্যাসিস্ট্যান্সও যোগ হচ্ছে। অর্থাৎ পা ফেলা মাত্রই নেভিগেশন কাজ করা শুরু করবে।

গুগল ম্যাপের আরেকটি নতুন ফিচার হলো “ট্রেনের লাইভ লোকেশন”। এই ফিচারটি ব্যবহার করে ব্যবহারকারীরা তাদের গন্তব্যে যাওয়ার জন্য কোন ট্রেনটি সবচেয়ে দ্রুত হবে সেটি দেখতে পারবেন। এই ফিচারটি ব্যবহার করতে হলে ব্যবহারকারীদের “ট্রেনের লাইভ লোকেশন” অপশনটি চালু করতে হবে। এরপর ব্যবহারকারীরা তাদের গন্তব্য লিখলে ম্যাপটি তাদের সামনে বিভিন্ন ট্রেনের বিকল্প প্রদর্শন করবে। প্রতিটি ট্রেনটির লাইভ লোকেশন ম্যাপের নিচে দেখানো হবে।

গুগল ম্যাপে আরও কিছু নতুন ফিচার যুক্ত করা হয়েছে । এর মধ্যে রয়েছে :

  • “শহরের পরিবহন” ফিচারটি ব্যবহার করে ব্যবহারকারীরা তাদের শহরের বিভিন্ন পরিবহন ব্যবস্থার তথ্য জানতে পারবেন।
  • “অফলাইনে মানচিত্র” ফিচারটি ব্যবহার করে ব্যবহারকারীরা অফলাইনে মানচিত্র ডাউনলোড করতে পারবেন।
  • “ভার্চুয়াল রিয়েলিটি” ফিচারটি ব্যবহার করে ব্যবহারকারীরা বাস্তব জগতের সাথে মানচিত্রকে একত্রিত করে দেখতে পারবেন।

আরও পড়ুন : Amar Karma Disha : রাজ্য সরকারের নতুন প্রকল্প ‘আমার দিশা’ !!! কী ভাবে আবেদন ‘আমার কর্মদিশা’ প্রকল্পে ? অনলাইনে আবেদন !!!

Join Our WhatsApp Group For New Update

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles