HDFC Badhte Kadam Scholarship : আবেদনকারী পাবে 18 হাজার টাকার স্কলারশিপ। আজই জেনে নিন, কিভাবে আর কারা পাবে এই টাকা।

WhatsApp Group Join Now
Google News Follow

HDFC Badhte Kadam Scholarship : মেধাবী পড়ুয়াদের আর চিন্তা করতে হবে না পড়াশোনার খরচ নিয়ে। পাশে দাঁড়াতে এগিয়ে এল HDFC ব্যাঙ্ক। HDFC Badhte Kadam Scholarship 2022-23 – এর লক্ষ্য হল সমাজের পিছিয়ে পড়া অথচ মেধাবী ছাত্র ছাত্রীদের শিক্ষা চালিয়ে যেতে এবং তা সম্পূর্ণ করে নিজেকে সমাজে সুপ্রতিষ্ঠিত করে তুলতে সাহায্য করা।

HDFC Badhte Kadam Scholarship দেওয়া হবে মেধাবী পড়ুয়াদের। এক্ষেত্রে ক্যারিয়ার কাউন্সিলিং এবং অন্যান্য একাডেমিক স্কোর দেখেই দেওয়া হবে স্কলারশিপ। এই টাকা পড়ুয়াদের শুধুমাত্র একাডেমিক খরচ মেটানোর জন্য দেওয়া হয়, যার মধ্যে রয়েছে টিউশন ফি, হোস্টেল ফি, শেখার জন্য ব্যবহৃত ডিভাইস বা এইডস, বই, স্টেশনারি ইত্যাদি সামগ্রী। সুতরাং পড়াশোনার জন্য যাবতীয় খরচ বহন করবে এই ব্যাঙ্ক।

HDFC Badhte Kadam Scholarship পাবার যোগ্যতা(Eligibility) : সমস্ত ছাত্রছাত্রীরা ক্লাস 10 বা মাধ্যমিক পাস করেছে এবং যারা ভারতের যেকোনো স্বীকৃত স্কুল/কলেজে ক্লাস – 11 বা ক্লাস – 12 শ্রেণীতে পড়াশোনা করছে তাদের জন্যই প্রযোজ্য। আবেদনকারীদের পূর্ববর্তী ক্লাস বা বোর্ড পরীক্ষায় কমপক্ষে 60% নম্বর পেতেই হবে। এর কম পেলে তাদের আবেদন সরাসরি বাতিল হয়ে যাবে। সুতরাং 60 শতাংশ নম্বর পেয়েই আবেদন করবেন। পরিবারের সমস্ত উত্স থেকে আয় আবেদনকারীর বার্ষিক আয় হিসেবে পরিগণিত হবে। এক্ষেত্রে সেই আয় 6,00,000 টাকার নিচে হলেই আবেদন করা যাবে।

বিশেষ বিবেচনার ক্ষেত্র(Areas of Special Consideration) : HDFC Badhte Kadam Scholarship 2022 এর ক্ষেত্রে বিশেষ কিছু পড়ুয়াদের প্রতি অধিক গুরুত্ব দেবার কথাও জানানো হয়েছে। যে সকল পড়ুয়া অনাথ অথবা কোন বিশেষ ব্যাধিতে আক্রান্ত, তাদের জন্য ছাড় দেবার কথা বলা হয়েছে। মেয়ে শিক্ষার্থী এবং অন্যান্য শিক্ষার্থীরা যারা যেকোনো ধরণের সংকটের মধ্য দিয়ে যাচ্ছে (একজন পিতা-মাতা/উভয় মা-বাবাকে হারিয়েছে, পরিবারে অসুস্থতা, ইত্যাদি), তাদের স্কলারশিপ বিশেষ বিবেচনার মধ্যে রাখা হবে। তবে HDFC এবং Buddy4Study-এর কর্মচারীদের সন্তানরা HDFC Badhte Kadam Scholarship এর ক্ষেত্রে আবেদন করার যোগ্য নয়।

HDFC Badhte Kadam Scholarship এর সুবিধা(Its advantages) : 18,000 টাকার স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে পড়ুয়াদের। বৃত্তির টাকা শুধুমাত্র একাডেমিক খরচের উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। যার মধ্যে রয়েছে টিউশন ফি, পরীক্ষার ফি, বই, স্টেশনারি, অনলাইন লার্নিং এবং ইন্টারনেট/ডেটা প্যাক বিল পরিশোধ। সুতরাং পড়াশোনার পাশাপাশি বাড়তি খরচ গুলিও মেটানো যাবে এই স্কলারশিপ এর মাধ্যমে।

HDFC Badhte Kadam Scholarship এর জন্য প্রয়োজনীয় নথি(Documents required for this) :

  • পাসপোর্ট সাইজের ছবি।
  • পূর্ববর্তী শিক্ষাগত যোগ্যতার মার্কশিট।
  • একটি সরকার-প্রদত্ত পরিচয় প্রমাণ (আধার কার্ড/ভোটার আইডি/ড্রাইভিং লাইসেন্স/প্যান কার্ড)
  • চলতি বছরের ভর্তির প্রমাণ (ফির রসিদ/ভর্তি পত্র/প্রতিষ্ঠানের আইডি কার্ড/বোনাফাইড সার্টিফিকেট)
  • আবেদনকারী ব্যাঙ্কের পাসবুক/বাতিল চেক (তথ্যও আবেদনপত্রে ক্যাপচার করা হবে)।
  • আয়ের প্রমাণ (নীচে প্রদত্ত তিনটি প্রমাণের যেকোনো একটি)।
  • গ্রাম পঞ্চায়েত/ওয়ার্ড কাউন্সিলর/সরপঞ্চ দ্বারা জারি করা আয়ের প্রমাণ।
  • এসডিএম/ডিএম/সিও/তহসিলদার দ্বারা জারি করা আয়ের প্রমাণ।
  • হলফনামা।
  • পারিবারিক/ব্যক্তিগত সংকটের প্রমাণ (যদি প্রযোজ্য হয়)।

HDFC Badhte Kadam Scholarship এর জন্য কীভাবে আবেদন করবেন(How to apply for it)?

  1. এই বৃত্তির জন্য আবেদন করতে নিচে দেওয়া লিঙ্কে ক্লিক করুন। (আপনার নিবন্ধিত আইডি দিয়ে Buddy4Study-এ লগইন করুন এবং ‘অ্যাপ্লিকেশন ফর্ম পেজ’-এ যান।) নিবন্ধিত না থাকলে আপনার ইমেল/মোবাইল নম্বর/জিমেইল অ্যাকাউন্ট দিয়ে Buddy4Study-এ নিবন্ধন করুন।

Click here for Application of HDFC Badhte Kadam Scholarship  : https://www.buddy4study.com/

Click here for Registration of HDFC Badhte Kadam Scholarship: https://www.buddy4study.com/register?url=%2Fpage%2Fhdfc-ltds-badhte-kadam-scholarship&&cuid=page/hdfc-ltds-badhte-kadam-scholarship

  1. আপনাকে এখন HDFC Badhte Kadam Scholarship 2022-23 আবেদন ফর্ম পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে।
  2. আবেদন প্রক্রিয়া শুরু করতে ‘Start Application’ বোতামে ক্লিক করুন।
  3. অনলাইন আবেদনপত্রে প্রয়োজনীয় বিবরণ পূরণ করুন।
  4. প্রাসঙ্গিক নথি আপলোড করুন। ‘টার্মস অ্যান্ড কন্ডিশনস’ স্বীকার করুন এবং ‘প্রিভিউ’ এ ক্লিক করুন।
  5. আবেদনের সমস্ত বিবরণ সঠিকভাবে প্রিভিউ স্ক্রিনে প্রদর্শিত হলে, আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে ‘জমা দিন’ বোতামে ক্লিক করুন।

31 শে অক্টোবর, 2022 হচ্ছে এই বারের আবেদনের জন্য শেষ তারিখ। এরপর থেকে আর আবেদন গ্রহণ করা হবে না।

আরও পড়ুন : LIC Scholarship : LIC এর নতুন স্কলারশিপ, কিভাবে আবেদন করতে হবে, জেনে নিন।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles