Income Tax Rules Change : আবার পাল্টে গেল Income Tax এর 3টি নিয়ম। আয়করের আওতায় না পড়লেও দেখা অত্যন্ত দরকার।

WhatsApp Group Join Now
Google News Follow

Income Tax Rules Change : Income Tax – এর বিভিন্ন নিয়ম পরিবর্তিত হয়েছে। 2022-23 এর দ্বিতীয় ত্রৈমাসিক শুরু হওয়ার পরে, কেন্দ্রীয় বাজেট 2022-এ প্রস্তাবিত আয়কর নিয়মে তিনটি বড় পরিবর্তন কার্যকর হতে চলেছে। যার মধ্যে নতুন নিয়ম হিসেবে প্যান-আধার লিঙ্কিংয়ে দেরী হলে কি ক্ষতি হতে পারে, সেই নিয়মও অন্তর্ভুক্ত করা হয়েছে।

2022-23 আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিক শুরু হওয়ার পরে, কেন্দ্রীয় বাজেট 2022-এ প্রস্তাবিত আয়কর নিয়মে তিনটি বড় পরিবর্তন আজ থেকে কার্যকর হয়েছে। যার মধ্যে প্যান-আধার লিঙ্কিংয়ে লেট ফি দ্বিগুণ করার জন্য একটি নিয়মও অন্তর্ভুক্ত করা হয়েছে। আজ থেকে, প্যান-আধার সিডিংয়ের এর জন্য লেট ফি হিসেবে 500 টাকা থেকে বাড়িয়ে 1000 টাকা করা হয়েছে।

Q2FY23 থেকে সমস্ত ক্রিপ্টোকারেন্সি লেনদেনের উপর উৎসে 1% ট্যাক্স ডিডাকশন আট সোর্স (TDS) করার বিষয়টি আজ থেকেই প্রযোজ্য হবে। সোশ্যাল মিডিয়ায় প্রভাবশালীতা এবং ডাক্তারদের বিক্রয় প্রচারের মাধ্যমে প্রাপ্ত আর্থিক সুবিধার উপর 10% টিডিএস   ও (TDS) কার্যকর হয়েছে।

Income Tax এর নিয়মে যে 3 টি গুরুত্বপূর্ণ পরিবর্তন কার্যকর হবে, সেগুলি একে একে দেখব, প্রথমেই প্যান-আধার লিঙ্ক এর বিষয়টি। এরপর থাকছে ক্রিপ্টোকারেন্সিতে টিডিএস কাটার বিষয়টি। আর  থাকবে ডাক্তারদের জন্য আয়কর নিয়মে পরিবর্তন। প্যান-আধার লিঙ্ক করার জন্য দ্বিগুণ ফিঃ- আধার-প্যান লিঙ্ক করার শেষ তারিখ ছিল 30 শে জুন 2022-এ যা শেষ হয়েছে ইতিমধ্যেই।

Central Board of Direct Taxes, Government of India নির্দেশিকা : 31 শে মার্চ 2022 থেকে 30 শে জুন 2022 – এর মধ্যে তার PAN Card Number টিকে আধারের সাথে লিঙ্ক করেন, তবে তাকে আগে 500 টাকা লেট ফাইন হিসেবে দিতে হত। যদি কোনও ব্যক্তি 30 জুন, 2022-এর মধ্যে আধারের সাথে PAN লিঙ্ক করতে ব্যর্থ হন, সেক্ষেত্রে তাকে 1 জুলাই, 2022 থেকে প্যান-আধার সিডিংয়ের জন্য 1,000 টাকা দিতে হবে। এক্ষেত্রে জরিমানা দ্বিগুণ করা হয়েছে। এখন আমরা FY-2022-এর দ্বিতীয় প্রান্তিকে পৌঁছেছি। তাই এখন থেকে একজন ব্যক্তিকে প্যান-আধার সিডিংয়ের জন্য 1,000 টাকা দিতে হবে।

ক্রিপ্টোকারেন্সিতে Income Tax এর হিসেবে টিডিএস কাটা নিয়ে নিয়ম চালু :

1লা এপ্রিল 2022 থেকে ক্রিপ্টোকারেন্সিগুলির উপর মোট 30 শতাংশ আয়কর বসানোর পরে, ভারত সরকার 2022 সালের কেন্দ্রীয় বাজেটে ক্রিপ্টোকারেন্সি লেনদেনের উপরেও 1 শতাংশ অতিরিক্ত TDS কাটার প্রস্তাব করেছিল। সেক্ষেত্রে বিনিয়োগকারীর লাভ বা ক্ষতির বিষয়ে গুরুত্ব দেওয়া হবে না।

নতুন বাজেট প্রস্তাব কার্যকর হয়েছে। তবে, একজন বিনিয়োগকারী তার লেনদেনে যদি ক্ষতি হয় তবে তিনি তার লেনদেনের ওপরে আরোপিত TDS ফেরত পাবার জন্য Income Tax দপ্তরের কাছে দাবি জানাতে পারবেন। তাই, ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগকারীদের আইটিআর ফাইল করার পরামর্শ দেওয়া হচ্ছে অনতিবিলম্বে।

ডাক্তারদের জন্য Income Tax নিয়মে পরিবর্তন : ভারত সরকার Income Tax আইন 1961- তে একটি নতুন ধারা 194R যুক্ত করেছে৷ এই নতুন অংশে বিক্রয় প্রচারের মাধ্যম থেকে প্রাপ্ত লাভের উপর, ডাক্তার এবং সামাজিক মিডিয়া থেকে আয় করা অর্থের ওপরে 10 শতাংশ TDS কাটার প্রস্তাব করা হয়েছে৷ এই বাজেট প্রস্তাবটি 1লা জুলাই 2022 থেকে থেকে কার্যকর হয়েছে। যাইহোক, টিডিএস শুধুমাত্র তখনই প্রযোজ্য হবে যদি একটি আর্থিক বছরে লাভের পরিমাণ 20 হাজার টাকা বা তার বেশি হয়।

194R ধারা কি?

আসুন জেনে নেওয়া যাক। কোনো ব্যক্তিকে লাভ বা পারকুইজিট ছাড় দেবার আগে কর কেটে নেওয়া হবে। আবাসিক প্রাপককে বেনিফিট/অনুদান প্রদানের বিভিন্ন ধাপ থাকতে পারে। কোন পর্যায়ে কর কেটে নেওয়া হবে তা নির্ধারণ করার জন্য একক নিয়ম থাকতে পারে না। এটি প্রাপককে প্রদান করা বিশেষ সুবিধা বা অনুগ্রহের রেফারেন্স দিয়ে বুঝতে হবে। বেনিফিট বা পারকুইজিট প্রদান করার শেষ মুহূর্তে পৌঁছানোর আগে, Income Tax কেটে নেওয়ার বিষয়টিকে সম্পন্ন কোরতে হবে।

সরকারি নিয়মে Income Tax এর আওতায় না থাকলেও সকল প্যান কার্ড ধারককেই ট্যাক্স ফাইল কোরতে হবে। নাহলে ভবিষ্যতে সমস্যার সম্মুখীন হতে পারেন।

আরও পড়ুন : Income Tax Saving : ১০ লক্ষ টাকা প্রযন্ত আয়েও দিতে হবে না Income Tax, কীভাবে সম্ভব?

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles