Cast Certificate at Home : বাড়িতে বসে সহজেই পাবেন কাস্ট সার্টিফিকেট, বড় উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের।

WhatsApp Group Join Now
Google News Follow

Cast Certificate at Home: পশ্চিমবঙ্গ সরকারের তরফে নেওয়া নয়া সিদ্ধান্তের পর থেকে কাস্ট সার্টিফিকেট অথবা জাতিগত শংসাপত্র নেওয়ার জন্য আর হন্যে হয়ে ঘুরে বেড়াতে হবে না। এবার থেকে অনলাইনেই মিলবে কাস্ট সার্টিফিকেট অথবা জাতিগত শংসাপত্র। সরকারের এই সিদ্ধান্তে সুবিধা ভোগ করবেন রাজ্যের লাখো মানুষ।

১লা নভেম্বর থেকে অনলাইনেই কাস্ট সার্টিফিকেট ডাউনলোড করে নেওয়া যাবে। অবশ্য সরকারের এই সিদ্ধান্তের পর থেকে আর হার্ড কপি পাওয়া যাবেনা। অনলাইনে ডাউনলোড করে সেটি প্রিন্ট করিয়ে নিলেই হবে।

অনগ্রসর শ্রেণী কল্যাণ দফতরের আধিকারিকরা এই সম্পর্কে জানাচ্ছেন, “১লা নভেম্বর থেকে এই পরিষেবা চালু হওয়ার ফলে অনলাইনেই পাওয়া যাবে কাস্ট সার্টিফিকেট। অর্থাৎ অল্প সময়ের মধ্যেই আবেদনকারী সঠিক তথ্য এবং প্রয়োজনীয় নথি জমা দেওয়ার ভিত্তিতে সার্টিফিকেট পাবে”।

আধিকারিকদের ঝক্কি এবং চাপ দুটোই কমে যাবে। আর সেই সাথে নষ্ট হওয়ার ঝামেলা থেকে মুক্তি পাবেন সাধারণ মানুষ। তবে এই ক্ষেত্রে যাচাই করা হবে অবশ্যই। নথিপত্র ঠিকঠাক থাকলে মহকুমা শাসকের স্বাক্ষরের জন্য অপেক্ষা করতে হবে। এরপরই পেয়ে যাবেন সার্টিফিকেট। সুবিধা হলো যে, ডিজিটাল স্বাক্ষর হওয়ার জন্য আর অপেক্ষা করতে হবে না।

কাস্ট সার্টিফিকেট ডাউনলোড করবেন কীভাবে (How to Download Cast Certificate)?

কাস্ট সার্টিফিকেট ডাউনলোড করার জন্য সরকারের নিজস্ব ওয়েবসাইট   এ যেতে হবে। সেখান থেকেই ডাউনলোড করে নিতে পারেন এই সার্টিফিকেট।

Click here for Downloads Certificate : https://castcertificatewb.gov.in/

আরও পড়ুন : Yuvasree Prakalpa 2022 | যুবশ্রী প্রকল্প ২০২২ : মাসে ১৫০০/- টাকা করে দেওয়া হবে পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক-যুবতীদের !

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles