ISRO Apprentice Recruitment 2023 : আইটিআই, ডিপ্লোমা, স্নাতক শিক্ষানবিশ 2023!!! আবেদন করুন অনলাইনে !!!

WhatsApp Group Join Now
Google News Follow

ISRO Apprentice Recruitment 2023 : স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার (SAC), আহমেদাবাদ হল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO), মহাকাশ বিভাগের প্রধান কেন্দ্রগুলির মধ্যে একটি। SAC ISRO-এর স্থলজ ও গ্রহের মিশনের জন্য মহাকাশ বাহিত যন্ত্রের নকশা এবং জাতীয় উন্নয়নের জন্য মহাকাশ প্রযুক্তির বিকাশ ও পরিচালনার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

গুরুত্বপূর্ন তারিখগুলো :

  • অনলাইন রেজিস্ট্রেশনের জন্য খোলার তারিখ : 27/সেপ্টেম্বর/2023 (0930 ঘন্টা)
  • অনলাইন রেজিস্ট্রেশনের শেষ তারিখ : 17/অক্টোবর/2023 (1700 ঘন্টা)

শিক্ষানবিশ আইন 1961 এর অধীনে (যেমন সময়ে সময়ে সংশোধিত), মহারাষ্ট্র, গুজরাট, গোয়া এর অধীনে আসা সরকারী স্বীকৃত বিশ্ববিদ্যালয়/বোর্ড/ইনস্টিটিউট থেকে ডিগ্রী/ডিপ্লোমা প্রাপ্ত প্রার্থীদের থেকে স্নাতক এবং টেকনিশিয়ান শিক্ষানবিশদের পদে নির্বাচনের জন্য আবেদনগুলি আমন্ত্রণ জানানো হয়েছে। , ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, দাদরা নগর হাভেলি, দিউ ও দমন (ইউটিএস) এবং রাজস্থান এবং গুজরাট রাজ্যের একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে আইটিআই (এনটিসি/এসটিসি) যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের কাছ থেকে ট্রেড অ্যাপ্রেন্টিস।

Click here for Official Notification : https://drive.google.com/file/d/1AvUZ9dUx1STCg-nEggKuuB8dIgAvQ515/view?usp=sharing

সংক্ষিপ্ত বিবরণ: 

নিয়োগ সংস্থা ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা
নিয়োগের ধরন শিক্ষানবিশ
মোট পোস্ট অপ্রকাশিত
যোগ্যতা আইটিআই, ডিপ্লোমা, স্নাতক
অ্যাপ্লিকেশন মোড অনলাইন
আবেদন শুরুর তারিখ 27-09-2023
আবেদনের শেষ তারিখ 17-10-2023

বয়স সীমা 2023 : 

স্নাতক প্রার্থীরা সর্বনিম্ন বয়স 18 বছর
সর্বোচ্চ বয়স 28 বছর
ডিপ্লোমা এবং আইটিআই সর্বনিম্ন বয়স 18 বছর
সর্বোচ্চ বয়স 35 বছর

বেতন 2023:

স্নাতক শিক্ষানবিশ রুপি 9000/- প্রতি মাসে
টেকনিশিয়ান শিক্ষানবিশ রুপি 8000/- প্রতি মাসে
ট্রেড শিক্ষানবিশ প্রতি মাসে 7700/- টাকা।
8050/- প্রতি মাসে

নির্বাচন প্রক্রিয়া 2023 :

  • শিক্ষানবিশের জন্য শূন্য পদের প্রাপ্যতা সাপেক্ষে শুধুমাত্র সংক্ষিপ্ত তালিকাভুক্ত / তালিকাভুক্ত প্রার্থীদের নথি যাচাইকরণ এবং পরবর্তী প্রক্রিয়ার জন্য ডাকা হবে।
  • পরবর্তী প্রক্রিয়ার জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত / তালিকাভুক্ত প্রার্থীদের তথ্য শুধুমাত্র ই-মেইলের মাধ্যমে পাঠানো হবে। এই উদ্দেশ্যে, আবেদনপত্র জমা দেওয়ার সময় প্রার্থীদের তাদের ই-মেইল আইডি সঠিকভাবে এবং বাধ্যতামূলকভাবে প্রদান করতে হবে।

সাধারণ শর্তাবলী / নির্দেশাবলী :

  • শুধুমাত্র ভারতীয় নাগরিকরা আবেদনের জন্য যোগ্য।
  • বয়স সীমা: পোস্ট কোডের জন্য 01 থেকে 10: – 17/অক্টোবর/2023 তারিখে সর্বনিম্ন বয়স 18 বছর এবং সর্বোচ্চ বয়স 28 বছর
    পোস্ট কোডের জন্য 11 থেকে 27: – সর্বনিম্ন বয়স 18 বছর এবং সর্বোচ্চ বয়স 35 বছর 17/অক্টোবর/ 2023 (OBC-এর ক্ষেত্রে 03 বছর এবং SC, ST প্রার্থীদের ক্ষেত্রে 05 বছরের শিথিলতা। PwBD প্রার্থীদের জন্য বয়স শিথিলতা ভারত সরকারের নিয়ম অনুযায়ী।)

Click here for Check the Official Notification or Know More Details regarding Recruitment : https://drive.google.com/file/d/1AvUZ9dUx1STCg-nEggKuuB8dIgAvQ515/view?usp=sharing 

  • উপবৃত্তি: (i) স্নাতক শিক্ষানবিশ: Rs. 9000/- প্রতি মাসে
    (ii) টেকনিশিয়ান শিক্ষানবিশ: টাকা। 8000/- প্রতি মাসে
    (iii) ট্রেড শিক্ষানবিস: প্রতি মাসে 7700/- টাকা (পোস্ট কোড 16 এবং 17 এর জন্য)
    টাকা। প্রতি মাসে 8050/- (পোস্ট কোড 18 থেকে 27 এর জন্য)
  • প্রশিক্ষণের সময়কাল হবে এক বছর এবং নিযুক্ত শিক্ষানবিশরা শিক্ষানবিশ আইন, 1961 এর অধীনে নিবন্ধিত হবেন।
  • যারা শিক্ষানবিশ প্রশিক্ষণ গ্রহণ করেছেন/ করছেন বা শিক্ষানবিশ হিসাবে যোগদানের তারিখে এক বছর বা তার বেশি সময়ের জন্য চাকরির অভিজ্ঞতা রয়েছে তারা উপরের শিক্ষানবিশ প্রশিক্ষণের জন্য বিবেচিত হওয়ার যোগ্য নয়।
  • সরকারী স্বীকৃত বিশ্ববিদ্যালয়/বোর্ড/ইনস্টিটিউট কর্তৃক ঘোষিত যোগ্যতা পরীক্ষার ফলাফল (ডিপ্লোমা/ডিগ্রি/আইটিআই) প্রার্থীদের সংক্ষিপ্ত তালিকার জন্য বিবেচনা করা হবে।
  • স্যান্ডউইচ কোর্স, প্রাইভেট ডিগ্রী/ডিপ্লোমা, স্বল্পমেয়াদী কোর্স, ডিগ্রী/ডিপ্লোমা অন্যান্য শাখায়/ক্ষেত্রে, উচ্চতর অধ্যয়নরত প্রার্থীরা (ডিপ্লোমাধারীদের ক্ষেত্রে BE/B.Tech এবং স্নাতকদের ক্ষেত্রে ME/M.Tech) ইত্যাদি আবেদন করার যোগ্য নয়।
  • যে প্রার্থীরা নির্ধারিত যোগ্যতা (ডিগ্রি/ডিপ্লোমা/আইটিআই) অর্জনের পর শিক্ষানবিশ প্রশিক্ষণে যোগদানের তারিখে তিন বছর পূর্ণ করেছেন তারা শিক্ষানবিশ প্রশিক্ষণের জন্য যোগ্য নন। 2020 সালের নভেম্বরে/পরে প্রাসঙ্গিক ক্ষেত্রে ডিগ্রি/ডিপ্লোমা/আইটিআই পাস করা প্রার্থীরা কেবলমাত্র আবেদন করার যোগ্য। যোগদানের অস্থায়ী তারিখ নভেম্বর/ডিসেম্বর 2023 হবে।
  • প্রশিক্ষণের মেয়াদ শেষ হওয়ার পরে স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার বা ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা / মহাকাশ বিভাগের অন্য কোনো ইউনিটে চাকরির জন্য শিক্ষানবিশদের কোনো দাবি থাকবে না।
  • অন্তর্বর্তীকালীন কোনো চিঠিপত্র গ্রহণ করা হবে না।
  • যেকোনো রূপে প্রচার করা একটি অযোগ্যতা হবে।
  • প্রার্থীদের তালিকাভুক্তি/সংক্ষিপ্ত তালিকা করা হবে অনলাইন আবেদনে দেওয়া তথ্যের ভিত্তিতে। নাম, বয়স, ডিপ্লোমা/ডিগ্রি/আইটিআই ফলাফল এবং পাসের বছর, জাতি/গোত্র ইত্যাদির যে কোনো পর্যায়ে অন-লাইন আবেদনের ডেটা সংক্রান্ত কোনো পার্থক্য পাওয়া গেলে তা প্রার্থিতা এবং প্রার্থীর অযোগ্যতা হিসেবে বিবেচিত হবে। শিক্ষানবিশ প্রশিক্ষণের জন্য কোন দাবি থাকবে না।
  • শিক্ষানবিশের জন্য শূন্য পদের প্রাপ্যতা সাপেক্ষে শুধুমাত্র সংক্ষিপ্ত তালিকাভুক্ত / তালিকাভুক্ত প্রার্থীদের নথি যাচাইকরণ এবং পরবর্তী প্রক্রিয়ার জন্য ডাকা হবে। প্রার্থীদের সমস্ত প্রাসঙ্গিক নথিপত্র আসল (জন্ম প্রমাণের তারিখ, মার্ক শীট, সমস্ত শিক্ষাগত যোগ্যতার প্রশংসাপত্র এবং সার্টিফিকেট, নির্ধারিত ফরম্যাটে জাতি/গোত্র/অক্ষমতার শংসাপত্র (যদি প্রযোজ্য হয়) ইত্যাদি উপস্থাপন করতে হবে। যা প্রার্থী শিক্ষানবিশ প্রশিক্ষণের জন্য অযোগ্য বলে বিবেচিত হবে।
  • পরবর্তী প্রক্রিয়ার জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত / তালিকাভুক্ত প্রার্থীদের তথ্য শুধুমাত্র ই-মেইলের মাধ্যমে পাঠানো হবে। এই উদ্দেশ্যে, আবেদনপত্র জমা দেওয়ার সময় প্রার্থীদের তাদের ই-মেইল আইডি সঠিকভাবে এবং বাধ্যতামূলকভাবে প্রদান করতে হবে।
  • প্রার্থী যোগদানের সময় ফিটনেসের নির্ধারিত মানদণ্ড পূরণ না করলে, তার প্রার্থীতা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে এবং শিক্ষানবিশ প্রশিক্ষণের জন্য তার কোনো দাবি থাকবে না।

ISRO SAC শিক্ষানবিশ 2023 কীভাবে আবেদন করবেন : আবেদনটি অনলাইনে নিবন্ধিত হওয়া উচিত যদিও https://www.sac.gov.in বা https://careers.sac.gov.in । অনলাইন আবেদন পূরণের জন্য সাধারণ শর্তাবলী/নির্দেশাবলী সাবধানে পড়ুন।

  • আবেদনপত্র পূরণ করার সময় নির্দেশাবলী সাবধানে অনুসরণ করুন।

Click here for Apply Online (1st Time Registration) :  https://careers.sac.gov.in/register

Click here for Apply Online(If Already Registered then click here for Login) : https://careers.sac.gov.in/

  • নিবন্ধন করার জন্য আপনার বৈধ ই-মেইল আইডি প্রয়োজন হবে। আপনি এই ই-মেইল আইডি ব্যবহার করে শুধুমাত্র একবার নিবন্ধন করতে পারেন।
  • প্রয়োজন অনুযায়ী প্রাসঙ্গিক কলামে সঠিক তথ্য লিখুন। অনলাইন আবেদনে প্রাপ্ত তথ্য চূড়ান্ত বলে বিবেচিত হবে। আবেদন জমা দেওয়ার পরে কোনো পরিবর্তন করা যাবে না। যেকোনো পর্যায়ে অনলাইন আবেদনের তথ্য সংক্রান্ত কোনো অমিল পাওয়া গেলে তা প্রার্থীর অযোগ্যতা হিসেবে বিবেচিত হবে।
  • * দ্বারা চিহ্নিত ক্ষেত্রটি একটি বাধ্যতামূলক ক্ষেত্র এবং এটি পূরণ করা আবশ্যক ৷
  • আবেদনের নিরাপত্তা হিসেবে ছবিতে দেখানো অক্ষর পূরণ করতে হবে। প্রদর্শিত চিত্রটি পরিষ্কার না হলে, ব্রাউজারের অস্থায়ী ইন্টারনেট ফাইলগুলি সরিয়ে ফেলুন এবং ‘রিজেনারেট ইমেজ’ বোতামে ক্লিক করুন। একটি নতুন চিত্র তৈরি হবে এবং আপনি চিত্রের অক্ষরগুলি প্রবেশ করে আরও এগিয়ে যেতে পারেন।
  • দ্রষ্টব্য: আবেদন শুধুমাত্র একবার জমা দেওয়া যাবে. তাই ‘জমা দিন’ বোতামে ক্লিক করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, কারণ পরবর্তীতে কোনো সংশোধন করা সম্ভব হবে না। তাই জমা দেওয়ার আগে আপনার আবার নিশ্চিত হওয়া উচিত যে তথ্যটি সঠিক।
  • আবেদনপত্র নিবন্ধন / জমা দেওয়ার পরে, আবেদনকারীদের একটি 14 সংখ্যার অনলাইন নিবন্ধন নম্বর প্রদান করা হবে, যা ভবিষ্যতের রেফারেন্সের জন্য সাবধানে সংরক্ষণ করা উচিত কারণ এটি ভবিষ্যতের সমস্ত চিঠিপত্রের জন্য ব্যবহার করা হবে।
  • রেজিস্ট্রেশনের পর, আবেদনের সারাংশের প্রিন্ট-আউট নিন। মুদ্রণের জন্য নিশ্চিত করুন যে কম্পিউটারটি A4 আকারের কাগজ সহ একটি প্রিন্টারের সাথে সংযুক্ত রয়েছে এবং পৃষ্ঠা সেটআপ থেকে শিরোনাম এবং ফুটার সরানো হয়েছে। যদি প্রিন্টার পাওয়া না যায়, আপনি ফর্মটি সংরক্ষণ করতে পারেন এবং আপনার সুবিধামত মুদ্রণ করতে পারেন। দয়া করে মনে রাখবেন যে সাইটটি 17/October/2023-এর 1700 ঘন্টা পরে প্রিন্ট করার জন্য খোলা হবে না।
  • আপনার সাথে মুদ্রিত কপি রাখুন এবং যখনই আপনাকে নথি যাচাইয়ের জন্য ডাকা হবে তখন সেই অনুলিপিটি আনুন:
    নথি যাচাইয়ের সময় নিম্নলিখিত নথিগুলির স্ব-প্রত্যয়িত অনুলিপি সহ অন-লাইন আবেদনের সারাংশের হার্ড কপি তৈরি করা বাধ্যতামূলক:
     তারিখের প্রমাণ জন্মগত,
     SSC (10th) এবং / অথবা HSC (12th) মার্ক শীট এবং সার্টিফিকেট,
     মার্ক শীট এবং যোগ্যতা পরীক্ষার শংসাপত্র (ডিগ্রি/ডিপ্লোমা/আইটিআই) সরকার স্বীকৃত বিশ্ববিদ্যালয়/বোর্ড/প্রতিষ্ঠান দ্বারা ঘোষিত।
     জাতি / উপজাতি শংসাপত্র, অক্ষমতা শংসাপত্র (যদি প্রযোজ্য হয়)।
     জাতি বা উপজাতি শংসাপত্র / বেঞ্চমার্ক প্রতিবন্ধী ব্যক্তিদের (PwBD) শংসাপত্র সমস্ত সংরক্ষিত বিভাগের জন্য নির্ধারিত বিন্যাসে জমা দিতে হবে নীচে দেওয়া হিসাবে :
  • তফসিলি জাতি/তফসিলি উপজাতি।
  • অন্যান্য অনগ্রসর শ্রেণী।
  • বেঞ্চমার্ক প্রতিবন্ধী ব্যক্তি.

যোগাযোগের নম্বর :

সাধারণ জিজ্ঞাসার জন্য : 079-26913021 / 22।
শুধুমাত্র প্রযুক্তিগত প্রশ্নের জন্য : 079-26913157।
জিজ্ঞাসাবাদের সময় : 10:00 ঘন্টা থেকে 17:00 ঘন্টা (সোম থেকে শুক্রবার)।

আরও পড়ুন : NCL Recruitment 2023 : 1140 শিক্ষানবিশ প্রশিক্ষণার্থী পদের জন্য অনলাইনে আবেদন করুন!!! যোগ্যতা এবং আবেদন প্রক্রিয়া পরীক্ষা করুন!!!

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles