Swami Vivekananda Scholarship 2023 : স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এ ফ্রেশ ও রিনুয়াল আবেদনে করতে কি কি ডকুমেন্টস লাগবে ?

WhatsApp Group Join Now
Google News Follow

Swami Vivekananda Scholarship 2023 : যারা ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ আবেদন করবে, তাদের অনলাইন এ কি কি ডকুমেন্ট বা নথি দরকার ? – যেগুলো আপলোড করতে হবে। নতুন আবেদন অর্থাৎ যারা মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের পর নতুন আবেদন করবে, তার সাথে যারা পুনরায় আবেদন করবে তাদের ও কি কি ডকুমেন্টস লাগবে – দেখে নেওয়া আজকের প্রতিবেদন এ।

User Manual for Process of Application : https://drive.google.com/file/d/1ot50EslPsU99l1oKrpuJftH_Y0Upw62g/view?usp=sharing

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এ ফ্রেশ অ্যাপ্লিকেশনে কি কি ডকুমেন্টস লাগবে ?

তুন আবেদনের ক্ষেত্রে যে যে ডকুমেন্টগুলো তোমাদেরকে ফরম ফিলাপের আগেই রেডি রাখতে হবে,সেগুলোর লিস্ট নিচে দেওয়া হলো –

  • স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর নতুন আবেদনে ৬০% নম্বর দরকার। তার জন্য শেষ পরীক্ষার মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাশ এর মার্কসিট তোমাদের পিডিএফ করে আপলোড করতে হবে।
  • দ্বিতীয় যে ডকুমেন্টটা লাগবে সেটা হল ইনকাম সার্টিফিকেট। ছাত্র বা ছাত্রীর পরিবারের বার্ষিক আয় আড়াই লক্ষ টাকার বেশি হওয়া চলবে না তার প্রমাণস্বরূপই ইনকাম সার্টিফিকেট লাগবে। svmcm পোর্টালে যে ফরম্যাট দেওয়া আছে, সেটা তোমরা প্রিন্ট করে ফিলাপ করে এবং অফিসারের সাইন করিয়ে আপলোড করতে পারো।

Click here for Income Certificate format as per SVMCM Portal : https://drive.google.com/file/d/1HPm-lAiqSUGbw8UVApFgMZCESbLmUgMy/view?usp=sharing

  • গ্রামীণ এলাকার ক্ষেত্রে Jt. B.D.O. পদমর্যাদার নীচে নয় এমন কোনো সরকারি কর্মকর্তা/অফিসার।
  • পৌরসভা / কর্পোরেশনের ডেপুটি কমিশনার / গ্রুপ -এ ক্ষেত্রে গেজেটেড অফিসার।
  • ছাত্র বা ছাত্রী স্কুলে বা কলেজে ভর্তি হয়েছে কিনা, তার প্রমাণ হিসেবে এডমিশন বা ফি পেমেন্টের কোন রশিদ আপলোড করতে হবে।
  • স্কলারশিপের বৃত্তি সরাসরি ছাত্র বা ছাত্রীর ব্যাংক একাউন্টে জমা পড়বে, তাই ব্যাংক একাউন্টের খাতার প্রথম পাতা আপলোড করতে হবে। তার সাথে সাথে ব্যাংক অ্যাকাউন্টের যাবতীয় তথ্য, যেমন – নাম, IFS কোড, একাউন্ট নাম্বার, MICR কোড ফর্ম ফিলাপের সময় লাগবে।
  • ছাত্র বা ছাত্রীর নিজস্ব ইমেইল আইডি ফরম ফিলাপের রেজিস্ট্রেশনের সময় লাগবে।
  • মোবাইল নম্বর – আবেদনের ক্ষেত্রে মোবাইল নম্বর দেওয়া বাধ্যতামূলক। কারণ স্কলারশিপের স্ট্যাটাস অ্যাপ্রুভাল ও বিভিন্ন সময় লগইন করতে মোবাইল নম্বর লাগবে।
  • আধার কার্ড বা কোনো সরকারি আইডি (ভোটার কার্ড, প্যান কার্ড) আবেদন ফরম ফিলাপ করার সময় লাগবে।
  • পাসপোর্ট সাইজ রঙিন ফটোগ্রাফ, ফরম ফিলাপের সময় আপলোড করতে হবে। তার সাথে ছাত্র বা ছাত্রীর স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে।

Instructions for submission of Online Application of Swami Vivekananda Merit Cum Means Scholarship : https://svmcm.wbhed.gov.in/page/application_procedure.php

কি কি ডকুমেন্ট লাগবে রিনিউয়াল এপ্লিকেশনে এর জন্য ?

  • শুধুমাত্র নম্বরের প্রমাণের জন্য ৬০% নম্বর পেয়েছে কিনা তার জন্য মার্কসিট আপলোড করতে হবে (কলেজের ক্ষেত্রে ২ সেমিস্টারের মার্কশিট)।
  • স্কুল বা কলেজের টাকা পেমেন্টের রশিদ আপলোড করতে হবে।
  • রিনুয়াল অ্যাপ্লিকেশন এর ক্ষেত্রে ছাত্র-ছাত্রীরা পোটালে তাদের আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে তাদের আগের সমস্ত ডকুমেন্ট দেখতে পারে। অনলাইন আবেদনের ক্ষেত্রে তারা চাইলে তাদের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর পরিবর্তন করতে পারে কিন্তু তার জন্য আলাদা করে কিছু আপলোড করতে হবে না।

Click here for Renewal the Application : https://svmcm.wbhed.gov.in/page/scholarship_renewal.php

বাংলার শিক্ষা আইডি : ২০২৩ ২৪ শিক্ষাবর্ষ স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদনের জন্য বাংলা শিক্ষা আইডি জমা নেওয়ার কথা বলা হয়েছে নতুন রেজিস্ট্রেশন করতে হলে বাংলার শিক্ষার আইডি নম্বর দিতে হচ্ছে. একইভাবে রিনিউয়াল আবেদনের ক্ষেত্রেও বাংলা শিক্ষার আইডির একটি ঘর ফরম ফিলাপের পূরণ করতে হচ্ছে।

যেসব স্কুলগুলিতে শিক্ষার আইডি ছাত্রছাত্রীদের দেওয়া হয়েছে তাদের অবশ্যই শিক্ষার আইডি জমা করতে হবে। যাদের শিক্ষা আইডি দেওয়া হয়নি বা যেসব ছাত্র-ছাত্রীদের স্কুলে তাদের আপাতত জমা না করলেও চলবে।

আরও পড়ুন : Swami Vivekananda Scholarship 2023-24 : স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২৩-২৪ !!! রিন্যুয়াল আবেদন করবেন কিভাবে ? শেষ তারিখ কবে?

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles