IT Sector Recession: ধেয়ে আসছে মন্দা(recession) IT Sector এ, ব্যাপক ছাঁটাইয়ের পথে TCS-Infosys!

WhatsApp Group Join Now
Google News Follow

Contents

IT Sector Recession:

ব্যাপক ছাঁটাইয়ের পথে কি TCS-Infosys?

সারা বিশ্বজুড়ে আর্থিক মন্দার পরিস্থিতি। এই অবস্থায় দেশের IT সেক্টরগুলোর কী অবস্থা হবে? TCS থেকে ইনফোসিস- এই কোম্পানিগুলো কি ছাঁটাইয়ের রাস্তায় হাঁটবে? উঠছে প্রশ্ন। তবে এখনও পর্যন্ত ছাঁটাইয়ের সেই রকম সম্ভাবনার কথা বলা হয়নি। বরং IT(IT Sector Recession)কোম্পানিগুলো খরচ কমানোর কথা ভাবতে পারে।

আইটি (IT)সেক্টর কেন ব্যাপক ছাঁটাই এর পথে হাঁটছে?

মার্কিন অর্থনীতিতে সম্ভাব্য মন্দার কথা বলা হলেও ব্রোকারেজ হাউসগুলো আগামী এক বছরের মধ্যে তা আঘাত হানতে পারে বলে, বিশ্লেষকরা মনে করেন যে এটি মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপের আইটি ব্যয়ের উপর বিরূপ প্রভাব ফেলবে এবং ফলস্বরূপ, আঘাত হানবে TCS এবং Infosys  সহ ভারতের তথ্য প্রযুক্তি (IT) কোম্পানিগুলি। ভারতীয় আইটি সংস্থাগুলি তাদের আয়ের প্রায় 40 শতাংশের জন্য মার্কিন বাজারের উপর নির্ভর করে।

আইটি সংস্থা  গুলো কি কোন পদক্ষেপ নিয়েছে ?

বিভিন্ন IT সংস্থা তাই ইতিমধ্যেই বড়সড় পদক্ষেপ নিতে চলেছে। যেমন অ্যালফাবেট আই এনসি Google (Alphabet INC Google)। এই সংস্থা জানিয়েছে, তারা আর নতুন করে নিয়োগের রাস্তায় হাঁটবে না। নিয়োগ পদ্ধতি ধীর করবে। অর্থাৎ, আর দ্রুততার সঙ্গে, ব্যাপক হারে নাগরিকদের চাকরি দেওয়ার পথে হাঁটবে না।

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্য IT কোম্পানি, যেমন নেটফ্লিক্স সহ বাকিরাও একই পন্থা নেবে বলে জানিয়েছে। কোম্পানিগুলো বর্তমানে আর দ্রুত নিয়োগের পথে যাবে না। বরং নিয়োগ পদ্ধতি ধীর করবে। যার ফলে কিছুটা সমস্যায় পড়বেন চাকরি প্রতাশীরা। তবে মন্দা আটকাতে এই পদক্ষেপ নিতেই হবে তাদের।

TCS-Infosys কি কোন পদক্ষেপ নিয়েছে ?

ছাঁটাইয়ের রাস্তায় হাঁটার কথা ভাবছে না TCS-Infosys। বরং খরচ কমানোর পন্থাই পছন্দ তাদের।মুনাফা ভালো হলেও, মন্দায় ব্যাপক প্রভাব পড়তে পারে। তাই নিয়োগ, বেতন বৃদ্ধির মত বিষয়গুলো নিয়ে চিন্তিত তারা

মন্দা(Recession) কি শুধু আইটি সেক্টরে না সমস্ত শিল্পে?

মন্দার আশঙ্কা করেছে সব শিল্পই। সমস্ত শিল্প মন্দা সহ্য করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। মন্দা প্রথমে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে আইটি ব্যয়কে প্রভাবিত করবে এবং পরে ভারতকেও প্রভাবিত করবে। টিসিএস,  এবং ইনফোসিসের মতো টেক জায়ান্টগুলিও রাডারের আওতায় আসবে কারণ তারা তাদের মোট আয়ের প্রায় 40 শতাংশের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের উপর নির্ভর করে।

আরও পড়ুন : TATA Internship Programme 2022 | Online Apply Now !

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles