ITBP Recruitment 2022: ITBP-তে হেড কনস্টেবল পদে নিয়োগ, কিভাবে আবেদন করবেন,শিক্ষাগত যোগ্যতা সমন্ধে জেনে নেওয়া যাক?

WhatsApp Group Join Now
Google News Follow

ITBP Recruitment 2022 : হেড কনস্টেবল পদে নিয়োগ করছে ভারত-তিব্বত সীমা পুলিশ বল (ITBP)। মোট ২৩টি শূন্যপদে হবে নিয়োগ। এর মধ্যে ২০টি পুরুষদের জন্য এবং ৩টি মহিলাদের জন্য। শুধুমাত্র স্নাতক প্রার্থীরাই আবেদন করতে পারবেন। অফিসিয়াল ওয়েবসাইটে  ১১ নভেম্বর পর্যন্ত করা যাবে আবেদন।

To visit Our Recruitment Website Kindly Click on the Link below: https://recruitment.itbpolice.nic.in/

গুরুত্বপূর্ণ দিনক্ষণ(Important Date) :

আবেদেন জমা শুরুর দিন (Application Start Date) – ১৩.১০.২০২২

আবেদন ও ফি জমার শেষ দিন (Last Date of Application & Last date of Deposit Application Fees) – ১১.১১.২০২২

Click here for Official Notification: file:///C:/Users/user/Downloads/198.pdf 

শিক্ষাগত যোগ্যতা(Educational Qualification) : যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ হতে হবে।

বয়সসীমা(Age Limit): প্রার্থীদের বয়স হতে হবে ২০ থেকে ২৫ বছরের মধ্যে।

প্রার্থী বাছাই পদ্ধতি(Candidate selection process) : শারীরিক দক্ষতা পরীক্ষা, শারীরিক মানের পরীক্ষা, লিখিত পরীক্ষা, ডকুমেন্ট ভেরিফিকেশন এবং বিস্তারিত চিকিৎসা পরীক্ষার মাধ্যমে বেছে নেওয়া হবে প্রার্থীদের। আবেদন পত্র ঠিক থাকলে তবেই পরীক্ষায় বসার জন্য অ্যাডমিট কার্ড দেওয়া হবে।

কিভাবে নিবন্ধন এবং অনলাইন আবেদন(HOW TO REGISTER & APPLY ONLINE):

One-time Registration-

  • এককালীন নিবন্ধন প্রার্থীর জন্য একটি স্থায়ী ডাটাবেস হবে। ITBP দ্বারা পরিচালিত সমস্ত নিয়োগের জন্য প্রার্থী দ্বারা অনন্য রেজিস্ট্রেশন আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করা যেতে পারে। এই সুবিধাটি প্রার্থীদের সারা বছর ITBP, 24X7-এ নিজেদের নিবন্ধন করতে পাওয়া যাবে। প্রার্থী কর্তৃক প্রদত্ত ই-মেইল আইডিতে পাঠানো লিঙ্কটি যাচাই করার পরে ব্যবহারকারীর অ্যাকাউন্ট সক্রিয় হয়ে যাবে।
  • ব্যবহারকারী তারপর লগইন করতে পারেন এবং তার প্রোফাইল তথ্য পূরণ করতে পারেন। প্রার্থীদের অবশ্যই আবেদনকারী সাইন-আপ পৃষ্ঠায় সমস্ত তথ্য লিখতে হবে। অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনি একটি বৈধ ই-মেইল ঠিকানা প্রদান করেছেন কারণ অ্যাকাউন্টটি সক্রিয় করার জন্য একটি ই-মেইল ITBP দ্বারা প্রার্থীর নিবন্ধিত ই-মেইল আইডিতে পাঠানো হবে। অনুগ্রহ করে নিশ্চিত করুন যে জন্ম তারিখটি শুধুমাত্র ম্যাট্রিকুলেশন সার্টিফিকেটে উল্লেখ করা হয়েছে।
  • একবার ব্যবহারকারীর অ্যাকাউন্টটি সক্রিয় হয়ে গেলে অনুগ্রহ করে লগইন করুন অ্যাকাউন্টে লগইন করার জন্য নিবন্ধনের সময় প্রার্থীর দেওয়া ই-মেইল ঠিকানা এবং পাসওয়ার্ড অবশ্যই প্রবেশ করাতে হবে।

Filling up Profile Details-

  • বাম পাশে প্রদত্ত মেনু থেকে Profile Details বাটনে ক্লিক করুন। প্রোফাইল বিশদ বোতামে ক্লিক করার পরে নির্দিষ্ট ইনপুটগুলি পূরণ করুন যেমন মোবাইল নম্বর, পিতার নাম, মায়ের নাম, দেশ, স্থায়ী ঠিকানা (বাড়ি নম্বর/গ্রাম, রাস্তা/ডাকঘর/, রাজ্য, জেলা, পিনকোড ইত্যাদি), চিঠিপত্রের ঠিকানা (বাড়ি নম্বর/গ্রাম, রাস্তা/ডাকঘর/, রাজ্য, জেলা, পিনকোড ইত্যাদি), ধর্ম, জাতীয়তা, শিক্ষাগত বিশদ (দয়া করে 10ম শ্রেণী থেকে প্রার্থীর অর্জিত সমস্ত শিক্ষাগত বিবরণ লিখুন), লিঙ্গ, বৈবাহিক অবস্থা, বিভাগ {UR/ SC/ST/OBC (CL/NCL)}, সরকারি কর্মচারী (যদি প্রযোজ্য হয়), প্রাক্তন কর্মচারী (যদি প্রযোজ্য হয়) এবং দাঙ্গা প্রভাবিত (যদি প্রযোজ্য হয়) এবং জমা দিন বোতামে ক্লিক করুন।

Uploading digital images of photograph and signature of the candidate-প্রার্থীর ছবি ও স্বাক্ষরের ডিজিটাল ছবি আপলোড করা

Note: The candidate may please note the instructions for uploading photograph and signature to be uploaded by the candidate given below:

  • ফটোগ্রাফের ফাইলের ডিজিটাল সাইজ অবশ্যই 30 kb এর বেশি এবং 100 kb এর কম হতে হবে এবং ছবির ফাইল ফরম্যাট শুধুমাত্র JPEG বা JPG হতে হবে।
  • স্বাক্ষরের ফাইলের ডিজিটাল সাইজ 15 kb এর বেশি এবং 30 kb এর কম হতে হবে এবং ছবির ফাইল ফরম্যাট শুধুমাত্র JPEG বা JPG হতে হবে।
  • আপনি ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে আবার লগইন করে পরবর্তী তারিখ/সময়ে আপনার সুবিধামত আপনার ছবি এবং স্বাক্ষর আপলোড করতে পারেন। আপনি আপনার প্রোফাইলের বিশদ (নাম, ডিওবি, এবং ই-মেইল আইডি ব্যতীত) বা ফটোগ্রাফ এবং স্বাক্ষর আপডেট করতে পারেন এবং যখন প্রয়োজন হয় সংশ্লিষ্ট বোতামে ক্লিক করে।

How to apply for recruitment to any specific post in ITBP?

  • আইটিবিপি নিয়োগের ওয়েবসাইটের মাধ্যমে যখন একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়, তখন সমস্ত নিবন্ধিত প্রার্থীদের একটি স্বয়ংক্রিয় ই-মেইল পাঠানো হবে যারা যোগ্য (যারা নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত যোগ্যতার মানদণ্ড এবং প্রার্থীদের দ্বারা জমা দেওয়া প্রোফাইল বিশদগুলি পূরণ করছেন) আইটিবিপি ওয়েবসাইট) সেই নির্দিষ্ট নিয়োগের জন্য। যে প্রার্থীরা ITBP নিয়োগ ওয়েবসাইটে নিবন্ধিত নন তারা নির্দিষ্ট পদের জন্য আবেদন করার সুবিধার্থে নিজেদের নিবন্ধন করতে পারেন।
  • সমস্ত নিবন্ধিত প্রার্থীরা লাইভ অ্যাপ্লিকেশনের বিশদ বিবরণ এবং ইতিমধ্যে তাদের দ্বারা জমা দেওয়া আবেদনগুলির বিশদ বিবরণ দেখতে পারে এবং তাদের যোগ্যতা অনুযায়ী পোস্টের জন্য আবেদন করতে পারে।
  • Apply বাটনে ক্লিক করার পর প্রার্থীর কম্পিউটারের স্ক্রিনে প্রার্থীর প্রাক-ভরা আবেদনের একটি পপ-আপ প্রদর্শিত হবে। আবেদনের চূড়ান্ত জমা দেওয়ার আগে প্রার্থীকে বিশদটি পুনরায় পরীক্ষা করতে হবে। বিশদ বিবরণে কোন বিচ্যুতি/পরিবর্তন হলে, প্রার্থী পূর্ববর্তী বোতাম টিপুন এবং বিশদ পরিবর্তন করতে পারেন এবং সেই অনুযায়ী ফর্ম জমা দিতে পারেন। রিক্রুটমেন্ট ফেস দিতে দায়বদ্ধ প্রার্থীকে পেমেন্ট গেটওয়েতে পাঠানো হবে যার মাধ্যমে প্রার্থী ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং মোডের মাধ্যমে অনলাইনে তার নিয়োগ ফি প্রদান করতে পারবেন। প্রার্থীদের অবশ্যই ওয়েবসাইটে পাঠানোর আগে প্রদত্ত অর্থ ফেরত/বাতিল নীতি পড়তে হবে। নির্দিষ্ট শ্রেণী/লিঙ্গের প্রার্থীদের আবেদনপত্র সরাসরি গ্রহণ করা হবে যারা ফি প্রদান থেকে অব্যাহতিপ্রাপ্ত।
  • আবেদন জমা দেওয়ার পরে, প্রার্থী তার আবেদনের স্থিতি পরীক্ষা করতে পারেন, প্রবেশপত্র ডাউনলোড করতে পারেন (নিয়োগের প্রতিটি পর্যায়ের জন্য) এবং লিখিত পরীক্ষা/বাণিজ্য পরীক্ষা/সাক্ষাৎকারে প্রাপ্ত নম্বর দেখতে পারেন এবং ক্লিক করে তার প্রার্থীতার অবস্থা দেখতে পারেন। বাম পাশে দেওয়া মেনু থেকে আমার অ্যাপ্লিকেশন বোতাম।

আরও পড়ুন : ITBP Recruitment : ITBP-তে হেড কনস্টেবল নিয়োগ, মাসিক বেতন প্রায় ৮১ হাজার টাকা।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles