বাজারে আড়াই লাখ টাকা কেজি দরে বিক্রি করা হয় এই আম! কী রয়েছে বিশেষত্ব এই আমের!

WhatsApp Group Join Now
Google News Follow

Mango:-সাধারণ মানুষ খুব আনন্দের সঙ্গে আম খান।এক কিলো আমের সর্বোচ্চ দাম ১০০ টাকা, কিন্তু মধ্যপ্রদেশের জব্বলপুরের এক কৃষক এমনই একটি আম চাষ করেছেন, যার দাম প্রতি কেজি আড়াই লাখ টাকা। জব্বলপুরের সংকল্প সিংহের প্রায় সাড়ে বারো একর জমিতে দুটি বাগান রয়েছে, যেখানে আম চাষ করা হয়। এই দুটি বাগানে তিনি বিভিন্ন জাতের আম গাছ লাগিয়েছেন।

Mango: এই বাগানে হাপুস আম থেকে শুরু করে, জাপানের টোইয়ো নো তামাগো প্রজাতির গাছও রয়েছে!

এর বিশেষত্ব হল, এই আম জাপানে প্রতি কেজি আড়াই লাখ টাকা পর্যন্ত বিক্রি হয়। সংকল্প সিংহ ২০১৩ সালে উদ্যান পালন শুরু করেন। এরপর তিনি আম চাষে মনোযোগ দেন। বর্তমানে তাঁর বাগানে ২৪টিরও বেশি জাতের আমগাছ রয়েছে। তিনি এক ব্যক্তির কাছ থেকে ভ্রমণের সময় জাপানের তামাগো প্রজাতির একটি গাছ পেয়েছিলেন।

তিনি বলেন যে, সবচেয়ে দামি প্রজাতি টোইয়ো নো তামাগো, যা দেখতেও বেশ আকর্ষণীয় এবং এই গাছের প্রথম ফলটি তিনি বাবা মহাকালের দরবারে দিয়েছিলেন। এই আম ওজন গড়ে ৯০০ গ্রাম, এই কারণেই আম দেখতে বিপুল সংখ্যক মানুষ তাঁর বাগানে আসেন। আম চাষ, সংকল্প সিংহকে দেশ এবং বিশ্বে নতুন পরিচয় দিয়েছে। তিনি বলেন যে, আগের রাতে এই আম রক্ষা করা তাঁর জন্য কঠিন কাজ ছিল, এই কারণে পাহারার জন্য তিনি কুকুর পালন করেন।

বারোটি কুকুর রাতে বাগান পাহারা দেয়, তবে এখন দিনের বেলায় নিরাপত্তারক্ষী রাখছেন, তা সত্ত্বেও আমচুরির আশঙ্কা রয়েছে। জাপানের তামাগো আমের দাম প্রতি কেজি আড়াই লাখ টাকা হলেও, ভারতে এখনো পর্যন্ত এই দাম পাননি। তিনি বলেন যে, এই আম দামী হওয়ায় শুধুমাত্র আর্থিকভাবে সক্ষম ব্যক্তিরাই এটি কিনে থাকেন। এটি দেশে প্রতি কেজি ৫০ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। এই বাগানে তিনি একটি রেস্তোরাও চালান এবং এখানে আসা সাধারণ মানুষের কাছে এই গাছের আম আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।

আরও পড়ুন : Rishi Sunak: বরিস জনসন সরলে ব্রিটিশ প্রধানমন্ত্রি! ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক!

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles