PMKMY Pension Scheme : মাত্র ৫৫ টাকার বিনিয়োগে পান মাসিক ৩০০০ টাকা পেনশন!

WhatsApp Group Join Now
Google News Follow

PMKMY Pension Scheme : অবসর জীবনকে আরও সুনিশ্চিত করতে সরকার নতুন একটি পেনশন প্রকল্প PMKMY Pension Scheme এনেছে। যার পুরো নাম Pradhan Mantri Kisan Mandhan Yojana। যেখানে মাত্র ৫৫ টাকা করে জমিয়ে সারাজীবন পেনশন পেতে পারেন। কিভাবে শুরু করবেন, জেনে নিন।

Click here for More Details of Pradhan Mantri Kisan Mandhan Yojana : https://maandhan.in/scheme/pmkmy

কি এই প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনা (Pradhan Mantri Kisan Maandhan Yojana) প্রকল্প ?

সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময় একাধিক সামাজিক প্রকল্প নিয়ে আসা হয়। কেন্দ্র এবং রাজ্য উভয় সরকারই সাধারণ মানুষের জন্য বিভিন্ন ধরনের জনকল্যাণমূলক প্রকল্প তৈরি করে। ভারত সরকারের তরফে এরকমই একটি প্রকল্প নিয়ে আসা হয়েছে। যেখানে বার্ধক্য সুরক্ষা এবং সামাজিক সুরক্ষার দিকে লক্ষ্য দেওয়া হয়েছে। এই প্রকল্পে ৬০ বছর বয়সে পৌঁছানোর পর প্রতি মাসে ৩০০০ টাকা করে পেনশন পাওয়া যাবে। প্রকল্পটির নাম প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনা (Pradhan Mantri Kisan Maandhan Yojana)।

প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনার মাধ্যমে (PMKMY Pension Scheme) কৃষকরা কি ধরনের সুবিধা পাবেন?

প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনার মাধ্যমে একজন কৃষক প্রতিমাসে ৩ হাজার টাকা করে পেনশন পাবেন। ওই কৃষক মারা যাওয়ার পরে তার স্ত্রী ওই পেনশনের ৫০ শতাংশ পাবেন। তবে এই পেনশন শুধুমাত্র স্বামী এবং স্ত্রীর মধ্যেই সীমাবদ্ধ থাকবে। তার সন্তানেরা এই স্কিমের যোগ্য নয়।

Entry age specific monthly contribution

Entry age specific monthly contribution
Entry age specific monthly contribution

PMKMY Pension Scheme কিভাবে পাবেন?

১৮ থেকে ৪০ বছর বয়সি যে কৃষকরা ২ হেক্টর বা তার কম এলাকার চাষযোগ্য জমির মালিক তাঁরা প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনার লাভ পাবেন । সমস্ত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা এই পেনশন পরিকল্পনায় অংশ নেওয়ার যোগ্য। তবে তাঁদের নাম সংশ্লিষ্ট রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের জমির রেকর্ডে উপস্থিত থাকতে হবে। এই প্রকল্পের অধীনে, কৃষকরা ৬০ বছর বয়সের পরে প্রতি মাসে তিন হাজার টাকার ন্যূনতম নিশ্চিত পেনশন পাবেন।

Click here for Apply PMKMY Pension Scheme:https://maandhan.in/auth/login

পিএম কিষাণ সম্মান নিধিতে আপনার অ্যাকাউন্ট অ্যাকাউন্ট থাকলে খুব সহজেই পেয়ে যাবেন সব ধরনের সুবিধা

যদি পিএম কিষাণ সম্মান নিধিতে আপনার অ্যাকাউন্ট থাকে, তবে কোনও কাগজপত্র ছাড়াই প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনায় আপনি নিজের নাম নিবন্ধিত করতে পারেন। এই পেনশন স্কিমের জন্য প্রয়োজনীয় অর্থ সম্মান নিধির অধীনে প্রাপ্ত অর্থ থেকে কেটে নেওয়া হবে। তবে এটি করতে, একটি ফর্ম পূরণ করতে হবে। এই প্রকল্পে ৫৫ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত টাকা জমা করা যেতে পারে।

আরও পড়ুন : WB MGNREGA New Prakalpa Apply Now : 1 লক্ষ 40 হাজার টাকা করে পাবেন কেন্দ্র সরকারের নতুন এই প্রকল্পে সকলেই |

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles