WB MGNREGA New Prakalpa Apply Now : 1 লক্ষ 40 হাজার টাকা করে পাবেন কেন্দ্র সরকারের নতুন এই প্রকল্পে সকলেই |

WhatsApp Group Join Now
Google News Follow

WB MGNREGA New Prakalpa Apply Now : কেন্দ্র সরকারের নতুন প্রকল্প মধ্যবিত্ত ও গরিবদের জন্য রয়েছে  WB MGNREGA New Prakalpa | কেন্দ্র সরকারের নতুন প্রকল্পে 1 লক্ষ 40 হাজার টাকা দেওয়া হবে, আবেদন করলে টাকা পাবেন |সরকারের এই প্রকল্পের আবেদন করলেই আপনি পাবেন 1 লক্ষ 40 হাজার টাকা। কিভাবে আবেদন করবেন বিস্তারিত তথ্য আলোচনা করা হলো।

Click here for More Details of MGNREGA : https://nrega.nic.in/Nregahome/MGNREGA_new/Nrega_home.aspx

মূল লক্ষ্য(Main Goal)কেন্দ্র সরকার এই প্রকল্পটির বিশেষ করে গরীব ও মধ্যবিত্তদের সাহায্যের উদ্দেশ্যে এবং বিশেষ করে যারা আর্থিক ভাবে পিছিয়ে রয়েছে বা সমাজের নিম্নবিত্ত পরিবারের মানুষ তাদের আর্থিক সুবিধার জন্যই এই টাকাটি দেওয়া হচ্ছে। বিশেষ করে যারা গরীব ও মধ্যবিত্ত যাদের বাড়িঘরের সমস্যা তাদের জন্যই মূলত কেন্দ্র সরকার টাকাটি প্রদান করছেন ।বিরাট বড় অংকের আর্থিক সহায়তা করা হবে এখানে। এখানে আবেদন করলে পাওয়া যাবে 1 লক্ষ 40 হাজার টাকা।

কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন(Who can apply for this scheme)?

১. এই সরকারি প্রকল্পের আবেদন করতে হলে আপনাকে অবশ্যই একজন ভারতীয় নাগরিক হতে হবে।

২. আবেদন করার সময় আপনার বার্ষিক আয় দেখাতে হবে  দরিদ্রসীমার নিচে।

৩.  আপনি যদি আগে এই প্রকল্পের জন্য আবেদন করে থাকেন এবং টাকা পেয়ে থাকেন তাহলে দ্বিতীয় বার আবেদন করার সুযোগ পাবেন না।

আবেদনপত্র জমা দেওয়ার সময় কি কি ডকুমেন্ট লাগবে(What documents are required while submitting the application form)?

১. আবেদনকারীর পার্সপোট সাইজের ফটো।

২. আঁধার কার্ড,

৩. ভোটার কার্ড,

৪. রেশন কার্ড

৫. ব্যাংক একাউন্টের পাসবুক জেরক্স ।

৬. আবেদনকারীর পরিবারের জব কার্ড।

প্রকল্পের সুবিধা প্রাপ্য টাকার পরিমাণ(Project benefits and amounts due):-

এই প্রকল্পের মাধ্যমে আমাদের দেশের সেই সকল জনগণ যাদের নিজস্ব কোনো বাসস্থান নেই অথচ টাকার অভাবে বানাতেও পারছেন তাদের সকলকে ১লক্ষ ৪০ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কেন্দ্রীয় সরকার। তবে এই টাকা তাদেরকে একবারে দেওয়া হবে না, দেওয়া হবে তিন কিস্তিতে। প্রথম কিস্তিতে দেওয়া হবে ৬০ হাজার টাকা, দ্বিতীয় কিস্তিতে দেওয়া হবে ৫০ হাজার টাকা এবং সর্বশেষ কিস্তিতে দেওয়া হবে ৩০ হাজার টাকা।

যোগ্যতা(Qualification):- এই প্রকল্পে কোন রকম শিক্ষাগত যোগ্যতা লাগবে না সবাই এখানে আবেদন করতে পারবে। শিক্ষিত এবং অশিক্ষিত সকলেই এখানে আবেদন করে টাকা পেতে পারবে।

আবেদন পদ্ধতি(Application Procedure):- এখানে আবেদন করতে হলে আপনাকে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে ‌‌‌। এবং তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) প্রথমে আপনি যে ব্লকের অন্তর্গত পঞ্চায়েতের বাসিন্দা সেই ব্লক অফিস অথবা পঞ্চায়েত অফিসে গিয়ে এই প্রধানমন্ত্রী গ্ৰাম আবাস যোজনার একটি ফর্ম তুলে আনুন।

২) তারপর সেখানে আপনার নিজের নাম, বাবার অথবা স্বামীর নাম, বয়স, ঠিকানা, আধার নম্বর, ফোন নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

৩) এরপর সেখানে আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো ফর্মের নির্দিষ্ট স্থানে চিটিয়ে দিন এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে দিন।

৪) এরপর এই ফর্মের সঙ্গে আপনার নিজের যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে পঞ্চায়েত অথবা ব্লক অফিসে গিয়ে জমা করে আসুন।

নির্বাচন পদ্ধতি(Selection Procedure):- এখানে আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর সেগুলি ভালো ভাবে পর্যালোচনা করে দেখে যারা যোগ্য বলে বিবেচিত হবে তাদের প্রত্যেকের বাড়িতে বাড়িতে গিয়ে কিছু Enquiry করার আছে সেগুলো করার পর শেষ পর্যন্ত যারা এই প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন তাদের প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে তাদের প্রাপ্য টাকা ট্রান্সফার করে দেওয়া হবে।

MGNREGA Act : https://rural.nic.in/sites/default/files/nrega/Library/Books/1_MGNREGA_Act.pdf

আবেদনের সময় সীমা(Application time limit):- এখানে আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে এবং এই আবেদনের কোনো রুপ শেষ সময় সীমা নেই। অর্থাৎ আপনারা আপনাদের সুবিধা অনুযায়ী যেদিন খুশি আবেদন করতে পারেন।

আরও পড়ুন : Pradhan Mantri Matru Vandana Yojona: গর্ভবতী মা ও তাঁর সন্তানকে সুরক্ষিত রাখবে ‘মাতৃ বন্দনা যোজনা’।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles