Post Office Recruitment 2022 : 98083 শূন্যপদে পোস্ট অফিসে MTS, পোস্টম্যান ও মেলগার্ড নিয়োগ, যোগ্যতা মাধ্যমিক!

Join Our WhatsApp Group For New Update

Post Office Recruitment 2022 :  কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে ভারতের বিভিন্ন রাজ্যের বিভিন্ন জায়গার পোস্ট অফিস গুলিতে নুন্যতম মাধ্যমিক পাসে প্রায় ১ লক্ষ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সুতরাং ভারতের যে কোনো প্রান্তের কমপক্ষে মাধ্যমিক পাস চাকরিপ্রার্থীরা নারী পুরুষ নির্বিশেষে সকলেই এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

শূন্যপদ গুলির নাম, শিক্ষাগত যোগ্যতা বয়স:-

শূন্যপদ গুলির নাম(Vacancy Details): শূন্যপদে তাদের নিয়োগ করা হবে সেগুলি সম্পর্কে নীচে আলোচনা করা হল-

1. পোস্টম্যান (Postman) –  মোট ৫৯০৯৯ টি শূন্যপদে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা(Educational qualification): এই পদে আবেদন করার জন্য আপনাকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে মাধ্যমিক পাস করে থাকতে হবে।

বয়সসীমা (Age Limit): আবেদনকারীর বয়স হতে হবে ১৮-৩২ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা নিয়মানুযায়ী SC, ST রা ৫ বছর, OBC রা ৩ বছর PWD রা ১০ বছর, PWD+OBC রা ১৩ বছর, PWD+SC/ST রা ১৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

2. মেলগার্ড (Mailguard) – মোট ১৪৪৫ টি শূন্যপদে নিয়োগ করা হবে।

 শিক্ষাগত যোগ্যতা(Educational qualification): চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে এবং সেই সঙ্গে কম্পিউটারের বিষয়েও জ্ঞান থাকতে হবে।

বয়সসীমা (Age Limit): আবেদনকারীর বয়স হতে হবে ১৮-৩২ বছরের মধ্যেই।

3. Multi-tasking Staff – মোট ৩৭৫৩৯ টি শূন্যপদে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা(Educational qualification): চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে এবং সেই সঙ্গে কম্পিউটারের বিষয়েও জ্ঞান থাকতে হবে।

বয়সসীমা (Age Limit): আবেদনকারীর বয়স হতে হবে ১৮-৩২ বছরের মধ্যেই।

উপরিউক্ত এই সমস্ত পদের জন্য নির্বাচিত প্রার্থীদেরকেই প্রতিমাসে উচ্চহারে বেতন দেওয়া হবে।

আবেদন পদ্ধতি(How to Apply):- উপরিউক্ত এই সমস্ত পদ গুলির মধ্যে যে কোনো একটি পদের জন্য আপনি আবেদন করতে পারবেন। এবং প্রতি ক্ষেত্রেই আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং সেই জন্য আপনাদেরকে যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে আপনাকে ভারতীয় ডাকবিভাগের অফিসিয়াল ওয়েবসাইট www indiapost.gov.in: https://www.indiapost.gov.in/vas/Pages/IndiaPostHome.aspx এ যেতে হবে।

২) সেখানে Registration বলে একটি Option আসবে সেখানে ক্লিক করে আপনার নিজের যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

Click here for Registration: https://www.indiapost.gov.in/VAS/Pages/UserRegistration.aspx

৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনাকে একটি User ID ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করলেই একটি Online application form আসবে।

৪) সেই ফর্মে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

৫) এরপর আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিন এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার স্ক্যান করে আপলোড করে দিন।

৬) সবশেষে আপনার নিজের যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে ফর্মের সঙ্গে যুক্ত করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন হয়ে যাবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস(Educational Qualification):- আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে সাবমিট করতে হবে সেগুলি হল-

  1. বয়সের প্রমাণপত্র হিসাবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
  2. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আধার কার্ড
  3. মাধ্যমিক পাশের মার্কশিট এবং সার্টিফিকেট
  4. উচ্চমাধ্যমিক এবং অন্যান্য শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট যদি থাকে
  5. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
  6. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে

নির্বাচন পদ্ধতি(Selection Procedure):- এখানে আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর প্রার্থীদের প্রথমে একটি ১০০ নম্বরের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। লিখিত পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদের একটি ইন্টারভিউ ও স্কিল টেস্টের জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই সব কিছুতে যারা উত্তীর্ণ হবেন তাদের সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ তারিখ (Last date to apply):- এখানে আবেদন পত্র জমা নেওয়ার জন্য অফিসিয়াল পোর্টাল ইতিমধ্যেই খুলে গেছে তাই যারা আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য তারা আর দেরি না করে আজই আবেদন করে ফেলুন কারন খুব বেশী দেরি হয়ে গেলে আর আবেদন পত্র জমা নেওয়া হবে না।

আরও পড়ুন :  Cochin Shipyard Limited Recruitment: কোচিন শিপইয়ার্ড লিমিটেডে বিনামূল্যে প্রশিক্ষণ, প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে স্টাইপেন্ড দেওয়া হবে।

Join Our WhatsApp Group For New Update

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles