Credit Card Close: ক্রেডিট কার্ড বন্ধ করবেন কী ভাবে ? জেনে নিন।

WhatsApp Group Join Now
Google News Follow

Credit Card Close : ক্রেডিট কার্ড পাওয়া সহজ! ক্রেডিট কার্ড বন্ধ করাটা ঝক্কির কাজ। কার্ড বন্ধের আবেদন করা মাত্রই ফোন আসা শুরু হয় ক্রেডিট কার্ড কোম্পানিগুলির। সবমিলিয়ে এক বিরক্তিকর পরিস্থিতি। কী করবেন জেনে নিন।

How to Close a Credit Card: https://www.bankbazaar.com/credit-card/how-to-close-credit-card.html

ক্রেডিট কার্ড পাওয়াটা যতটা সহজ, ততটাই কঠিন ক্রেডিট কার্ড বন্ধ (credit card close) করাটা। কারণ, ক্রেডিট কার্ড প্রদানকারী কোনও কোম্পানিই গ্রাহক হাতছাড়া করতে চায় না। তাই বারংবার ফোন করে গ্রাহককে নানাভাবে ক্রেডিট কার্ড বন্ধের সিদ্ধান্ত পরিবর্তনের জন্য জোর করে।

গ্রাহক ক্রেডিট কার্ড বন্ধের আবেদন করা মাত্র ক্রেডিট কার্ড প্রদানকারী সংস্থাগুলির ফোন আসা শুরু হয় গ্রাহকের কাছে। গ্রাহকের সিদ্ধান্ত বদলের জন্য নানা অফার তো বটেই, সেই সঙ্গে ক্রেডিট লিমিট বাড়ানোর অফারও দেওয়া হয়। কিন্তু তারপরও গ্রাহক নিজের সিদ্ধান্তে অনড় থাকলে তখন কোম্পানির তরফে কমপক্ষে 2-3টি কল আসে সেই সিদ্ধান্ত কনফার্ম করার জন্য।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নিয়মানুযায়ী, ক্রেডিট কার্ড বন্ধের আবেদনকে সম্মান দেবে ব্যাঙ্ক, এমনটাই প্রত্যাশিত। গ্রাহকের সমস্ত বকেয়া মেটানো থাকলে ক্রেডিট কার্ড বন্ধের আবেদনের 7 দিনের মধ্যে তা বন্ধ করতে হবে বলে আরবিআইয়ের নির্দেশ “Master Direction – Credit Card and Debit Card – Issuance and Conduct Directions, 2022”-এ জানানো হয়েছে।

Master Direction – Credit Card and Debit Card – Issuance and Conduct Directions, 2022 : https://rbi.org.in/Scripts/BS_ViewMasDirections.aspx?id=12300

ক্রেডিট কার্ড বন্ধের জন্য ব্যাঙ্ক গ্রাহককে একাধিক অপশন দেবে বলে কেন্দ্রীয় ব্যাঙ্কের (The Reserve Bank Of India : https://www.rbi.org.in/ ) নিয়ম জানাচ্ছে। মানে কোন পদ্ধতিতে গ্রাহক ক্রেডিট কার্ড বন্ধ করতে চান, সে কারণে তাঁকে একাধিক সুযোগ দেওয়া হবে। তার মধ্যে dedicated email-id, helpline, IVR, official website-এর লিঙ্ক, internet banking এবং mobile app-সহ একাধিক পদ্ধতি থাকবে এবং ক্রেডিট কার্ড বন্ধের সঙ্গে সঙ্গে তা ব্যাঙ্কের তরফে ই-মেল, এসএমএস-এর মাধ্যমে গ্রাহককে জানাতে হবে।

এর পাশাপাশি ক্রেডিট কার্ড কোম্পানিগুলি ক্রেডিট কার্ড বন্ধের আবেদন পোস্টের মাধ্যমে পাঠানোর জন্য কখনওই গ্রাহককে জোর করতে পারবে না বলে জানাচ্ছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

গ্রাহকের সমস্ত বকেয়া পরিশোধের পরেও ক্রেডিট কার্ডের আবেদন জমা পড়ার পরেও যদি ব্যাঙ্ক 7 দিনের মধ্যে তা বন্ধ না করে, তা হলে ব্যাঙ্ক বা ক্রেডিট কার্ড প্রদানকারী কোম্পানির সেক্ষেত্রে দৈনিক 500 টাকা জরিমানা হতে পারে বলে কেন্দ্রীয় ব্যাঙ্ক সূত্রের খবর। যতক্ষণ না সেই কার্ড বন্ধ করা হবে, ততক্ষণ দৈনিক ভিত্তিতে এই জরিমানা বহাল থাকবে বলে RBI জানিয়েছে।

আরও পড়ুন : Payment System : ইউরোপ, পশ্চিম এশিয়ার বহু দেশে ভারতের ইউপিআই স্বীকৃত, লেনদেন বাড়ানোর চেষ্টায় কেন্দ্র।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles