Post Office Scheme : পোস্ট অফিসের দারুন স্কিম ! ৬০০ টাকা দিলেই হয়ে যাবেন কোটিপতি !

WhatsApp Group Join Now
Google News Follow

Post Office Scheme : পোস্ট অফিসে এমন কিছু প্রকল্প চালানো হচ্ছে যা আপনাকে কয়েকদিনের মধ্যেই একেবারে মালামাল করে দিতে পারে। পোস্ট অফিসের মালামাল প্রকল্পের মধ্যে রয়েছে সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY), কিষাণ বিকাশ পাত্র (KVP) এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ PPF ইত্যাদি।

  1. সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) : নাবালিকাদের জীবন সুরক্ষিত রাখা এবং উচ্চশিক্ষার সময় যাতে কোনও সমস্যা না হয় সেই জন্য করা হয় ‘সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট’ (Sukanya Samriddhi accounts)। নাবালিকার বয়স ২১ বছর পূর্ণ হলেই ওই অ্যাকাউন্ট নিজে থেকেই বন্ধ হয়ে যাবে। সেই সঙ্গে জমা টাকার পুরোটাই সুদসহ পাওয়া যাবে। এই প্রকল্পে ৭.৬ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

কত টাকা রাখা যায় ‘সুকন্যা সমৃদ্ধি’ প্রকল্পে?

১০ বছর পূর্ণ হওয়ার আগে কোন নাবালিকার নামে খোলা যায় Sukanya Samriddhi accounts । মূলত পোস্ট অফিসে খোলা হয় এই অ্যাকাউন্ট। এক জন নাবালিকার নামে একটি মাত্র অ্যাকাউন্ট খোলা যায় এই প্রকল্পে। তাতে বছরে ন্যূনতম ২৫০ টাকা থেকে শুরু করে সর্বাধিক দেড় লাখ টাকা জমা করা যায়। ওই নাবালিকার বয়স ২১ বছর হলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। সেইসঙ্গে জমা টাকা ফেরত পাওয়া যায়। তবে, ১৮ বছর পূর্ণ হওয়ার পরে, বিয়ে বা উচ্চশিক্ষার জন্য টাকা তোলা যায়।

2. কিষাণ বিকাশ পাত্র (KVP) : KVP হল একটি সঞ্চয় প্রকল্প শংসাপত্র যা আপনি

একটি ব্যাঙ্ক বা পোস্ট অফিস থেকে কিনতে পারেন৷ এই স্কিমে, জমার পরিমাণ এখন 9 বছর 7 মাসে দ্বিগুণ হয়ে যায়। এই স্কিমটি 2011 সালে আবার বন্ধ করা হয়েছিল। কিন্তু, এটি নভেম্বর, 2014 এ পুনরায় চালু করা হয়েছিল।

সুদের হার ৭.৫%
মেয়াদ ১১৫ মাস
ন্যূনতম বয়স ১৮ বছর
বিনিয়োগের পরিমাণ ● সর্বনিম্ন: ১,০০০ টাকা
● সর্বোচ্চ: কোন সর্বোচ্চ সীমা নেই
কর ছাড় আয়কর আইন, ১৯৬১এর ধারা 80C এর অধীনে ১.৫ লাখ টাকা পর্যন্ত কর ছাড়ের সুবিধা রয়েছে

 

পাবলিক প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ PPF : PPF এর ফুল ফর্ম public provident fund | পি.পি.এফ হলো কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত একটি সরকারি প্রকল্প। এই প্রকল্পে আয়করে চার পাওয়া যায় এবং খুব ভালো রিটার্ন পাওয়া যায় যা সম্পূর্ণ Tax Free , সুতরাং বলা যায় যে-

  • পি.পি.এফ সম্পূর্ণ ঝুঁকিবিহীন ।
  • পি.পি.এফ এর ক্ষেত্রে ট্যাক্সে অনেক ছাড় পাওয়া যায় ।
  • পি.পি.এফ লং টার্ম ইনভেস্টমেন্ট হিসেবে পরিচিত ।

আপনি যদি কোটি টাকা আয় করার কথা ভাবছেন, তাহলে পিপিএফ স্কিম আপনার জন্য সেরা বিকল্প হতে পারে। পিপিএফ স্কিমে খুব অল্প পরিমাণ বিনিয়োগ করে আপনি কোটিপতি হতে পারেন। বিনিয়োগ করার আগে, এর সমস্ত বিবরণ সম্পর্কে জেনে নিন।

পোস্ট অফিস পিপিএফ স্কিমে ৭.১ শতাংশ হারে সুদ দিচ্ছে। হিসাব অনুযায়ী, আপনি যদি এইভাবে বিনিয়োগে সুদ পেতে থাকেন তবে আপনি ৩০ বছরে কোটিপতি হতে পারেন। এর জন্য আপনাকে প্রতি মাসে ৮,০০০ টাকা সঞ্চয় করতে হবে অর্থাৎ প্রতিদিন ৬৬৬ টাকা। এরপর ৩০ বছরের বিনিয়োগে ৭.১ শতাংশ হারে সুদ পাবেন

আপনার PPF অ্যাকাউন্টে প্রতি মাসে ৮ হাজার টাকা জমা করেন, তাহলে ৩০ বছরে বিনিয়োগের পরিমাণ হবে ২৮.৮০ লাখ টাকা, যেখানে ৭.১ শতাংশ হারে আপনার রিটার্ন হবে ৭০.০৮ লাখ টাকা। অর্থাৎ, ৩০ বছর পরে, আপনার সাথে ৯৮.৮৮ লক্ষ টাকার একটি তহবিল প্রস্তুত হবে।

মনে রাখবেন ৭.১ শতাংশ সুদের হার ভবিষ্যতে কমতে পারে এবং আরও বাড়তেও পারে। এই হার বাড়লে ৩০ বছর আগেই আপনি কোটিপতি হয়ে যাবেন। এই সুদের হার কমে গেলে কোটিপতি হতে আরও সময় লাগবে।

পি.পি. এফ এর সুবিধা :  যেহেতু পি.পি.এফ একটি সরকারি প্রকল্প তাই এর অনেক সুবিধা রয়েছে । পি পি এফ এর সুবিধা গুলি হল-

  1. পি.পি.এফ হলো একটি সুরক্ষিত ইনভেস্টমেন্ট ।
  2. পিপিএফ সরকার দ্বারা নির্ধারিত হয় এবং আপনার রিটার্ন আপনি যথাসময়ে পেয়ে যাবেন ।
  3. পি পি এফ এর ট্যাক্স বেনিফিট দারুন
  4. আমরা জানি সম্পদ তৈরি করার জন্য লং টার্ম ইনভেস্টমেন্ট করা দরকার, এক্ষেত্রে পি.পি.এফ ও লং টার্ম ইনভেসমেন্ট এর ভালো চয়েস ।
  5. পি.পি এফ এর special legal protection আছে । যার ফলে আপনার কোনো লোন বা কোনো ঋন যদি বাকি থাকে তাহলে কোন ব্যাংক বা কোর্ট আপনার টাকা সিজ করতে পারবে না।

পিপিএফ করার জন্য আপনার কি কি যোগ্যতা লাগবে ?

পিপিএফ করার জন্য আপনার যে যোগ্যতাগুলো লাগবে সেগুলি হল-

  • যেহেতু এটি একটি ভারত সরকারের প্রকল্প তাই আপনাকে একজন ভারতীয় নাগরিক হতে হবে ।
  • আপনি পিপিএফ Minor Child অর্থাৎ ১৮ বছরের নিচের শিশুদের এবং মানসিকভাবে প্রতিবন্ধী ব্যক্তির হয়ে খুলতে পারেন। আপনি মাইনর চাইল্ড অর্থাৎ ১৮ বছরের নিচে শিশুদের হয়ে পিপিএফ একাউন্ট খুলতে পারলেও তার সীমা থাকবে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত । ধরুন আপনার একটা পিপিএফ একাউন্ট আছে সেটাতে আপনার ১.৫ লক্ষ টাকা আছে, আপনি আবার আপনার ছেলে বা মেয়ের নামে কোনো পিপিএফ একাউন্টে আবার ১.৫ লক্ষ টাকা রাখতে চান তাহলে কিন্তু হবে না আপনার মোট টাকা কিন্তু 1.5 লক্ষ টাকা হওয়া চাই ।
  • যদি আপনি আপনার মাইনর অর্থাৎ ১৮ বছরের নিচে ছেলে মেয়ের নামে পিপিএফ একাউন্ট খুলে দেন এবং সে যখন ১৮ বছরের উপরে হবে সে নিজেই অ্যাকাউন্টটা চালাতে পারবেন । ধরুন আপনি আপনার ছেলে বা মেয়ের নামে দশ বছর পিপিএফ একাউন্ট টি চালিয়েছেন কিন্তু বাকি পাঁচ বছর আপনার ছেলে বা মেয়ে প্রাপ্তবয়স্ক হলে একাউন্ট টি চালাতে পারবে ।
  • পিপিএফে আপনিindividual একাউন্ট খুলতে পারেন, কিন্তু পি পি এফে আপনি joined account খুলতে পারবেন না ।
  • যারা already EPS প্রকল্পের আওতায় টাকা পান তাহলেও আপনি পি.পি.এফ অ্যাকাউন্ট খুলতে পারবেন ।
  • যাদের joined family এর মধ্যে joined PAN card রয়েছে তারা কিন্তু পিপিএফ একাউন্ট খুলতে পারবেন না, কারণ পিপিএফ একাউন্ট শুধুমাত্র individual ভাবেই খুলতে পারবেন।

ভারতীয় নাগরিক নয় (NRI)তারা কি পিপিএফ একাউন্ট খুলতে পারবেন ?

  • আপনি বিদেশি হয়ে গেলে নতুন করে কোনো পি.পি.এফ একাউন্ট খুলতে পারবেন না ।
  • ধরুণ আপনার পিপিএফ অ্যাকাউন্ট চলাকালীন আপনি বিদেশ যাত্রী হন তাহলে আপনার উপর দুটি শর্ত কার্যকরী হতে পারে- প্রথমত, আপনি pree mature close করতে পারেন এবং দ্বিতীয়ত আপনি পিপিএফ একাউন্টটি চালাতে পারবেন কোন extension ছাড়াই । অর্থাৎ পিপিএফ একাউন্ট হয় ১৫ বছরের আপনি ১৫ বছর অ্যাকাউন্টটি চালাতে পারেন এর বেশি কিন্তু পারবেন না ।

আরও পড়ুন : Post Office Scheme : পোস্ট অফিসের এই স্কিমটা জানেন? ডবল হয়ে যাবে টাকা!

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles