Railway Recruitment 2023 : ভারতীয় রেলে ২ লক্ষ শূন্যপদে নিয়োগ, লোকসভা ভোটের আগেই নিয়োগের ইঙ্গিত দিলেন রেলমন্ত্রী!!!

WhatsApp Group Join Now
Google News Follow

Railway Recruitment 2023 :ভারতীয় রেল পৃথিবীর অন্যতম বৃহত্তম রেলওয়ে (Railway Recruitment) নেটওয়ার্ক। প্রত্যেকদিন দেশের অসংখ্য মানুষ শ্রমিক থেকে শুরু করে চাকরিপ্রার্থী সকলে রেলের পরিবহন ব্যবস্থার উপর নির্ভরশীল। দেশের সকল মানুষদের রেলের পরিষেবা দেওয়ার জন্য কর্মরত আছেন অসংখ্য কর্মী। ভারত সরকার রেলওয়ে ব্যবস্থাকে উন্নত করার জন্য প্রত্যেক বছর প্রচুর চাকরির vacancy প্রকাশ করেন। কেন্দ্রের পাবলিক সার্ভিস কমিশন এর মাধ্যমে ভারতীয় রেলে নিয়োগ করা হয়।

সব মিলিয়ে শূন্য পদের সংখ্যা!!

এদিন তিনি জানালেন ভারতীয় রেলের বিভিন্ন জোন মিলিয়ে প্রায় ২ লক্ষের ওপর শূন্যপদ আছে বর্তমানে। সম্প্রতি লোকসভার বাদল অধিবেশন চলা কালীন এই তথ্য প্রকাশ্যে আনলেন রেলমন্ত্রী। সংশ্লিষ্ট মহলের ধারণা আগামী লোকসভা ভোটের পূর্বেই এই বিপুল শূন্যপদ পূরণের উদ্যোগ নিতে পারে কেন্দ্রীয় সরকার। প্রতি বছর রেলের যে পরিমাণ কর্মী অবসর গ্রহণ করছেন সেই তুলনায় রেলের নতুন রিক্রুটমেন্ট অনেক কম বলা চলে। তাই বিশেষজ্ঞ মহলের ধারণা এই বিপুল পরিমাণ শূন্যপদ পূরণের ক্ষেত্রে উদ্যোগী হতে পারে সরকার। সেকারণেই লোকসভার হাউসে রেলমন্ত্রীর এই তথ্য প্রকাশ কে যথেষ্ট তাৎপর্য পূর্ণ মনে করছেন তারা।

Details of Railway Recruitment Board : https://www.rrcb.gov.in/rrbs.html

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব শূন্যপদের পরিসংখ্যান অনুযায়ী শূন্য পদের সংখ্যা!!

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, প্রায় আড়াই লাখের কাছাকাছি শূন্যপদ রয়েছে ভারতীয় রেলে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব শূন্যপদের পরিসংখ্যান প্রকাশ্যে এনেছেন। তিনি জানিয়েছেন, ইতিমধ্যে রেলের সমস্ত জোন মিলিয়ে গ্রুপ সি-এর শূন্যপদের সংখ্যা ২ লক্ষ ৪৮ হাজার ৮৫৯টি। এর মধ্যে উত্তরাঞ্চলে রয়েছে ৩২ হাজার ৪৬৮টি শূন্যপদ। পশ্চিমাঞ্চল ও সেন্ট্রাল জোন মিলিয়ে রয়েছে ২৫, ২৮১টি শূন্যপদ। আর পূর্বাঞ্চলের জন্য রয়েছে ২৯, ৮৯৬টি শূন্যপদ। এই বিপুল সংখ্যক শূন্যপদের হিসেব প্রকাশ্যে আসার পরই নিয়োগের দাবি তুলেছেন চাকরিপ্রার্থীরা।

নিয়োগ করা হবে কিভাবে!!

রেলমন্ত্রী জানান, ভারতীয় রেলের নিয়োগ হয় কেন্দ্রীয় পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে। এই নিয়োগ সংক্রান্ত বিষয়ে আলোচনা চলছে।

বিভিন্ন লেভেলে শূন্য পদে নিয়োগ হবে(Indian Rail Recruitment Level-1)!!

তাঁর বক্তব্য, ৩০ জুন ২০২৩ পর্যন্ত লেভেল-১ এ নিয়োগ হয়েছে ১ লক্ষ ৪৭ হাজার ২৮০ টি শূন্যপদে। গ্রুপ সি তে প্যানেলভুক্ত হয়েছে ১ লক্ষ ২৮ হাজার ৩৪৯ টি শূন্যপদে। আগামী বছর লোকসভা ভোট। তার আগেই রেলের শূন্যপদের খতিয়ান প্রকাশ্যে আসায় বিশেষজ্ঞদের ধারণা, শীঘ্রই নিয়োগ কর্মসূচি গ্রহণ করতে পারে কেন্দ্র। হতে পারে সে বিষয়ে জোর পরিকল্পনা চলছে সরকারের অন্দরে।

আরও পড়ুন : Western Railway Recruitment 2023 : ওয়েস্টার্ন রেলওয়ে নিয়োগ 2023, শিক্ষানবিশ @rrc-wr.com এর 3624 টি পদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত !

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles