Ration Card New Rules 2022 – আগষ্ট এর এক তারিখ থেকে রেশন তোলার নতুন নিয়ম,না মানলে রেশন পাবেন না

WhatsApp Group Join Now
Google News Follow

Contents

Ration Card New Rules 2022 :

১লা আগস্ট,২০২২ থেকে রেশন তোলার ক্ষেত্রে নতুন নিয়ম পশ্চিমবঙ্গে।

  • রেশন নিতে গেলে শুধু গ্রাহকদের আঙুলের ছাপ নিলেই চলবে না, আঙুলের ছাপের পাশাপাশি অত্যাধুনিক ইলেক্ট্রনিক পয়েন্ট অফ সেল মেশিন সংক্ষেপে E-PoS মেশিনের মাধ্যমে গ্রাহকদের আঙুলের ছবিও নেওয়া
    হবে।
  • আরও নির্ভুল ও স্বচ্ছ ভাবে রেশন বন্টন প্রক্রিয়া পরিচালনা (Ration Card New Rules 2022) করার জন্যই (UIDAI) অর্থাৎ আধার কর্তৃপক্ষের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগের সিস্টেম এর থেকে কি আলাদা নতুন সিস্টেম?

আগে ই-পস মেশিনের মাধ্যমে শুধু গ্রাহকদের আঙুলের ছাপ নেওয়া হতো। এবার এই মেশিনে স্ক্যানের মাধ্যমে গ্রাহকদের আঙুলের ছাপের ছবি ধরে রাখা হবে।

নতুন সিস্টেম এর ক্ষেত্রে কি রেশন ডিলার রা সমস্যায় পড়ছেন?

  • আগে ই-পস মেশিনের মাধ্যমে শুধু গ্রাহকদের হাতের রেখার ছাপ নেওয়া হতো। এবার এই মেশিনে স্ক্যানের মাধ্যমে গ্রাহকদের আঙুলের ছাপের ছবি ধরে রাখা হবে।
  • আঙুলের ছবি ধরে রাখার জন্য e-POS মেশিনের সফটওয়্যারে আপডেটের প্রয়োজন প্রয়োজন হয় সময় সময় এবং তা করতে হবে মেশিনটিকে অবিকলভাবে চালু রেখেই।
  • সফটওয়্যার আপডেট নিয়ে আবার অনেক সমস্যা দেখা গিয়েছে বলে রেশন ডিলাররা অভিযোগ করছেন। কখনও আবার হাতের ছাপই মিলছে না গ্রাহকদের।

সাধারণ মানুষ কি ধরনের সমস্যায় পড়ছেন ?

  • আঙুলের ছাপ না মেলাটা অনেকের ক্ষেত্রেই সমস্যা সৃষ্টি করে সাধারণ মানুষের ক্ষেত্রে। কারণ যারা বিভিন্ন রকমের কাজের সাথে যুক্ত তাদের ক্ষেত্রে হাতের আঙুলে বিভিন্ন অবাঞ্চিত দাগ চলে আসে।
  • আবার শিশুদের ক্ষেত্রে আঙুলের ছাপ আপডেট ও করানো থেকে না অনেকেরই।
  • এইসব কারণের জন্য নিরুপায় হয়ে রেশন দেওয়ার পদ্ধতি (Ration
    Card Details) বন্ধ রাখতে হচ্ছে।

রেশন ডিলার রা কি সমাধানের রাস্তা পেয়েছেন?

  • আঙুলের ছাপ দিয়ে রেশন তোলার ক্ষেত্রেও বিস্তর সমস্যা দেখা গিয়েছিল। অনেক গ্রাহকের আঙুলের ছাপ না মেলায় তাদের আধার নম্বর দেখে রেশন দেওয়ার কথা জানিয়েছিল খাদ্য দপ্তরের কিছু আধিকারিক। শুধু আধার নম্বর দেখে রেশন দেওয়ার কোনো লিখিত নিয়ম না থাকায়, রেশন দিতে গিয়ে পরে আবার খাদ্য দপ্তরেরই উচ্চপদস্থ আধিকারিকদের শো কজের মুখে পড়তে হয় রেশন ডিলারদের একাংশকে।
  • এই নিয়ে ক্ষোভের পাশাপাশি রেশন ডিলাররা জানিয়েছেন, নতুন এই প্রক্রিয়ায় গ্রাহকদের সমস্যা হচ্ছে বোঝা যাচ্ছে। তবে এক্ষেত্রে আমাদের কিছুই করার নেই। তাই রেশন সামগ্রী বন্টনের জন্য নতুন এই পদ্ধতি কতোটা কার্যকরী হবে তা নিয়ে প্রশ্নই থেকে যায়।

আরও পড়ুন : Ration card Aadhaar card link : রেশন কার্ডের সাথে আধার নম্বর কি লিংক করেছেন?

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles