Scholarship in West Bengal : সেরা 5 টি সরকারি স্কলারশিপ পশ্চিমবঙ্গের।কাদের জন্য কোনটি। আবেদন করবেন কিভাবে অনলাইনে?

Join Our WhatsApp Group For New Update

Scholarship in West Bengal : পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য স্কলারশিপ বা Scholarship নিয়ে দারুণ খবর। মাধ্যমিক পরীক্ষা শেষ, এখন উচ্চ মাধ্যমিক চলছে। আগামী দুই তিন মাসের মধ্যেই পরীক্ষার রেজাল্ট বেরিয়ে যাবে বলে জানা যাচ্ছে। ক্যারিয়ার নির্বাচন করার পালা, কোন দিকে গেলে ভবিষ্যৎ পোক্ত হবে সেই নিয়েই চিন্তায় থাকে ছাত্র ছাত্রীরা।

যেই দিকেই যাই না কেন সব কিছুর জন্য দরকার টাকা। যত ভালো কেরিয়ার তত বেশি টাকা খরচ।যারা অভাবী ছেলে মেয়ে তাদের ক্ষেত্রে এই সময়টা বড়ই কঠিন। আর্থিক চাপের কারণে তাদের অনেককেই লেখাপড়া ছেড়ে কাজের সন্ধানে বেরোতে হয় এই বয়সে। কিন্তু টাকার জন্য কি ভবিষ্যৎ নষ্ট হতে দেওয়া যায়? তাই তো এই জন্য Scholarship এর মাধ্যমে সাহায্য করতে এগিয়ে এসেছে সরকার।

দেশের দুস্থ মেধাবী ছেলে মেয়েদের পড়াশোনায় আর্থিক সাহায্য করার জন্য ১০০ এর ও বেশি Government Scholarship রয়েছে কেন্দ্র ও রাজ্য সরকার মিলিয়ে। যে গুলিতে ১০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য মেলে। এই রকম সেরা ৫ টির বিষয়ে আজ জেনে নেব আমরা। এই সব গুলিতে যদি আবেদন করা যায় তাহলে একটি অবশ্যই পাওয়া যাবে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপটি প্রদান করা হয় পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে।আবেদন করতে গেলে প্রার্থীদের অবশ্যই এরাজ্যের বাসিন্দা হতে হবে, বার্ষিক আয় হতে হবে ২.৫ লক্ষ টাকার মধ্যে এবং মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর সহ পাস করে থাকতে হবে। এখানে আবেদন করলে প্রত্যেক উপযুক্ত প্রার্থী পাবে ১২০০০ থেকে ৯৬০০০ টাকা পর্যন্ত। উল্লেখিত লিঙ্কে গিয়ে আপনারা আবেদন করতে পারেন।

Click here for Apply Online : www.svmcm.wbhed.gov.in

আরও পড়ুন : Swami Vivekananda Scholarship : স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু হলো । দেখে নেওয়া যাক, কারা কারা পেতে পারবে এবারে স্কলারশিপ? আর কত টাকা করে?

ন্যাশনাল স্কলারশিপ।

এই স্কলারশিপটি কেন্দ্রীয় সরকার প্রদান করে। মাধ্যমিকের আগে বা পরে যে কোনো শ্রেনীর পড়ুয়া এখানে আবেদনের যোগ্য। এই স্কলারশিপে যোগ্যতা ও শ্রেনি অনুসারে আবেদন করা যায়, যেমন সক্ষম, প্রগতি, প্রি মেট্রিক, পোস্ট মেট্রিক, মেরিট কাম মিনস ইত্যাদি। এই স্কলারশিপটি পেতে গেলে ছাত্র ছাত্রীদের অবশ্যই আগের ক্লাসের পরীক্ষায় কম পক্ষে ৬০ শতাংশ নম্বর পেয়ে পাস করতে হয়।

পরিবারের বার্ষিক আয় ২.৫ লাখ টাকার মধ্যে হতে হয়। শ্রেনী ও যোগ্যতা হিসেবে এই স্কলারশিপটি থেকে একজন পড়ুয়াকে ১০০০০ থেকে ৫০০০০ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য দেওয়া হয়। আর এই স্কলারশিপ ভারতের যে কোন রাজ্যের পড়ুয়ারা আবেদন করতে পারবে। এই www.scholarships.gov.in লিঙ্কে ক্লিক করে আপনারা এর জন্য আবেদন করতে পারবেন।

Click here for Apply Online :  www.scholarships.gov.in

নবান্ন স্কলারশিপ।

স্কলারশিপটিও দেওয়া হবে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে। এতে আবেদন করতে গেলে প্রার্থীদের অবশ্যই এরাজ্যের বাসিন্দা হতে হবে এবং মাধ্যমিকে অন্তত ৬৫ শতাংশ নম্বর সহ পাস করে থাকতে হবে। এখানে আবেদন করলে তোমরা পেতে পারো ১০০০০ টাকা পর্যন্ত। আবেদন করার জন্য উল্লেখিত লিঙ্কে গিয়ে আরও বিস্তারিত জেনে নিতে পারবেন।

Click here for Apply Online : www.wbcmo.gov.in

ঐক্যশ্রী কলারশি।

এই স্কলারশিপটিও পশ্চিমবঙ্গ সরকারের (Government Of West Bengal) পক্ষ থেকে প্রদান করা হবে সেই সকল মাধ্যমিক পাস ছাত্র ছাত্রীদের যারা এরাজ্যের বাসিন্দা এবং অন্ততপক্ষে ৫০ শতাংশ নম্বর সহ পাস করেছে। তবে এক্ষেত্রে কেবলমাত্র সংখ্যালঘু সম্প্রদায়ের প্রার্থীরাই যোগ্য। এই স্কলারশিপে প্রার্থীরা ১৬৫০০ টাকা পর্যন্ত সুবিধা পেতে পারে।

Click here for Apply Online : www.wbmdfcscholarship.org

ওয়েসীস স্কলারশিপ।

স্কলারশিপ দেবে ওয়েসিস গ্ৰুপ। এক্ষেত্রে কেবল মাত্র সংখ্যালঘু সম্প্রদায়ের প্রার্থীরাই আবেদনের জন্য যোগ্য। এই স্কলারশিপ Pre Matric এবং Post Matric Education উভয় ক্ষেত্রেই প্রদান করা হয়। ছাত্র ছাত্রীরা যে কোর্স বা বিষয় নিয়েই পড়াশোনা করুক না কেন তারা সকলেই এর মাধ্যমে সুবিধা লাভ করতে পারে। আবেদন করতে গেলে নীচের লিঙ্কে ক্লিক করো।

Click here for Apply Online : www.oasis.gov.in

আরও পড়ুন : WBSCVT and WBSCT&VE&SD Announces Admissions for Polytechnics and ITIs : পশ্চিমবঙ্গে পলিটেকনিক ও আইটিআইতে ভর্তি ঘোষণা করল WBSCVT এবং WBSCT&VE&SD!!!

Join Our WhatsApp Group For New Update

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles