Students Internship Scheme : নতুন প্রকল্পে মাসে,১০০০০ টাকা পাবে ছাত্র-ছাত্রীরা !!! কবে থেকে আবেদন জেনে নিন !!!

Join Our WhatsApp Group For New Update

Students Internship Scheme : সরকারি দফতরে কাজের সুযোগ দেওয়া হবে রাজ্যের পড়ুয়াদের। ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেজন্য় প্রতি মাসে পড়ুয়াদের দেওয়া হবে ১০ হাজার টাকা। প্রশিক্ষণ শেষে পড়ুয়াদের সরকারি চাকরিও মিলতে পারে। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পরই স্বাভাবিকভাবেই উৎসাহিত পড়ুয়ারা।

এই প্রকল্পে আবেদন করতে গেলে স্নাতক স্তর, পলিটেকনিক, আইটিআই বা সমতুল্য পরীক্ষায় কোনও ছাত্র বা ছাত্রীকে ৬০ শতাংশ নম্বর পেতে হবে। আবেদনকারীর বয়সসীমা হতে ৪০ বছরের মধ্যে। সরকারি বিভিন্ন দফতর যেমন, ব্লক, পুরসভা, ডিএম অফিস ছাড়াও বিভিন্ন সরকারি দফতরে এই প্রশিক্ষণ নেওয়া যাবে।এই প্রশিক্ষণ নিতে হবে ১ বছরের জন্য। আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। এছাড়াও এই প্রকল্পের ছাত্র-ছাত্রীরা ১ বছরের জন্য প্রশিক্ষণ শেষ করার পর ফের পুনর্নবীকরণের সুবিধা পাবেন।

ছাত্রাবস্থায় সকল ছাত্রছাত্রীরা এই স্কিমে অংশগ্রহণ করতে হবে এবং ট্রেনিং শেষে শংসাপত্র পাবে । এছাড়া ট্রেনিং চলাকালীন প্রত‍্যেক মাসে মাসিক বেতন হিসেবে ১০০০০ টাকা পাবেন। বিস্তারিত জানুন আজকের প্রতিবেদনে কিভাবে আবেদন করতে হবে কারার যোগ্য সমস্ত কিছু !

স্টুডেন্ট ইন্টার্নশিপ প্রকল্প : কর্পোরেট জগতে ইন্টার্নশিপ-এর কালচার নতুন নয়! কিন্তু সরকারি ক্ষেত্রে এই ধরনের উদ্যোগের প্রথমবার নেওয়া হতে চলেছে। যদিও আগে কন্টাক্টচুয়াল বেসিসে যে কাজগুলো করা হতো তার সঙ্গে অনেকটাই মিল রয়েছে।

প্রকল্পের নাম West Bengal Students Internship Scheme 2024
আবেদন পদ্ধতি অনলাইন পোর্টালে
যোগ্যতা কলেজ, আইটিআই বা ডিপ্লোমা পাশ ছাত্র-ছাত্রীরা
সুবিধা সরকারি দপ্তরের কাজ করার পাশাপাশি মাসে ১০০০০ টাকা
আবেদনের লিংক পোস্টের শেষে দেওয়া রয়েছে

 

কলেজ সম্পূর্ণ করার পর ছাত্রছাত্রীরা বিভিন্ন সরকারি দপ্তরে কাজ করতে পারে এবং সেখান থেকে বাস্তব জীবনের কাজের অভিজ্ঞতা পাবে এবং তার ফলস্বরূপ স্টাইপেন্ড (Internship Stipend) হিসেবে দশ হাজার টাকা করে প্রতি মাসে পাবে

স্টুডেন্ট ইন্টারশিপ স্কিমের যোগ‍্যতা :

  • স্নাতক, আইটিআই ও পলিটেকনিকে পাঠ‍্য পড়ুয়াদের ইন্টার্ন করার সুযোগ দেবে রাজ‍্য সরকার।
  • পরীক্ষায় নূন‍্যতম ৬০ % নম্বর অবশ্যই রাখতে হবে এবং আবেদনের জন‍্য বয়সের উধ্বসীমা ৪০ বছর।

কি কি দায়িত্ব এবং কাজ করতে হবে এই প্রকল্পে?

  • এই ইন্টার্নদের মূলত রাজ‍্যর বিভিন্ন সরকারি দফতর, পঞ্চায়েত পৌরসভা ও কর্পোরেশনে চাকরির সুযোগ দেওয়া হবে। আর এক বছরের জন‍্য নিয়োগ নেওয়া হলে বিভিন্ন সরকারি ক্ষেত্রে তাদের কাজ করানো হবে।
  • তবে এক বছর পর যে কাজ শেষ এমনটা নাও হতে পারে। কেননা কারোর কাজে সরকার যোগ‍্য মনে করলে তার ইন্টারশিপ পুনরায় রিনিউ করতে পারেন।

আবেদন প্রক্রিয়া : অনলাইনের মাধ্যমে করা হবে আপাতত নতুন করে টোটাল লঞ্চ করার কথা ভাবা হচ্ছে এবং বিস্তারিত জানার জন্য পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করার জন্য বলা হচ্ছে।

উচ্চ শিক্ষা দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটের লিংক : https://banglaruchchashiksha.wb.gov.in/

আরও পড়ুন : Amar Karma Disha : রাজ্য সরকারের নতুন প্রকল্প ‘আমার দিশা’ !!! কী ভাবে আবেদন ‘আমার কর্মদিশা’ প্রকল্পে ? অনলাইনে আবেদন !!!

Join Our WhatsApp Group For New Update

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles