Tax free income : ITR ভরার আগে জানুন এই বিষয়গুলি । না হলে দিতে হবে অতিরিক্ত টাক্স ।

WhatsApp Group Join Now
Google News Follow

Contents

Tax free income : ভারতে (India)সাধারণত প্রত্যেক ব্যক্তিকে তার উপার্জিত আয়ের উপর আয়কর দিতে হয়। সে আয় চাকরির মাধ্যমে হোক কিংবা ব্যবসার মাধ্যমে আয়কর প্রতিটি ব্যক্তিকেই দিতে হয়। তবে ভারতে (India)কিছু কিছু ক্ষেত্রে আয় হলেও তার উপর কর প্রদান করতে হয় না। এর জন্য আয়করের ধারা ৮০ সি (80C) থেকে ৮০ ইউ (80U) পর্যন্ত সেকশন গুলির ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এই সেকশন গুলিতে অনেকগুলি ডিডাকশনের উপায় রয়েছে। আর এই উপায় গুলি ব্যবহার করে মানুষ নিজের আয়কে যতটা সম্ভব ট্যাক্স ফ্রি করার চেষ্টা করে।আজ আমরা এই আর্টিকেলে সেইসব আয়ের বিষয় আলোচনা করবো যেগুলি ট্যাক্স ফ্রি বা করমুক্ত (Tax free income)।

Tax free income: কিছু কিছু জিনিস এ দিতে হয় না ইনকাম tax (Tax free income) ।রিটার্ন ভরার আগে ভালো করে জেনে নেবেন।

কৃষিকাজ থেকে হওয়া আয় কি tax এর মধ্যে পড়ে ?

ট্যাক্স ফ্রি বা করমুক্ত আয়েতে প্রথম নম্বরে থাকে কৃষিকাজ থেকে হওয়া আয়। কিন্তু যদি কৃষিকাজের সাথে সাথে অন্যকোনো সূত্র থেকে আয় হয় তবে শুধু অন্য সূত্রের আয়ের উপর কর ধার্য করা হবে। কিন্তু কৃষকাজ থেকে হওয়া আয় করমুক্ত (Tax free income) থাকবে।

প্রভিডেন্ট ফান্ড ও গ্রাটিউটি থেকে হওয়া আয় কি ট্যাক্স ফ্রি বা করমুক্ত (Tax free income)?

  • পিএফ ও গ্রাটিউটি চাকরি-পেশা করা লোকেদের একটি গুরুত্বপূর্ণ সোশ্যাল সিকিউরিটি হয়ে উঠে রিটায়ার হয়ে যাওয়ার পর ।
  • এই কারণে পিএফ ও গ্রাটিউটি এই দুটি জিনিসকে ট্যাক্স ফ্রি তালিকায় রাখা হয়েছে। তবে কয়েকটি শর্ত রয়েছে সেগুলি পূর্ণ হলে তবেই পিএফ ও গ্রাটিউটি ট্যাক্স ফ্রি হয়। যেমন যদি আপনার পিএফ বেতন থেকে কাটছে পাঁচ বছরের বেশি সময় হয়ে গিয়ে থাকে তবেই এটিকে ট্যাক্স ফ্রি রাখা হয়। কিন্তু ৫ বছরের আগে যদি পিএফ তুলে নেওয়ার চেষ্টা করা হয় তবে ১০% টিডিএস দিতে হয়। কিন্তু যদি আপনার মোট আয় করযোগ্য না হয় তবে এই কেটে নেওয়া টিডিএস-এর ক্লেম আইটিআর-এ করা যাবে।
  • সরকারি কর্মচারীরা প্রাপ্ত গ্রাটিউটি
    সম্পূর্ণ করমুক্ত হয়। সরকারী কর্মচারীর মৃত্যু হয়ে যাক কিংবা অবসর গ্রহণের পরে সেই ব্যক্তি গ্রাটিউটি তুলুক এর রাশি সবসময় করমুক্তই থাকে।কিন্তু বেসরকারী কর্মীরা এই ছাড় বিভিন্ন শর্ত সহ প্রাপ্ত করে। যেমন বেসরকারী সেক্টরের কর্মীরা শুধুমাত্র ১০ লক্ষ টাকা পর্যন্ত গ্রাটিউটির উপর কর ছাড় পান।

Tax free income:৫০ হাজার টাকা পর্যন্ত গিফট এর উপর কোনো কর দিতে হবে না :

  • ভারতে গিফটের উপর কর দেওয়ার নিয়ম অনেক পুরোনো। কিন্তু ২০১৭ সালে এই নিয়ম সংশোধন হয় এবং নতুন নিয়মে বলা হয়েছে যে দামি গিফটের উপর কর দিতে হবে। সেটা ক্যাশ হোক, ড্রাফট হোক, চেক হোক বা চল-অচল সম্পত্তি আপনাকে আইটিআর-এ ইনকাম ফ্রম আদার সোর্স হিসেবে দেখতে হবে এবং এটি করযোগ্য হবে।
  • কিন্তু যদি গিফটে নগদ ক্যাশ প্রাপ্ত হয় তবে ৫০,০০০ টাকা পর্যন্ত ক্যাশে কোনো কর দিতে হবে না। তবে বিবাহ বা বার্ষিকি এবং পরিবারের সদস্য থেকে পাওয়া সমস্ত গিফট ট্যাক্স ফ্রি হয়। কিন্ত এই দামি গিফট গুলি বিক্রির সময় লং টার্ম ক্যাপিটাল গেনের অধীনে ট্যাক্স দিতে হয়।

Tax free income: বেতন :

স্যালারির অনেকগুলি কম্পোনেন্ট করযোগ্য হয় আবার কিছু কিছু কর মুক্ত হয়। যেমন- ট্রান্সপোর্টেশন এলাউয়েন্স, লঞ্চ ভাউচার, মোবাইল ফোন বা ইন্টারনেট বিল, মোবাইল ফোন বা ইন্টারনেটের জন্য ভর্তুকি, বই বা পত্রিকা কেনার জন্য প্রাপ্ত টাকা ইত্যাদি করমুক্ত হয়।

স্কলারশিপ:

  • স্কলারশিপ থেকে প্রাপ্ত টাকাকেও আয় হিসেবে গণ্য করা হয়। কিন্তু আয়করের তালিকায় এটি একটি করমুক্ত আয় হিসেবে ধরা হয়।
  • ইনকাম ট্যাক্স এক্ট sec 56(ii)-এর অধীনে স্কলারশিপ একটি করমুক্ত আয়।

বীরত্ব পুরস্কার প্রাপ্ত লোকেদের পেনশন:

ভারত সরকারের বিভিন্ন বীরত্ব পুরস্কারে সম্মানিত ব্যক্তিদের পেনশনের ওপর কোনো কর চার্জ করা হয় না। যারা পরম বীর চক্র, মহা বীর চক্র এবং বীর চক্রের মতো বীরত্বের পুরস্কার পেয়েছেন তাদের পেনশনের সাথে পারিবারিক পেনশনও করমুক্ত করা হয়েছে।

রিভার্স মর্টগেজ স্কিম:

  • যখন কোনো ব্যক্তি কোনো প্রপার্টি বিক্রি করে কিংবা প্রপার্টি অন্যকারুর নামে স্থানান্তরিত করে তখন লং টার্ম ক্যাপিটাল গেন ট্যাক্স দিতে হয়। তবে প্রবীণ নাগরিকরা এই কর থেকে ছাড় পায়।
  • এছাড়া ৬২ বছর কিংবা তার বেশি বয়সী করদাতা যখন কোনো সম্পত্তির উপর লোন নেয় তখন এটিও করমুক্ত হয়।

আরও পড়ুন : ITR Filing Last Date! চলে এল ডেডলাইন আয়কর রিটার্ন জমা দেওয়ার! আপনি কি এখনও আয়কর রিটার্ন জমা করেননি ?

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles