WB JOB RECRUITMENT | দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে 30 হাজার কর্মী নিয়োগ!

WhatsApp Group Join Now
Google News Follow

WB JOB RECRUITMENT : কি এই দুয়ারে প্রকল্প? কিভাবে এ প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন? এবং এ প্রকল্পের উদ্দেশ্য কি? এবং এই প্রকল্পের জন্য শূন্য পদ কত ধার্য করা হয়েছে? এবং এই প্রকল্পের আবেদন করার জন্য আবেদনকারীর কি কি যোগ্যতা থাকা প্রয়োজন? এই সমস্ত কিছু জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

Click here for Official Website : https://www.pbssd.gov.in/

নিয়োগকারী সংস্থা প্রকল্পের নাম(Recruting Organisation & Name of the Scheme):প্রকল্পটির নাম হল কর্মদিশা।

প্রকল্পের উদ্দেশ্য(Aim of the Scheme) :- এই প্রকল্পের অধীনে হাজার হাজার বেকার যুবক-যুবতীদের কে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে তাদেরকে স্বাবলম্বী করে তোলা হবে এবং তাদেরকে ভবিষ্যৎ প্রজন্মের দোরগোড়ায় নিয়ে যাওয়া হবে। এবং তাদের জন্য চাকরির ব্যবস্থা করা হবে এই প্রকল্পের মাধ্যমে।

শূন্য পদ(Number of Vacancy):-কর্ম দিশা প্রকল্পের অধীনে আপাতত 10 হাজার বেকার যুবক-যুবতীদের কে নিয়োগ হবে। ভবিষ্যতে এই সংখ্যা বাড়িয়ে 30 হাজারের কাছাকাছি করার পরিকল্পনা করা হবে।

যোগ্যতা(Qualification):- যোগ্যতা গুলি নিচে আলোচনা করা হলো – এই প্রকল্পের অধীনে যদি কোন ব্যক্তি আবেদন করতে চান তাহলে তাকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। সে ক্ষেত্রে তিনি আমাদের পশ্চিমবঙ্গের 23 টি জেলার মধ্যে যেকোনো একটি জেলার মধ্যে বসবাস করে থাকলেই তিনি আবেদন করতে পারবেন। অন্যথা এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে না।

শিক্ষাগত যোগ্যতা(Educational Qualification):- নতুন প্রকল্প কর্মদিশার অধীনে যদি কোন ব্যক্তি আবেদন করতে চান সেক্ষেত্রে তার নির্দিষ্ট কোনো শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। অর্থাৎ কোন সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কেবলমাত্র ন্যূনতম মাধ্যমিক পাস যোগ্যতার থেকেই এই পদের জন্য আবেদন করা যাবে। আবার যদি কোন ব্যক্তি উচ্চশিক্ষিত হয়ে থাকেন তিনিও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

বয়স সীমা(Age Limit):- নূন্যতম বয়স সীমা ধার্য করা হয়েছে তা হলো 18 বছর এবং  সর্বোচ্চ বয়সসীমা বলে কোন কিছু বলা হয়নি অর্থাৎ 18 বছরের বয়সের উপরের যে কোন ব্যক্তি এখানে আবেদন করতে পারবেন এ প্রকল্পের অধীনে।

বিভাগ(Department) :-

কর্ম দিশা প্রকল্পের অধীনে তার নিজস্ব নাম নথিভুক্তকরণ এর মাধ্যমে এখানে প্রশিক্ষণ নিয়ে চাকরি করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে তিনি যে যে বিভাগগুলোতে আবেদন করতে পারবেন সেই সেই বিভাগ গুলি হল-

Banking, 

Financial services and Insurance,

Hydrocarbons, 

Apparel, 

made-ups and home furnishing, 

Aerospace and Aviation,

Agriculture, 

Automobile, 

Beauty and Wellness, 

Capital Goods, 

Council owned courses, 

Construction, 

Domestic worker, 

Electronics and hardware, 

Food processing, 

Furniture and fittings, 

Gems and Jewellery, 

Green Jobs, 

Handcrafts and Carpets, 

Healthcare

আবেদন পদ্ধতি(How to Apply):-যদি কোন ব্যক্তি কর্মে প্রকল্পের অধীনে আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে সেক্ষেত্রে তাকে সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে অনলাইনের মাধ্যমে এখানে অনলাইনে কিভাবে আবেদন করা যাবে মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে এবং অপর প্রক্রিয়ায় এখানে আবেদন করার জন্য ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে মোবাইল অ্যাপের মাধ্যমে আবেদন করতে চাইলে আপনাকে প্রথমে প্লে স্টোর থেকে আমার কর্ম দিশা প্রকল্প অ্যাপ টি ডাউনলোড করে নিতে হবে এবং আপনি যদি ওয়েব সাইট থেকে আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে আমার কর্ম দিশা প্রকল্পের যে অফিশিয়াল ওয়েবসাইটে আছে সে ওয়েবসাইটটিতে ভিজিট করতে হবে এবং সেখানে গিয়ে আপনাকে আপনার সমস্ত নির্ভুল তথ্য দিয়ে আপনার ফরমটি পূরণ করতে হবে এই ফরমটি পূরণ করার পর সাবমিট করলেই আপনার আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে।

আরও পড়ুন : WBPSC Narcotics Division Recruitment 2022 : WBPSC আরো একটি নতুন চাকরির বিজ্ঞপ্তি, ১১ নভেম্বর পর্যন্ত আবেদন চলবে- পদের নাম, যোগ্যতা, মাসিক বেতন?

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles