Bank Cheque : RBI এর নির্দেশ এ বদলে গেল ব্যাংক চেক লেখার নিয়ম, না মানলে জরিমানা অথবা কাউন্ট বাতিল।

WhatsApp Group Join Now
Google News Follow

Bank Cheque : ব্যাংক থেকে টাকা তোলা, বা ট্রান্সফারের জন্য কিম্বা কাউকে পেমেন্টের জন্য চেক দিচ্ছেন? সতর্ক হোন,কড়া ব্যাবস্থা হতে পারে। RBI এর সঠিক নিয়ম জেনে নিন।

Click  here for More Details : https://www.rbi.org.in/

Bank Cheque এর নতুন নিয়ম RBI এর তরফে।

চেক বাউন্স এর ঘটনা আকছার দেখা যায়। টাকা পেমেন্ট করার জন্য চেক দেওয়ার পর সেই চেক যদি বাউন্স হয়ে যায়, তাহলে যিনি সেই চেক গ্রহণ করেছেন তার পক্ষে সেই সময়ে যথেষ্ট সমস্যার হয়ে দাঁড়াতে পারে। চেক বাউন্স হয়ে গেলে তার বিরুদ্ধে অভিযোগ জানানো যায়।

কিন্তু এখনো পর্যন্ত সেই ধরনের এমন কোনো পদক্ষেপ নেওয়া হয়নি যার দরুন চেক বাউন্স এর সঙ্গে সঙ্গেই চেক প্রদানকারীর বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে। এবার সেই বিষয়েই এগোচ্ছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। জানা গিয়েছে, চেক বাউন্স এর মত ধারাবাহিকভাবে এই ঘটনা সামনে আসার ফলে উচ্চ পর্যায়ের বৈঠক ডাকা হয়েছিল।

সেখানেই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, এবার থেকে চেক বাউন্স হলে কড়া পদক্ষেপ নেওয়া হতে পারে। শিল্প সংস্থা পিএইচডি চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের কাছে চেক বাউন্স এর মত ঘটনায় ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা তোলার ক্ষেত্রে স্থগিতাদেশ দেওয়ার মতো কড়া পদক্ষেপের পরামর্শ দিয়েছে।

চেক বাউন্স (Bank Cheque) হলে চেক প্রদানকারীর অন্য ব্যাংক অ্যাকাউন্ট থেকে সমপরিমাণ টাকা কেটে নেওয়া যেতে পারে। পাশাপাশি নতুন ব্যাংক অ্যাকাউন্ট খোলা নিষিদ্ধ করা যেতে পারে।

চেক বাউন্স এর ঘটনা আদালতে অভিযোগ করলে সেটা বাড়তি বোঝা হিসেবে আদালতের উপরে চাপ পড়ে। তার আগেই যদি চেক বাউন্স এর ঘটনায় শাস্তি মূলক বেশ কিছু পদক্ষেপ নেওয়া যেতে পারে তাহলে চেক বাউন্স এর মত ঘটনায় লাগাম পড়ানো সম্ভব হবে।

সেক্ষেত্রে Bank Cheque প্রদানকারী ব্যক্তির অন্য অ্যাকাউন্ট থেকে সমপরিমাণ টাকা কেটে নেওয়া যেতে পারে। এছাড়াও চেক প্রদানকারী ব্যক্তিকে ঋণখেলাপি হিসেবে বিবেচনা করা হতে পারে। ক্রেডিট তথ্য সংস্থাগুলিকে ওই ব্যক্তির বিষয়ে রিপোর্ট করা হতে পারে। সংশ্লিষ্ট ক্ষেত্রে কম স্কোর দেখানো যেতে পারে।

চেক বাউন্স আইনত অপরাধ। এরপরে আদালতে একটি মামলা দায়ের করা হতে পারে। সেখানে Bank Cheque প্রদানকারী ব্যক্তির শাস্তি হিসেবে দ্বিগুণ পরিমাণ টাকা অথবা দুই বছর কারাদণ্ড নির্ধারিত হতে পারে। আবার একই সঙ্গে উভয় শাস্তি দেওয়া যেতে পারে।

তবে সমস্ত বিষয়ে আইনি মতামত নেওয়া হবে বলে জানা গিয়েছে। দীর্ঘদিন ধরে ক্রমবর্ধমান Bank Cheque Bounce ঘটনায় বিশেষ করে ব্যবসায়ী মহল যথেষ্ট সমস্যার মধ্যে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের পক্ষ থেকে চেক বাউন্সের ঘটনায় কড়া পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলে শিল্প মহল এর পক্ষে সেটা স্বস্তিদায়ক হবে। সে ক্ষেত্রে আগামী দিনে Bank Cheque Bounce এর মত ঘটনা প্রায় ঘটবে না বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন :  BOB recruitment 2022 : ন্যূনতম যোগ্যতায় Bank of Baroda তে বিপুল পরিমাণে কর্মী নিয়োগ |

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles