WB Scholarship : মাত্র 9 দিন হাতে, আবেদন করা যাচ্ছে এমাসেই , 3 টি নতুন স্কলারশিপে।

WhatsApp Group Join Now
Google News Follow

WB Scholarship : পড়াশোনা শেষ করে নিজের পায়ে দাঁড়ানোই একমাত্র লক্ষ্য সমস্ত পড়ুয়ার। অনেক সময় টাকার অভাবে এই ধরনের শিক্ষা থেকে বঞ্চিত হন আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীরা। কিন্তু এবার আর সেই পরিস্থিতি নেই। এই মাস জুড়ে সমস্ত ছাত্রছাত্রীরা নিজের পায়ে দাঁড়ানোর জন্য যেকোনো একটি কোর্স বেছে নিয়ে ভর্তি হয়ে যেতে পারবেন। টাকার অভাব হবে না। কারণ এই মাসে বিভিন্ন স্কলারশিপে আবেদন করা যাচ্ছে।

LIC Golden Jubilee Scholarship : এলআইসি গোল্ডেন জুবিলী স্কলারশিপ LIC Golden Jubilee Scholarship এটি একটি প্রাইভেট স্কলারশিপ। এলআইসির তরফে দেওয়া হয়ে থাকে। এই স্কলারশিপের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। মাধ্যমিক উত্তীর্ন হলে ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপে আবেদন করতে পারবেন।

একাদশ এবং দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীরা, এছাড়া যারা ভোকেশনাল কোর্সে পড়াশোনা করছেন বা ভর্তি হতে চান, তারাও এই স্কলারশিপে অনুদান পেতে পারেন। বিগত পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর সহ উত্তীর্ণ হতে হবে এবং পারিবারিক বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার মধ্যে হতে হবে। এই স্কলারশিপে প্রতিটি পড়ুয়া বছরে ২০ হাজার টাকা করে পাবেন। ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপে ১৮ তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন।

Click here for apply Online : https://licindia.in/Bottom-Links/Golden-Jubilee-Foundation/Scholarship

Swami Vivekananda Scholarship: স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship) এর জন্য আবেদন প্রক্রিয়া চলছে। এর আগে যারা এই স্কলারশিপে আবেদন করেছেন তাদের অনেকের অ্যাকাউন্টে টাকা ঢুকতে শুরু করেছে। জেনারেল, এসসি, এসটি, ওবিসি সম্প্রদায়ের সমস্ত ছাত্র-ছাত্রীদের এই স্কলারশিপের অধীনে অনুদান পাবেন। ১২ হাজার টাকা থেকে ৯৬ হাজার টাকা পর্যন্ত অনুদান পাবেন পড়ুয়ারা। পারিবারিক বার্ষিক আয়, বিগত পরীক্ষায় প্রাপ্ত নম্বর সহ বিস্তারিত তথ্য দিয়ে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। ১৫ ই জানুয়ারি ২০২৩ পর্যন্ত স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship) এর জন্য আবেদন প্রক্রিয়া চলবে।

Click here for Apply Online : https://svmcm.wbhed.gov.in/

Colgate Scholarship : কিপ ইন্ডিয়া স্মাইলিং ফাউন্ডেশন এন্ড মেন্টালশীপ প্রোগ্রাম Keep India Smiling Foundation and Mentalship Programme নামক এই স্কলারশিপে আবেদন করা যাবে। এটি কোলগেটের তরফে দেওয়া হয়ে থাকে। মাধ্যমিক উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপে যেমন আবেদন করতে পারবেন, তেমনি একাদশ দ্বাদশ এবং স্নাতক স্তরের ছাত্র-ছাত্রীরাও এই স্কলারশিপে আবেদন করে অনুদান পেতে পারবেন।

এক্ষেত্রেও বার্ষিক আয় আড়াই লক্ষ টাকার মধ্যে হতে হবে। বিগত পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া চলছে। ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত এই স্কলারশিপে আবেদন করা যাবে। ২০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ক্ষেত্র বিশেষে সমস্ত পড়ুয়াই এই স্কলারশিপ এর মাধ্যমে অনুদান পাবেন। যদি কোনও পড়ুয়া অন্য কোনও স্কলারশিপ পেয়ে থাকে তবেও এই স্কলারশিপে আবেদন করতে পারবে।

Click here for Apply Online : https://www.buddy4study.com/page/keep-india-smiling-foundational-scholarship-programme

আরও পড়ুন : Oasis Scholarship Update : ওয়েসিস স্কলারশিপের দুটি গুরুত্বপূর্ণ আপডেট!

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles