West Bengal HS Result 2023: আজ উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ ! কিছুক্ষণ পরই উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ!

Join Our WhatsApp Group For New Update

West Bengal HS Result 2023 :পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা পরিষদ সিদ্ধান্ত নিয়েছে এবং একটি অনলাইন মোডে WBCHSE 12 তম ফলাফল 2023 ঘোষণা করার জন্য প্রস্তুত।

যে শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল তারা অফিসিয়াল ওয়েবসাইটে তাদের WBCHSE পরীক্ষা 2023 চেক করতে পারে।

WBCHSE 12 তম মার্কশিট যা অনলাইনে পাওয়া যাবে তা অস্থায়ী। ছাত্র যদি WBCHSE 12th মার্কশিটের সাথে সম্পর্কিত কোনও ভুল খুঁজে পায় তবে স্কুলের কর্মকর্তা বা বোর্ডের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে পারে।

চলতি বছরের 14 মার্চ শুরু হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষা। যা চলেছিল 27 মার্চ পর্যন্ত। বিজ্ঞান, বাণিজ্য ও কলা বিভাগ মিলিয়ে এবার প্রায় সাড়ে ৮ লাখ পড়ুয়া উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছে বলে জানা গিয়েছে।

কোন কোন ওয়েবসাইটে ফল?

অনলাইনে ফল দেখার জন্য বেশ কয়েকটি ওয়েবসাইটের কথা বলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এগুলি হল, www.wbchse.wb.gov.in, www.wbresults.nic.inwww.results.shiksha।এই ওয়েবসাইটগুলি থেকে মার্কশিট ডাউনলোডও করতে পারবে পড়ুয়ারা। তবে ওয়েবসাইটে ফল দেখার জন্য ছাত্র-ছাত্রীদের রোল নম্বর দিয়ে লগ ইন করতে হবে।

কী ভাবে লগ ইন?

প্রথমে www.wbchse.wb.gov.in বা www.wbresults.nic.in — এই দুই ওয়েবসাইটের যে কোনও একটিতে যেতে হবে। ওয়েবসাইট খুলে গেলেই West Bengal Higher Secondary Examination Result 2023 কথাটি স্ক্রিনে ফুটে উঠবে।

এর পর স্ক্রিনে ফুটে ওঠা ওই লিঙ্কে ক্লিক করতে হবে। সেখানে রোল নম্বর-সহ প্রয়োজনীয় তথ্য দিলেই আসবে Submit অপশন। সেখানে ক্লিক করলে দেখা যাবে মার্কশিট। পাশেই লেখা থাকবে ডাউনলোড কথাটি। তার উপর ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাব মার্কশিট।

SMS-এ ফল।

ওয়েবসাইট ছাড়া SMS ও মোবাইল অ্যাপের মাধ্যমেও দেখা যাবে উচ্চ মাধ্যমিকের ফল। SMS-এ ফল জানতে হলে পড়ুয়াদের কয়েকটি পদ্ধতি মানতে হবে।

মোবাইল ফোনের Write Message-এ গিয়ে লিখতে হবে WB12। এরপর স্পেস দিয়ে লিখতে হবে রোল নম্বর। এই SMS পাঠাতে হবে 5676750 বা 58888 নম্বরে।

অ্যাপে রেজাল্ট।

অ্যাপের মাধ্যমে ফল দেখতে হলে প্রথমে Google Play Store বা www.results.shiksha থেকে West Bengal HS Result 2023 ডাউনলোড করতে হবে। অ্যাপ খুললেই WBCHSE 12th Result 2023 উইন্ডো আসবে। সেখানে গিয়ে যাবতীয় তথ্য দিতে (রোল ও রেজিস্টেশন নম্বর) হবে। সবশেষে Submit-এ ক্লিক করলে দেখা যাবে রেজাল্ট। মার্কশিটের স্ক্রিনশটও নিতে পারবে পড়ুয়ারা।

আরও পড়ুন : HS Result 2023 : ঘোষণা হল উচ্চমাধ্যমিকের রেজাল্ট তারিখ ? কবে উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবে?

Join Our WhatsApp Group For New Update

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles