Aadhaar Card Online – এখনো আধার কার্ডের এই গুরুত্বপূর্ণ কাজটি করেননি ? পড়তে হবে মহাবিপদে তাড়াতাড়ি করে নিন না করলে ।

WhatsApp Group Join Now
Google News Follow

Contents

আধার কার্ড এর গুরুত্ব কি ?

  • একজন ভারতীয় নাগরিক হিসেবে এখন সবচেয়ে বড় প্রমাণপত্র হিসেবে কাজ করে আধার কার্ড (Aadhaar Card Online)। জন্মের পর থেকে মৃত্যুর পর পর্যন্ত, “সর্বঘটের কাঁঠালি কলা” এই আধার কার্ড। যেকোনো গুরুত্বপূর্ণ কাজের নথি জমা দেওয়ার ব্যাপারে সবার প্রথমে যেটির কথা মাথায় আসে সেটি আধার কার্ড। তাই এটি নিয়ে নানারকম জালিয়াতির ঘটনাও ঘটে।
  • যে কোন গুরুত্বপূর্ণ কাজে আধার কার্ডের সঙ্গে অন্য কোন গুরুত্বপূর্ণ নথি যেমন প্যান কার্ড বা রেশন কার্ড বা মোবাইল নম্বর যুক্ত না করলে একধিক সুবিধা থেকে বঞ্চিত হবে ভারতীয় নাগরিকরা (Aadhaar Card Online)। তবে এই সাইবার অপরাধকে আটকানোর জন্য একটি বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। যেটি না জানলে পড়তে হবে মহা বিপদে।
  • আমরা যখন যে নথির সঙ্গে আধার কার্ড চায় তা দিয়ে বসি। আর এখানেই ঘটে বিপদ। তাই আগে থেকে জেনে রাখা দরকার কোথায় কোথায় আধার কার্ড ব্যবহার করা হচ্ছে এবং কোথায় তা ব্যবহার করা দরকার। আমি কোথায় আধার কার্ড (Aadhaar Card Online) ব্যবহার করেছেন তাও জানতে পারবেন এই নতুন পদ্ধতির মাধ্যমে। তাই দেরি না করে চটপট জেনে নেওয়া দরকার আধার কার্ডের হিস্টরি।

 কিভাবে চেক করবো আধার কার্ড এর হিস্টরি

1. আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট uidai.gov.in, এটি ওপেন করতে হবে।
2. এরপর ‘My Aadhar’ অপশনে ক্লিক করে ‘Aadhaar Services’ অপশনের নিচে থাকা ‘Aadhaar Authentication History’ তে ক্লিক করতে হবে। (Aadhaar Card Online)
3. এরপর খুলে যাওয়া নতুন উইন্ডোতে ১২ সংখ্যার আধার নম্বর লেখার পর যে সিকিউরিটি কোড আসবে সেটা লিখে ‘Send OTP’ অপশনে ক্লিক করতে হবে।
4. শেষে ডাউনলোড করে নিতে হবে আধার কার্ডের হিস্টরি।

কি সুবিধা হবে আধার কার্ড এর হিস্টরি পরীক্ষা করলে ?

এটি করলে জানা যাবে একজন ব্যক্তি তার আধার কার্ড কোথায় ব্যবহার করেছেন এবং করেছেন। পাশাপাশি জানা যাবে কোন কোন নথির সঙ্গে আধার কার্ডের (Aadhaar Card Online) লিঙ্ক করা আছে। আধার কার্ডের অপব্যবহারের ঘটনা বৃদ্ধি পাওয়ায় অন্য কেউ যাতে এর অপব্যবহার না করতে পারেন, তাই কোনও সমস্যায় পড়ার আগে আধার কার্ডের হিস্টরি পরীক্ষা করে নেওয়া একান্ত প্রয়োজনীয় বলে মনে করা হচ্ছে।

কি করনীয় হিস্টোরিতে কোন সমস্যা দেখা দিলে?

ডাউনলোড করা হিস্টরি ভালোভাবে মিলিয়ে দেখার পর যদি কোনও ভুল তথ্য দেখতে পেলে, নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে তা সংশোধন করতে হবে। তাছাড়া যদি কোনও অপব্যবহার হয়েছে বলে মনে হয় তাহলে যত তাড়াতাড়ি সম্ভব UIDAI-এর টোল ফ্রি নম্বরে- ১৯৪৭ ফোন করতে হবে। অথবা help@uidai.gov.in -এই আইডিতে ইমেলের মাধ্যমে যোগাযোগ করতে হবে। (Aadhaar Card Online)

আরও পড়ুন : ITR Filing Last Date! চলে এল ডেডলাইন আয়কর রিটার্ন জমা দেওয়ার! আপনি কি এখনও আয়কর রিটার্ন জমা করেননি ?

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles