Banking Services – নিয়ম বদল 4 ব্যাংকের, না মানলে দিতে হবে ফাইন।

WhatsApp Group Join Now
Google News Follow

Contents

Banking Services 

ব্যাংকিং সার্ভিস এ নিয়মে বদল SBI , ICICI , Axis , Punjab National ব্যাংকের!

  • কমে যাচ্ছে ব্যাঙ্কের সুদের হার, উপরন্তু বাড়ছে বিভিন্ন সার্ভিস (Banking Services) চার্জ। আর প্রতিনিয়ত ব্যাংকে টাকা রাখা গ্রাহকদের কাছে কষ্টকর হয়ে উঠছে।
  • কারন একদিকে আয় কমছে আর অন্যদিকে মানুষের রোজগার কমছে। আর এরই মধ্যে দেশের অন্যতম বৃহত্তর চারটি ব্যাংক বড়সড় নিয়ম বদল করলো।

সেভিংস একাউন্ট কি একদমই লাভজনক নয় এই চারটি ব্যাংকের ক্ষেত্রে?

  • টাকা সঞ্চয় করার জন্য প্রত্যেকেই প্রথমে ব্যাংকের একটি সেভিংস অ্যাকাউন্ট (Savings Account) খোলেন। সেই একাউন্টে সঞ্চয় করা টাকা ধাপে ধাপে জমানোর চেষ্টা করেন।
  • কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে, সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখা মানে একেবারেই লাভজনক নয়। একদিকে দৈনন্দিন বাজারের সমস্ত জিনিসের মূল্যবৃদ্ধি, অন্যদিকে ব্যাংকের সেভিংস অ্যাকাউন্ট সহ বিভিন্ন ধরনের প্রকল্পে টাকা রাখলে সেই অর্থে লাভ তোলা সম্ভব হচ্ছে না।

লকারের চার্জের ক্ষেত্রেও এই চারটি ব্যাংক কিছু পরিবর্তন নিয়ে এসেছে:

এসবিআই(SBI) লকার চার্জ: লকারের আকার এবং শহরের উপর নির্ভর করে ব্যাঙ্ক লকারের চার্জ 500 থেকে 3,000 টাকা পর্যন্ত পরিবর্তিত হয়।

লকার চার্জ(ICICI ):

ICICI ব্যাঙ্ক একটি ছোট আকারের লকারের জন্য 1,200 – 5,000 টাকা নেয় এবং বড়গুলির জন্য ভাড়া 10,000 – 22,000 টাকা হতে পারে৷  এই চার্জগুলি জিএসটি বাদে।

Axis লকার চার্জ:

মেট্রো বা শহুরে শাখা, একটি ছোট আকারের লকারের ভাড়া 2,700 টাকা থেকে, মাঝারি 6,000 টাকা থেকে, বড় 10,800 টাকা থেকে এবং একটি এক্স-বড় লকারের ভাড়া 12,960 টাকা থেকে শুরু হয়

PNB লকার চার্জ :

লকারের বার্ষিক ভাড়া 1250 টাকা থেকে 10,000 টাকা গ্রামীণ এবং আধা-শহুরে এলাকায় পরিবর্তিত হয়। শহুরে এবং মেট্রোর জন্য, ব্যাঙ্ক চার্জ 2000 টাকা থেকে 10,000 টাকা পর্যন্ত পরিবর্তিত হয়

ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে এই চারটি ব্যাংক এর সুদের হার: 

  • যে ভাবে মূল্যবৃদ্ধি হচ্ছে সেইভাবে সেভিংস অ্যাকাউন্ট থেকে সুদ পাওয়া যাচ্ছে না। ব্যাংক অ্যাকাউন্টে জমা টাকা রাখলে সময়ের সঙ্গে তার মূল্য কমে যাচ্ছে। এইরকম একটা পরিস্থিতিতে বিনিয়োগ(Banking Services) করার জন্য ভালো প্রকল্প হলো ফিক্সড ডিপোজিট (Fixed Deposit).
  • নিরাপদে, নিশ্চিন্তে, একটা নির্দিষ্ট মেয়াদের জন্য FD-তে টাকা বিনিয়োগ করলে অন্যান্য প্রকল্পের তুলনায় অনেকটা উঁচু হারে রিটার্ন পাওয়া যায়। তাই সমস্ত মানুষ এই মুহূর্তে FD করার দিকেই নজর দিয়েছেন।
  • তবে যখন FD করার ক্ষেত্রে গ্রাহকেরা বেশি আগ্রহী ঠিক সেই সময়ে ব্যাংকগুলো মেয়াদ-পূর্তির আগে ফিক্সড ডিপোজিট (Banking Services) ভাঙলে লস হওয়ার নিয়ম জারি করেছে।
  • অর্থাৎ নির্দিষ্ট মেয়াদ শেষ হওয়ার আগে ফিক্সড ডিপোজিট ভেঙে ফেলা যাবে না। এবার দেখে নেওয়া যাক, কোন ব্যাংক গ্রাহকদের Fixed Deposit-এ কি হারে সুদ দিচ্ছে।
Fixed-Deposit-Rate
Fixed-Deposit-Rate

মেয়াদ পূর্তির আগে Fixed Deposit ভাঙলে কত শতাংশ জরিমানা করা হবে এই চারটি ব্যাংক এর ক্ষেত্রে?

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(SBI)?

  • দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংক SBI FD-র ক্ষেত্রে নিয়মের পরিবর্তন করেছে। এবার থেকে গ্রাহকের 5 লক্ষ টাকা পর্যন্ত FD মেয়াদ পূর্তির আগে প্রত্যাহার করলে 0.50 শতাংশ জরিমানা করা হবে।
  • 5 লক্ষ টাকার বেশি ফিক্সড ডিপোজিট(Fixed Deposit) থাকলে 1 শতাংশ দিতে হবে জরিমানা দিতে হবে (Banking Services)।

 আইসিআইসিআই ব্যাংক (ICICI Bank) ?

এই ব্যাংকেও এক বছরের আগে টাকা তুললে 0.50 শতাংশ জরিমানা দিতে হবে। আবার এক বছরের বেশি সমস্ত FD- এর জন্য 1 শতাংশ জরিমানা (Banking Services) দিতে হবে।

অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank)?

  • এই ব্যাংক একটি নিয়ম বের করেছে, সেক্ষেত্রে কোনো জরিমানা দিতে হবে না। যদিও অ্যাক্সিস ব্যাঙ্ক 1 শতাংশ জরিমানা ঘোষণা করেছে।
  • যদি মূল আমানতের 25 শতাংশ তুলতে চান, তাহলে 1 শতাংশ সুদ গুনতে হবে না।
  • যদি অ্যাক্সিস ব্যাংকের ট্যাক্স সেভার ডিপোজিট এর ফিক্সড ডিপোজিট এর গ্রাহক হন, তাহলে মেয়াদ পূর্তির আগে কোনো টাকা তুলতে পারবেন না।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank)?

এই রাষ্ট্রায়ত্ত ব্যাংকে যদি মেয়াদপূর্তির আগে এফডি ভাঙতে চান, তাহলে 1 শতাংশ জরিমানা দিতে হবে।

আরও পড়ুন : এই তিন টি ব্যাঙ্কে Fixed Deposit-এ মিলবে 7.10 শতাংশ হারে সুদ, সঙ্গে করের ক্ষেত্রেও মিলবে বিশেষ ছাড়।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles