CCRT Scholarship : পড়ুয়াদের ব্যাংক একাউন্টে ৯,০০০ টাকা করে দিচ্ছে কেন্দ্র !!!আবেদন এভাবে করুন!!!

WhatsApp Group Join Now
Google News Follow

CCRT Scholarship : কেন্দ্রের নতুন এই স্কলারশিপের নাম হচ্ছে কালচার ট্যালেন্ট সার্চ স্কলারশিপ। সংক্ষেপে CCRT scholarship। এই স্কলারশিপ চালু করা হয়েছে ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের তরফ থেকে। যেই স্কলারশিপের মাধ্যমে একজন পড়ুয়া বার্ষিক ৩,০০০ টাকা থেকে ৯,০০০ টাকা করে পেয়ে থাকেন পড়াশুনার আর্থিক সাহায্য হিসেবে। নতুন এই স্কলারশিপ ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ছাত্র-ছাত্রীদের জন্য তৈরি করা হয়েছে তাদের পড়াশুনোর ক্ষেত্রে আর্থিক সাহায্য করার জন্য। এবং এখনও পর্যন্ত প্রায় ৬৫০ জন পড়ুয়ারা এই প্রকল্পের টাকা পেয়েছেন।

বর্তমান জেনারেশন ছেলে মেয়েরা বহু মাত্রায় পপ কালচার এবং বিশেষত বিদেশি সংস্কৃতির প্রতি বেশি মাত্রায় মোহিত হয়ে পড়ছে। ভারতীয় প্রদর্শিত শিল্পকলা ও সংস্কৃতি তে নবজাগরণ ঘটাতে, প্রাচীন ভারতীয় নৃত্য ও সঙ্গীত শাস্ত্র কে উজ্জীবিত করতে পড়ুয়াদের বিশেষ বৃত্তি দিচ্ছে কেন্দ্র সরকার। এই স্কলারশিপটি হলো কালচারাল ট্যালেন্ট সার্চ স্কলারশিপ।

Click here for More Details of Cultural Talent Search Scholarship Scheme (10-14 years) : https://ccrtindia.gov.in/activities/scholarship-schemes/#ctsa

বিদ্যার্থীদের মধ্যে ভারতীয় শিল্পকলা, ঐতিহ্য ও সংস্কৃতি সম্বন্ধে সচেতনতা ছড়ানোই এই উদ্যোগ নিয়েছে ভারত সরকার। ভারতীয় নৃত্য, সঙ্গীত, কারুকার্য, শিল্পকলা ও সংস্কৃতি কে রক্ষার জন্য ৯,০০০ টাকা দিচ্ছে সরকার।

Click here for More Details of Guidelines for Regional Selection Committee Members for recommending the names for Award of Scholarship(s) : https://drive.google.com/file/d/1NonT-QXQCD0e8BJrTPA76eecw-xhCUN9/view?usp=sharing

এই স্কলারশিপে কারা আবেদন করতে পারবেন? আবেদন প্রক্রিয়া, আবেদনের জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

CCRT স্কলারশিপ এ আবেদনের জন্য প্রয়োজনীয় শর্ত :-

  • আবেদনকারী কে অবশ্যই ভারতীয় হতে হবে।
  • আবেদনকারী কে কোনো ভারতীয় স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে পাঠরত হতে হবে।
  • আবেদনকারী শিক্ষার্থীর বয়স ১০ বছর হতে ১৪ বছরের মধ্যে হতে হবে।
  • আবেদনকারী পড়ুয়ার পরিবারের বাৎসরিক আয় ৯৬,০০০ টাকার মধ্যে হতে।
  • প্রার্থী কে কোনো শিল্পকলা একাডেমি বা সংস্থান বা গুরুর কাছ থেকে সঙ্গীত/নৃত্য/শিল্পকলা শেখার মোটামুটি ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
  • আবেদনকারীর শিল্পকলা বিষয়ে আগ্রহ থাকতে হবে এবং এই স্কলারশিপে আবেদনের সময় পারফর্মিং আর্ট শেখার প্রমাণ দাখিল করতে হবে।
  • আবেদনের সময় আবেদনকারী ছাত্র-ছাত্রী কে শিল্পকলার ক্ষেত্রে যেকোনো ডিগ্রি অর্জন করতে হবে।

স্কলারশিপের পরিমাণ :- ফি বছর মোট ছয়শত পঞ্চাশ জন স্টুডেন্ট কে এই বৃত্তি প্রদান করা হয় কেন্দ্র সরকারের তরফে। শিল্পকলায় আগ্রহী তরুণ-তরুণীদের কোর্স অনুযায়ী ন্যূনতম ৩,০০০ টাকা থেকে সর্বোচ্চ ৯,০০০ টাকা টিউশন ফি দেওয়া হয় গুরু বা শিক্ষা প্রতিষ্ঠানে ভারতীয় সঙ্গীত, নৃত্য বা শিল্পকলা শেখার জন্য।

কিভাবে আবেদন করবেন ?

CCRT স্কলারশিপে আবেদনের জন্য আগ্রহী প্রার্থীরা https://ccrtindia.gov.in/ এই ওয়েবসাইটে গিয়ে আবেদন পত্র প্রয়োজনীয় তথ্য সহযোগে ভালোভাবে পূরণ করবেন এবং যেসকল ডকুমেন্টস বা নথি দরকার সেগুলো নির্দিষ্ট ফর্ম্যাটে স্ক্যান করে আপলোড করবেন এবং দরখাস্ত সাবমিট করবেন।

Click here for Official Notification : https://ccrtindia.gov.in/

আরও পড়ুন : PM Yashasvi Scholarship 2023 : কেন্দ্রীয় সরকার এই স্কলারশিপে দিচ্ছে ছাত্রছাত্রীদের বাৎসরিক ১ লক্ষ্য ২৫ হাজার টাকা!!!শেষ তারিখ বাড়ানো হল!!!

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles