GST Rate: আটা, ডাল-সহ 14টি জিনিসে নেই জিএসটি? বড় ঘোষণা নির্মলা সীতারমনের।

WhatsApp Group Join Now
Google News Follow

Contents

GST Rate: জিএসটি নিয়ে এবার সরকারের হয়েই ব্যাট ধরলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।কোন কোন পণ্য GST-র আওতায় আসছে না, সাফ জানালেন নির্মলা সীতারামন।

জিএসটি মিটিংয়ের পরে অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ জানিয়েছিলেন 18 জুলাই থেকে নয়া GST হার প্রযোজ্য হবে। সেই মতো নির্ধারিত দিন থেকেই পরিবর্তন এসেছে GST-তে। ফলে দামি হয়েছে বেশ কয়েকটি দ্রব্য। কিন্তু এরই মধ্যে আটা, চাল, ডালের মতো জিনিসে GST নিয়ে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছিল, এবার সেই ইস্যুতে মুখ খুলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Click Here : Goods with out GST or 0% Goods and Services Tax Rate 

কী জানিয়েছেন নির্মলা সীতারামন ?

মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এ প্রসঙ্গে একটি তালিকা প্রকাশ করেছেন। পাশপাশি তিনি জানিয়েছেন, তালিকার 14 টি জিনিস যদি বিনা প্যাকেটে অর্থাৎ লুস বিক্রি হয়, সেক্ষেত্রে সেগুলির উপর কোনও GST প্রযোজ্য হবে না। এতে দৈনন্দিন ব্যবহারের অনেক গুরুত্বপূর্ণ পণ্য, যেমন ডাল, গম, বাজরা, চাল, সুজি এমনকি দই, লস্যিও রয়েছে।

জিএসটি কাউন্সিলের সিদ্ধান্ত।

জিএসটি কাউন্সিলের মতে, নিম্নোক্ত তালিকার সমস্ত আইটেম জিএসটি থেকে exempt হয় যদি তা loose ভাবে বিক্রি করা হয় এবং প্রি-প্যাকেজ বা প্রি-লেবেলযুক্ত না হয়। এই জিনিসগুলিতে জিএসটি প্রযোজ্য হবে না। GST কাউন্সিল সিদ্ধান্ত নেয়।

Items exempt from GST
Items exempt from GST

GST Rate: GST বসেছে ব্র্যান্ডেড প্যাকেটজাত খাবারে জানিয়েছেন নির্মলা সীতারামন

GST কাউন্সিলের মিটিংয়ে বিভিন্ন খাদ্যজাত পণ্য যেমন চাল, ডাল, আটা এবং দইয়ের মতো জিনিসে 5 শতাংশ GST চাপানোর কথা উঠেছিল, তা ঠিকই।

তবে সেই সিদ্ধান্ত ছিল প্যাকেটজাত ব্র্যান্ডেড খাবারের জন্য। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার জানিয়েছেন, এই GST শুধুমাত্র সেই সমস্ত পণ্যগুলির উপর প্রযোজ্য যা প্যাক করা ও লেবেলযুক্ত।

প্রস্ঙগত, গত মাসে চণ্ডীগড়ে 47তম GST কাউন্সিলের মিটিং অনুষ্ঠিত হয়েছিল। সেই মিটিং এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

GST সংক্রান্ত সিদ্ধান্ত পুনর্বিবেচনার সুপারিশ।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কয়েকটি টুইট করে বলেছেন, ‘সম্প্রতি, GST কাউন্সিলের 47তম বৈঠকে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী ডাল, আটার মতো নির্দিষ্ট খাদ্য সামগ্রীর উপর চাপানো GST সংক্রান্ত বিষয় পুনর্বিবেচনার সুপারিশ করেছে।

GST Rate: এবারই কি প্রথম খাদ্যপণ্যে ট্যাক্স?

জল্পনা ছড়িয়েছে প্রথমবার দেশে খাদ্যপণ্যে ট্যাক্স দিতে হচ্ছে সাধারণ মানুষকে। এর তীব্র বিরোধিতা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

তিনি জানান, “এই প্রথম কি খাদ্যদ্রব্যে এমন কর বসানো হচ্ছে? মোটেই না। রাজ্য সরকারগুলি প্রাক-জিএসটি (GST) সময়কাল থেকেই খাদ্যশস্য থেকে প্রচুর রাজস্ব সংগ্রহ করছে।

পঞ্জাব একাই খাদ্যশস্য থেকে পারচেস্ ট্যাক্স হিসেবে 2,000 কোটি টাকার বেশি সংগ্রহ করেছে। উত্তরপ্রদেশ সেখানে তুলেছে 700 কোটি টাকা।”

আরও পড়ুন : Aadhaar Service Centre: আপনি কি আধার সেবা কেন্দ্র খুলতে চান ? সরকার ফ্রীতে আইডি পাসওয়ার্ড দিচ্ছে, আবেদন করতে পারেন আজই।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles