Omicron New Update 2022: ওমিক্রন আতঙ্ক, BA.4 এবং BA.5 হৃদিশের জেরে জারি সতর্কতা

WhatsApp Group Join Now
Google News Follow

Contents

Omicron New Update 2022: করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কার মধ্যে কি এবার ওমিক্রনের সাবভ্যারিয়েন্টের (Omicron Variant) আতঙ্ক ?  রাজ্যে সাব-ভ্যারিয়েন্ট বিএ৪ (BA.4) এবং বিএ৫ (BA.5)-এর খোঁজ মিলেছে বলে জানিয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর। রাজ্যের স্বাস্থ্য দফতরের তরফে জারি করা হয়েছে সতর্কতা।

ওমিক্রনের লক্ষণগুলি ডেল্টা এবং অতীতের করোনভাইরাস রূপগুলির থেকে সত্যিই কি আলাদা?

প্রায় যত তাড়াতাড়ি ওমিক্রন ছড়িয়ে পড়তে শুরু করে, ডাক্তাররা তাদের রোগীদের লক্ষণগুলির পূর্ববর্তী রূপগুলির তুলনায় সামান্য পার্থক্য লক্ষ্য করেন। হালকা, ঠান্ডার মতো উপসর্গ – যেমন গলা ব্যথা, হাঁচি এবং নাক দিয়ে পানি পড়া – ক্রমবর্ধমান সাধারণ ছিল। কিন্তু কোভিড-১৯-এর প্রাক্তন বৈশিষ্ট্যগুলি – যেমন জ্বর, কাশি এবং স্বাদ বা গন্ধ হ্রাস – হ্রাস পেয়েছে।

Frequency of COVID-19 symptoms by variant : 

Frequency of COVID-19 symptoms by variant
Frequency of COVID-19 symptoms by variant

প্রতিদিন গড়ে নমুনা টেস্ট ((BA.4) এবং বিএ৫ (BA.5)-এর জীবাণু মিলছে)?

১০ থেকে ১২টি সোয়াব টেস্টের নমুনায় জিনোম সিকোয়েন্সির পরীক্ষায় সাব-ভ্যারিয়েন্ট বিএ৪ (BA.4) এবং বিএ৫ (BA.5)-এর জীবাণু মিলছে বলে অন্ধ্র প্রদেশের স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানিয়েছেন। বতর্মানে ওমিক্রনের এই সাব-ভ্যারিয়েন্টের উপস্থিতি BA2.75 -এর মত অন্যান্য সাব-ভ্যারিয়েন্টের চেয়ে বেশি বলে জানিয়েছেন ওই আধিকারিক।

Omicron symptoms, from most to least common:

Symtom-Vs-Frequency
Symtom-Vs-Frequency

 

এমন পরিস্থিতিতে রাজ্যের সরকারের তরফ থেকে করণীয় কি ?

  • করোনার টিকাকরণের গতি বাড়ানোর পাশাপাশি আরও বেশি করে কোভিড পরীক্ষার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেজ্ঞরা।
  • সেই সঙ্গে যাঁরা দ্বিতীয় ডোজ নেয়নি তাঁদের অতি সত্ত্বর দ্বিতীয় ডোজ এবং যাঁরা দুটি ডোজই নিয়েছেন তাঁদের বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।
  • পাশাপাশি জিনোম সিকোয়েন্সিং পরীক্ষার উপর জোর দিয়েছেন বিশেষজ্ঞরা।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জেলা ভিত্তিক সাপ্তাহিক রিপোর্ট :

অন্ধ্রপ্রদেশের নয়টি জেলায় নতুন করে কোভিড সংক্রমণ বেড়েছে। করোনা পজিটিভিটির হার কৃষ্ণায় (Omicron New Update 2022) ৩১.৩৫, গুন্টুরে ২৩.৩৩, চিত্তুরে ২২.৭৭ , পশ্চিম গোদাবরীতে ১৪.৫১, পূর্ব গোদাবরীতে ১৪.২৩ শতাংশ বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। এছাড়া নেল্লোরে ১২.৪৪, অনন্তপুরে ১০.৯৬, এবং বিশাখাপত্তনমে করোনা পজিটিভিটি হার ১০.৬ শতাংশ বলে জানা গেছে। এই হার বৃদ্ধি নতুন করে রাজ্যে করোনা বিস্তারে নতুন করে ইঙ্গিত দিচ্ছে।

অন্ধ্রপ্রদেশের জনগণকে কিছু বিধি নিষেধ মেনে চলার আবেদন  স্বাস্থ্যমন্ত্রকের

স্বাস্থ্যমন্ত্রকের  পক্ষ থেকে অন্ধ্রপ্রদেশের জনগণকে কোভিড বিধি মেনে চলার জন্য আবেদন করা হয়েছে। সেই সঙ্গে করোনা টিকা গ্রহণেরও পরামর্শ দিয়েছে। ইতিমধ্যে কেরালায় দশ’জনের শরীরের মিলেছে মাঙ্কিপক্সের জীবাণু, যা নিয়ে তৈরি হয়েছে উদ্বেগ। এবার করোনার সাব-ভ্যারিয়েন্টের সংক্রমণ যেভাবে বাড়ছে, তাতে দুশ্চিন্তার ভাঁজ পড়েছে কেন্দ্রের কপালে।

আরও পড়ুন : New Business Idea – একেবারে ন্যূনতম পুঁজিতে শুরু করা এই ব্যবসা থেকে মাসে আয় করুন 30,000/- হাজার টাকা।

 

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles