Income Tax Last Date 2023 : ৩১ জুলাই আয়কর জমা দেওয়ার শেষ দিন, ডেডলাইন মিস হলেই দিতে হবে মোটা জরিমানা!

WhatsApp Group Join Now
Google News Follow

Income Tax Last Date 2023 : আয়কর জমা দেওয়ার শেষ দিন এগিয়ে আসছে। কবে পর্যন্ত জরিমানা ছাড়া IT রিটার্ন জমা দিতে পারবেন, দেখে নিন ?

বর্তমানে দেশে আয়কর প্রদানকারী নাগরিকের সংখ্যা ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। বছরে 5 লাখের বেশি আয়ের ক্ষেত্রে (পুরনো ব্যবস্থায়) নির্দিষ্ট পরিমাণে অর্থ সরকারকে কর হিসেবে দিতে হয়।নাগরিকদের এই আয়কর জমা দেওয়া বাধ্যতামূলক। এমনকি কোনও ব্যক্তির আয় কম হলে, তিনিও আইটিআর ফাইল করতে পারেন। সরকার আইটিআর-এর মাধ্যমে করদাতাদের আয় এবং বিনিয়োগের বিবরণ জানতে পারে। 2022-23 আর্থিক বছরের আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যেই আইটিআর ফর্ম অনলাইন, অফলাইনে পাওয়াও যাচ্ছে।

How to File Tax Returns : https://www.incometax.gov.in/iec/foportal/help/all-topics/tax-payer/individual/business-professional/how-to-file-tax-returns

Central Board of Direct Taxes, Government of India :

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস বা সিবিডিটি 2023 -এর 10 ও 14 ফেব্রুয়ারি জারি করা বিজ্ঞপ্তিগুলির মাধ্যমে আর্থিক বছর 2022-23 এর জন্য আয়কর রিটার্ন ফর্মগুলি সামনে এনেছে। এরপর থেকেই শুরু হয়েছে ITR ই-ফাইলিং।

Click here for More Details Regarding Central Board of Direct Taxes, Government of India : https://incometaxindia.gov.in/Pages/default.aspx

আয়কর বিভাগের তরফে বেতনভোগী কর্মচারী ও করদাতাদের জন্য আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ হিসাবে 2023-এর 31 জুলাই বেঁধে দিয়েছে। এখানে সেই অ্যাকাউন্টধারীদের বিষয়ে বলা হচ্ছে, যাদের অ্যাকাউন্টগুলি অডিট করার প্রয়োজন নেই। এই তারিখ পর্যন্ত, করদাতারা অনলাইন বা অফলাইনে আইটিআর ফাইল করতে পারেন। আইটিআর ফর্ম প্রতিটি করদাতার জন্য তার আয় অনুযায়ী প্রযোজ্য হবে।

আইটিআর ফাইলিংয়ের সময়সীমা মিস হলে কী হবে?

31 জুলাই 2023 -এর মধ্যে আইটিআর ফাইল না করা হয়, তাহলে 1,000 থেকে 5,000 টাকা পর্যন্ত জরিমানা আরোপ করা হবে।

Click here for Income Tax Return : https://www.incometax.gov.in/iec/foportal/

Click here for 1st Time Registration : https://eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/register

Click here If Already Registered : https://eportal.incometax.gov.in/iec/foservices/#/login

করযোগ্য পরিমাণ শূন্য হলেও এই জরিমানা দিতে হবে?

চূড়ান্ত করযোগ্য পরিমাণ শূন্য হলেও এই জরিমানা দিতে হবে।

Income & Tax Calculator :  https://eportal.incometax.gov.in/iec/foservices/#/TaxCalc/calculator

আয়কর বিভাগের তরফে নোটিশও জারি করা হতে পারে কি?

এছাড়াও, আয়কর বিভাগের তরফে নোটিশও জারি করা হতে পারে। একইসঙ্গে কেন আইটিআর ফাইলিংয়ের সময়সীমা মিস হয়েছে, তার কারণও জানতে চাইতে পারে আয়কর বিভাগ। এছাড়া দেরিতে আইটিআর ফাইলিংয়ের ক্ষেত্রে করদাতারা ভবিষ্যতের বছরগুলিতে সেট অফের জন্য কিছুটা ক্ষতির মুখোমুখি হবেন।

Click here for e-Verify Return : https://eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/eVerifyReturn-bl

নতুন ছাড়যুক্ত কর ব্যবস্থা বেছে নেওয়ার জন্য 31 জুলাই 2023 তারিখে বা তার আগে কোনও করদাতাকে আইটিআর ফাইল করতে হবে?

নতুন ছাড়যুক্ত কর ব্যবস্থা বেছে নেওয়ার জন্য 31 জুলাই 2023 তারিখে বা তার আগে কোনও করদাতাকে আইটিআর ফাইল করতে হবে। দেরিতে আইটিআর ফাইল করতে হলে নতুন কর ব্যবস্থার জন্য বেছে নিতে পারবেন না আয়কর দাতারা। বর্তমানে অতি সহজ ভাবেই যে কোনও আয়করদাতা নিজে থেকে আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন।

The All-New e-Filling Portal! https://www.incometax.gov.in/iec/foportal/sites/default/files/2021-06/The_All_New_e-Filing_Portal.mp4?hl=en

কত টাকা অতিরিক্ত দিতে হয়?

যাঁদের বার্ষিক আয় আড়াই লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত, তাঁদের ক্ষেত্রে লেট ফি ১০০০ টাকা। আর বার্ষিক আয় ৫ লক্ষের বেশি হলে দিতে হবে ৫০০০ টাকা। যাঁরা ৩১ জুলাইয়ের মধ্যে আয়কর জমা করতে পারছেন না, তাঁদের আলাদা করে অ্যাপিল করতে হবে। নতুন করে ভরতে হবে ‘আইটিআর ইউ’ নামক একটি ফর্মও। কী কারণে সময় মতো আয়কর জমা করা সম্ভব হয়নি, তা জানতে হবে।

আরও পড়ুন : ITR Filing Rules: লুকোতে পারবেন না আয়।কর জমায় AIS ও TIS ফর্ম।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles