New Business Idea: কম খরচের ব্যবসায় আয় হবে লাখ টাকা ! মিলবে সরকারি সাহায্যও।

WhatsApp Group Join Now
Google News Follow

Contents

New Business Idea : অনেকেই চাকরি ছেড়ে ব্যবসা করার কথা ভাবছেন। স্বাধীন ব্যবসা করতে সাধারণত, অনেকটা পুঁজির প্রয়োজন হয়। তবে বর্তমানে সেই চিন্তা থেকে মুক্তি দিয়েছে প্রধানমন্ত্রী মুদ্রা লোন। এই যোজনার আওতায় ব্যবসা শুরু করার জন্য কেন্দ্রের তরফে টাকা দেওয়া হয়।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (পিএমএমউয়াই)
প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (পিএমএমউয়াই)

আপনি কি নতুন ব্যাবসা শুরু করতে চাইছেন?

নতুন ব্যাবসা শুরু করতে চাই সুদূর পরিকল্পনা, প্রয়োজনীয় পুঁজি ও সৃজণশীলদক্ষতা। কিছু ব্যবসা সম্পর্কে আলোচনা করবো যেটি শুরু করার জন্য খুব বেশিঅর্থ ও পরিশ্রমের দরকার নেই। উপযুক্ত বুদ্ধি থাকলে সহজেই এই সমস্ত ব্যবসা(New Business Idea) শুরু করে লক্ষ লক্ষ টাকা মুনাফা অর্জন করা যায়।

কি ধরনের নতুন ব্যাবসা করলে অল্প বিনিয়োগ করে বেশি মুনাফা পাওয়া যায় ?

  • ডেয়ারি পণ্যের ব্যবসাতে কম খরচে যথেষ্ট মুনাফা অর্জন করা যেতে পারে। ডেয়ারি পণ্যের ব্যবসাতে কে ঝুঁকিহীন ব্যবসাও বলা যেতে পারে।
  • পোল্ট্রি ফার্মের ব্যবসা। নিজের জায়গায় একটি পোল্ট্রি ফার্ম বানিয়ে সেখানে ১,০০০-২,০০০ মুরগি লালনপালন করে বছরে মোটা টাকা মুনাফা অর্জন করতে পারেন।

ডেয়ারি পণ্যের ব্যবসাতে কতো খরচা হতে পারে?

ডেয়ারি ব্যবসার জন্য প্রায় সাড়ে 16 লাখ টাকা খরচ হবে। তবে আপনাকে মাত্র 5 লাখ টাকার ব্যবস্থা করতে হবে। বাকি 70 শতাংশ অর্থ লোন আকারে দেবে সরকার।

 কতো জায়গা লাগেডেয়ারি ব্যবসাতে?

ডেয়ারির ব্যবসা শুরু করতে মাত্র 1000 স্কোয়্যার ফুট জায়গা প্রয়োজন। এছাড়াও, এর জন্য প্রতি মাসে আপনাকে কাঁচা দুধ, চিনি, স্বাদ, মশলা কিনতে হবে।

পোল্ট্রি ফার্মের ব্যবসা শুরু করতে কী কী লাগবে?

  • বড়ো জায়গা যেখানে ১,০০০ থেকে ২,০০০ মুরগি পোষা যাবে। কোম্পানির অধীনে এই ব্যবসা করতে চাইলে শীতকালে মুরগি পিছু ১.৫ বর্গফুট এবং গরমকালে ১.৭ বর্গফুট জায়গা রাখা প্রয়োজন। তাহলেই কোম্পানি আপনার সঙ্গে এই বিজনেস শুরু করবে।
  • পোল্ট্রি ফার্ম, একটা ফার্ম বানানোর জন্য আপনাকে কতো মুরগি পুষবেন সেই হিসেবে জায়গা নির্দিষ্ট করে তার ওপরে টিনের ফার্ম বানাতে পারেন। তার চারপাশে লোহার জাল লাগাতে পারেন। মনে রাখবেন, ফার্মটি যেনো শক্ত হয় যাতে ঝড়বৃষ্টি হলেও পোল্ট্রি ফার্মটির এবং মুরগীদের কোনো ক্ষতি হতে না পারে।
  • পোল্ট্রি ফার্ম রক্ষনাবেক্ষণের জন্য বিভিন্ন জিনিস। যেমন:- আলো, মুরগীদের জল খাবার মেশিন, ফ্যান, নীচে কাঠের গুঁড়ো বা তুষ ইত্যাদি।
  • প্রতিদিন মুরগীদের জন্য প্রয়োজনীয় খাবার।

নতুন ব্যাবসা শুরু করতে কি সরকারি সাহায্য পাওয়া যায়:

যারা ছোট ব্যবসা শুরু করতে চান, তাঁদের প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার আওতায় লোন দেওয়া হয়। এছাড়াও কেন্দ্রের তরফে ব্যবসা সম্পর্কিত সম্পূর্ণ তথ্য দেওয়া হয়। যা আপনার আত্মবিশ্বাস বৃদ্ধি করতে সাহায্য করবে।

আরও পড়ুন : New Business Idea: কম খরচের ব্যবসায় আয় হবে লাখ টাকা ! মিলবে সরকারি সাহায্যও।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles