Online Gas Booking – মাত্র 619 টাকায় সিলিন্ডার ভর্তি রান্নার গ্যাস !

WhatsApp Group Join Now
Google News Follow

Online Gas Booking  : দেশজুড়ে সমস্ত জিনিসের মূল্যবৃদ্ধির সঙ্গে সবচেয়ে বড় আঘাত  এসেছে যেখানে, সেটি হল রান্নার গ্যাস (LPG)।

বর্তমানে দেশের বেশির ভাগ মানুষ রান্নার জন্য (অনলাইনে গ্যাস বুকিং) এলপিজি সিলিন্ডার ব্যবহার করে থাকেন। পেট্রোলিয়াম পণ্যের দাম বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে এলপিজির দাম। আর রান্নায় ব্যবহৃত গ্যাসের দাম বাড়লে সমস্যায় পড়বেন মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত, দরিদ্র শ্রেণীর মানুষ।

সাম্প্রতিক সময়ে কম বেশি 1200 টাকা মূল্যে রান্নার গ্যাস ক্রয় করতে হচ্ছে। মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত, দরিদ্র শ্রেণীর মানুষের পক্ষে রান্নার গ্যাস প্রতিমাসে ক্রয় করা কতটা কষ্টসাধ্য (Online Gas Booking), কারণ এই মুহূর্তে সরকারের দেওয়া ভর্তুকি (Subsidy) বলতে আর কিছুই নেই। অনেক ঢাকঢোল পিটিয়ে উজ্জলা গ্যাসের কানেকশন দিয়ে সারাদেশের সমস্ত মানুষকে গ্যাস দেওয়া হয়েছিল। আপনি দেখতে পাবেন যে যারা এই ধরনের সংযোগ পেয়েছেন অর্থাৎ গ্রামীণ এলাকার দরিদ্র মানুষ, তারা অবিলম্বে এলপিজি ব্যবহার করেন না (গ্যাস বুকিং অনলাইন)। ফলে সেই সরকারি প্রকল্পও জলের তলায়।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রান্নার গ্যাসের জন্য কম্পোজিট সিলিন্ডার (Composite Cylinder) দেওয়ার কাজ শুরু হয়েছে (Online Gas Booking), দেশের বিভিন্ন বড় শহরে এই কম্পোজিট সিলিন্ডার পাওয়া যায়। যদিও Domestic এলপিজি সিলিন্ডারের থেকে কম পরিমাণে গ্যাস থাকে এই কম্পোজিট সিলিন্ডারে। ডোমেস্টিক সিলিন্ডারে 14.2 কেজি গ্যাস থাকে।

কিন্তু সেই এলপিজি সিলিন্ডারের দাম কমানো হয়নি। ব্যবসায় ব্যবহৃত 19 কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম 36 টাকা কমানো হয়েছে (অনলাইনে গ্যাস বুকিং)। যা খুবই কম। কিন্তু রান্নার জন্য এই কম্পোজিট সিলিন্ডার ব্যবহার করলে অনেক কম খরচে পাবেন। বর্তমানে দিল্লি, লখনউ, মুম্বাইতে এলপিজি কম্পোজিট সিলিন্ডারের দাম 750 টাকা। দেশের অন্যান্য শহরে এই কম্পোজিট সিলিন্ডারের দাম 619 টাকা।

ফলস্বরূপ, আপনি যদি ঘরোয়া সিলিন্ডারের পরিবর্তে মিশ্র সিলিন্ডার ব্যবহার করেন তবে আপনি অনেক অর্থ সাশ্রয় করতে পারেন (অনলাইনে গ্যাস বুকিং)। এর অনেক সুবিধাও রয়েছে। আপনি এই কম্পোজিট সিলিন্ডারটি দেশের যে কোনও জায়গায় পেতে পারেন এবং প্রয়োজন অনুসারে গ্যাস রিফিলিং করতে পারেন। আপনি যদি এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে চান তবে আপনি এই সিলিন্ডারটি আপনার সাথে নিতে পারেন।

কম্পোজিট সিলিন্ডারে 10 কেজি গ্যাস থাকে।ডোমেস্টিক সিলিন্ডারে 14.2 কেজি গ্যাস থাকে। ডোমেস্টিক সিলিন্ডারের তুলনায় যা অনেকটাই কম। তবে এর অন্যান্য সুবিধার জন্য ব্যবহার করাটা যথেষ্ট লাভজনক বলেই মনে হয়। কম্পোজিট সিলিন্ডারের কানেকশন নিতে হলে Indane Gas-এর ডিস্ট্রিবিউটরের কাছে যেতে হবে। তারাই এই Composite সিলিন্ডার দিতে পারবে।

আরও পড়ুন : Indane Gas Subsidy – সবাই পাবে 500 টাকায় রান্নার গ্যাস, নতুন রেট চালু, নতুন দাম কত হলো, সাবসিডি কত?

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles