Petrol Price: সারা দেশে কি আবারো সস্তা হল পেট্রোল-ডিজেলের দাম ?

WhatsApp Group Join Now
Google News Follow

Contents

Petrol Price : দিনের পর দিন বেড়েই যাচ্ছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। এই মূল্যবৃদ্ধির প্রতিযোগিতায় পিছিয়ে নেই পেট্রোল এবং ডিজেলের দামও (Petrol Price)। আর ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির সাথে রীতিমতো পকেটে টান পড়েছে দেশের সাধারণ মানুষের। সমস্ত দিক সামাল দিয়ে উঠতে গিয়ে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। আর এই মূল্যবৃদ্ধির আবহেই সাধারণ মানুষের জন্য খানিকটা হলেও স্বস্তির খবর পাওয়া গেলো। বিশ্ববাজারে ক্রমবর্ধমান অপরিশোধিত তেলের দামকে নিয়ন্ত্রণ করার জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সত্যিই কি পেট্রোল-ডিজেলের এর দাম কমলো?

দিনের পর দিন বেড়েই যাচ্ছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। এই মূল্যবৃদ্ধির প্রতিযোগিতায় পিছিয়ে নেই পেট্রোল এবং ডিজেলের দামও (Petrol Price)। কিন্ত বিগত দু’মাস ধরে পেট্রোল, ডিজেলের দাম খানিকটা হলেও কমানো হয়েছিলো কেন্দ্র সরকারের তরফে। দুমাস ধরে পেট্রোলের দাম ৯.৫০ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৭ টাকা প্রতি লিটার কম রয়েছে। আর তাতেই খানিকটা স্বস্তিতে  ভারতের সাধারণ মানুষ।

বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরগুলিতে পেট্রোল এবং ডিজেলের দাম ।

Petrol Price Today in India
Petrol Price Today in India

পেট্রোল এবং ডিজেল এর দাম কমার ক্ষেত্রে সরকারের কি কোনো পদক্ষেপ নিয়েছে ?

  1. বিশ্ববাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করা হয়েছে। বর্তমানে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম প্রায় ১০০ ডলার প্রতি ব্যারেল। আর এই মূল্যের দিকে নজর রেখেই বিশেষজ্ঞরা আশা করছেন ভারতে আরও কমতে চলেছে পেট্রোল-ডিজেলের বাজার দর।
  2. আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমার পর কেন্দ্র উইন্ডফল ট্যাক্স এবং রপ্তানি শুল্ক কমিয়েছে। পর্যালোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।
  3. কেন্দ্র অভ্যন্তরীণভাবে উত্পাদিত অপরিশোধিত তেলের উপর উইন্ডফল ট্যাক্স কমিয়ে 17,000 টাকা প্রতি টন করেছে এবং ডিজেলের উপর রপ্তানি 2 টাকা এবং বিমান-জ্বালানী রপ্তানি 2 টাকা প্রতি লিটার কমিয়েছে।
  4. এটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল থেকে করা হলে রপ্তানির উপর আরোপিত বিশেষ অতিরিক্ত আবগারি শুল্কও ছাড় দিয়েছে।
  5. বিগত দু’মাস ধরে পেট্রোল,  দাম খানিকটা হলেও কমানো হয়েছিলো কেন্দ্র সরকারের তরফে। বিগত ২১ শে মে কেন্দ্র সরকারের পক্ষ থেকে সাধারণ মানুষের সুবিধার কথা ভেবে পেট্রোল এবং ডিজেলের দামের ওপর আবগারি শুল্ক কমানো হয়েছিলো।তার জন্য পেট্রোল-ডিজেলের দাম অনেকটাই কমেছে।

মেট্রো সিটিতে পেট্রোলের দাম :

Petrol Price In Metro Cities
Petrol Price In Metro Cities

কলকাতায় দৈনিক পেট্রোলের দাম – গ্রাফিকাল উপস্থাপনা :

Graphical Representation of Petrol Price in Last One Month
Graphical Representation of Petrol Price in Last One Month

গত এক বছরে কলকাতায় পেট্রোলের দাম কি কমেছে না বেরছে ?

Compare Petrol Price of Kolkata
Compare Petrol Price of Kolkata

আরও পড়ুন :     Ration Card Correction – পশ্চিমবঙ্গে ডিজিটাল রেশন কার্ড সংশোধন অনলাইন এ (ফর্ম 5)।

 

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles