Pradhan Mantri Jan Dhan Yojana : জনগনকে জনধন যোজনায় প্রতিমাসে 3000/- টাকা দিচ্ছে সরকার, কিভাবে পাবেন, জেনে নিন।

WhatsApp Group Join Now
Google News Follow

Pradhan Mantri Jan Dhan Yojana : সাধারন মানুষ কে স্বাবলম্বী করতে কেন্দ্র সরকারের নয়া প্রকল্প। জনধন যোজনার মাধ্যমে বিপুল সংখ্যক গ্রাহকের, প্রতিমাসে ব্যাংক একাউন্টে ৩০০০/- করে টাকা দিচ্ছে কেন্দ্র সরকার। এই প্রকল্পের টাকা পেতে কি করতে হবে, কারা এই সুবিধা পাবেন, কিভাবে আবেদন করবেন, রইলো বিস্তারিত বিবরন।

For More Details Click here Official Website : https://www.pmjdy.gov.in/

আপনার কি জনধন যোজনায় অ্যাকাউন্ট আছে(Do you have Jandhan Yojana account)?

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এবারে এই জনধন যোজনা ব্যাঙ্ক অ্যাকাউন্ট গুলিতে একাধিক নতুন সুবিধা দেবার ঘোষণা করা হয়েছে।

ভারত সরকারের এই ঘোষণা সামনে আসার পর স্বাভাবিকভাবেই জনধন যোজনা অ্যাকাউন্টধারী ব্যক্তিরা অত্যন্ত আনন্দিত এবং অনেকেই এই নতুন প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। আপনিও জেনে নিন এই সব নতুন সুবিধার সুযোগ কীভাবে পেতে পারেন।

জনধন যোজনার সুবিধা(Benefits of Jandhan Yojana):

জনধন যোজনা অনুযায়ী যে সমস্ত ব্যক্তিরা অ্যাকাউন্ট খুলেছেন তাদের ব্যাংক অ্যাকাউন্টে ইতিমধ্যেই ৩০০০/- টাকা করে দেওয়া হয়েছে সরকারের তরফ থেকে বলে দাবী করেছে সরকার। সরকারী সূত্রে জানানো হয়েছে, জন ধন প্রকল্প অনুযায়ী যারা এই অ্যাকাউন্ট খুলেছিলেন তাদের প্রত্যেককে এই সুবিধা দেওয়া হচ্ছে।

জন ধন প্রকল্প অনুযায়ী যদি আপনিও তিন হাজার টাকা পেতে চান তাহলে আপনাকে নামমাত্র কিছু টাকা বিনিয়োগ করতে হবে। ব্যস তাহলেই আপনারা নিজেদের বৃদ্ধ বয়সে পেনশনের সুযোগ তৈরি করে ফেলতে পারবেন। এই যোজনা অনুযায়ী সরকার থেকে আপনার অ্যাকাউন্টে প্রতি মাসে ৩০০০/- টাকা করে ট্রান্সফার করা হবে। এই অ্যাকাউন্টে আপনি মোট যে টাকা পাবেন তা পেনশন হিসেবে পরে খরচ করতে পারবেন।

Details of Scheme of PMJDY : https://www.pmjdy.gov.in/scheme

কারা এই প্রকল্পের সুবিধা পাবেন(Who will benefit from this project)?

স্ট্রিট ভেন্ডার, মিড ডে মিল ওয়ার্কার, হে ড লোডার, ইট ভাটার মজদুর, মুচি, পরিচারক অথবা পরিচারিকা, ধোপা, রিকশা চালক অথবা ভূমিহীন কৃষকরাই কেবল এই প্রকল্পের সুবিধা পেতে পারবেন। অর্থাৎ শ্রমজীবী মানুষ দের জন্য এই প্রকল্প।

শুধু তাই নয়, এই প্রকল্পের সুবিধা পেতে গেলে আরেকটি শর্ত আপনাকে পূরণ করতে হবে। আপনার প্রতি মাসের আয় ১৫ হাজার টাকা বা তার থেকে কম হতে হবে, তাবেই আপনি এই সুবিধা পাবেন। আর আয়ের প্রমানপত্র হিসেবে এলাকার কাউন্সিলর কিম্বা পঞ্চায়েত প্রধানের প্রদিত ইনকাম সার্টিফিকেট জমা করতে হবে।

১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে যেকোনো ব্যক্তি এই প্রকল্পের সুবিধা পাবার জন্য যোগ্য। যখন কোন ব্যক্তির বয়স ৬০ বছর হয়ে যাবে, তখন তার ব্যাংকে এই টাকা ট্রান্সফার শুরু হবে। তবে তার আগে পর্যন্ত আপনাকে নিজের থেকে কিছু পরিমাণ টাকা বিনিয়োগ করতে হবে এই অ্যাকাউন্টে।

Account Opening Form of PMJDY : https://www.pmjdy.gov.in/files/forms/account-opening/English.pdf

আরও পড়ুন : LIC New Policy 2022 – এককালীন প্রিমিয়াম দিয়ে পান প্রতি মাসে 12000 টাকা পেনশন।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles